ভারতীয় ক্রিকেটে ধুমকেতুর মত আগমন ঘটেছিল তাঁরা। স্বপ্নের মতই এগিয়ে যাচ্ছিল সবকিছু। কিন্তু ডোপ টেস্টে পাস করতে না পেরে অন্ধকারে ডুবে গিয়েছিলেন তরুণ ভারতীয় ওপেনার পৃথ্বি শাহের কেরিয়ার। আট মাসের নির্বাসন কাটিয়ে রবিবার আবার ২২ গজে ফিরলেন মুম্বইয়ের ছেলে। আর প্রত্যাবর্তনটাকে স্মরণীয় করেও রাখলেন পৃথ্বি। আসামের বিরুদ্ধে দাপট দেখাল তরুণ এই ওপেনারের ব্যাট। মুস্তাক আলি ট্রফিতে হাফ সেঞ্চুরি করে মাঠে ফিরলেন পৃথ্বি। 

 

 

আরও পড়ুন - দেশের প্রথম দিন রাতের টেস্ট, ইডেনকে পরামর্শ অ্যাডিলেডের

ডোপ পরীক্ষায় ফেল করার নির্বাসন কাটিয়ে মাঠে ফেরার পর হাফ সেঞ্চুরি। ব্যাট উচিয়ে সমালোচকদের জবাব দিলেন মুম্বইয়ের তরুণ ব্যাটসম্যান। হাফ সেঞ্চুরি সেলিব্রেট করলেন না বরং বুঝিয়ে দিলেন তিনি কথা বলবেন না। কথা বলবে তাঁর ব্যাট। এই নির্বাসন পৃথ্বির কাছে ছিল একটা অন্ধকার দিক। তবে এই সময় নিজেকে হারিয়ে যেতে দেননি। বরং মানসিক ভাবে আরও কঠিন করে তুলেছিন। অনুশীলন করেছেন। তাই এতদিন পর ২২ গজে ফিরলেও পৃথ্বির ব্যাটিং দেখে মনে হয়নি তিনি ক্রিকেটের বাইরে ছিলেন। 

আরও পড়ুন - রাহুল দ্রাবিড়ের পর এবার সৌরভ, স্বার্থ সংঘাতের অভিযোগ থেকে মুক্ত মহারাজ

দেশের জার্সিতে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ের পর থেকে মসৃণ ভাবেই এগিয়ে যাচ্ছিল পৃথ্বির কেরিয়ার। ২০১৮ সালে ভারতীয় টেস্ট দলে জায়গা করে নিয়েছিলন। প্রথম ইনিংসেই সেঞ্চুরি করে, সব থেকে কম বয়েসে অভিষেক ম্যাচে সেঞ্চুরি করার রেক্রড নিজের ঝুলিতে ভরে নিয়েছিলেন। এমনকি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যান অব দ্য সিরিজের পুরস্কারও পেয়েছেন তিনি। কিন্তু তারপর থেকেই শুরু ধাক্কা খাওয়ার পালা। অস্ট্রেলিয়া সফরে গিয়ে প্রস্তুতি ম্যাচে চোট পেলেন। ফিরে আসতে হল দেশে। আইপিএলে ভাল পারফর্ম করে দলের ফেরার দাবি জানানোর আগেই আবার ডোপিং এর সাজা। তবে রবিবার পৃথ্বি বুঝিয়ে দিলেন জাতীয় দলের জার্সিতে ফিরে আসতে কতটা মরিয়া তিনি। 

আরও পড়ুন - কোহলির হয়ে ব্যাট ধরলেন জাহির খান, সভাপতি সৌরভকে নিয়েও প্রশংসা জ্যাকের