Asianet News BanglaAsianet News Bangla

Priyank Panchal replaces Rohit Sharma: রোহিতের বদলে ভারতীয় দলে প্রিয়াঙ্ক, কে তিনি

হ্যামস্ট্রিং-এ চোটের জন্য, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন তিন টেস্টের সিরিজ (South Africa Vs India Test Series) থেকে ছিটকে গেলেন রোহিত শর্মা (Rohit Sharma)। তাঁর বদলে ভারতীয় দলে (Team India) নেওয়া হল প্রিয়ঙ্ক পঞ্চল'কে (Priyank Panchal), কে তিনি? 

Priyank Panchal replaces Rohit Sharma in South Africa, Who is he ALB
Author
Kolkata, First Published Dec 13, 2021, 9:46 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দক্ষিণ আফ্রিকার (South Africa Vs India Test Series) বিরুদ্ধে আসন্ন সিরিজের আগে বড় ধাক্কা খেল ভারত। লাল বলের ক্রিকেটে এই প্রথমবার ভারতীয় দলের সহ-অধিনায়ক নিযুক্ত নির্বাচিত হয়েছিলেন রোহিত শর্মা (Rohit Sharma)। কিন্তু, সোমবার জানা গিয়েছে, হ্যামস্ট্রিং-এ চোটের জন্য, তিন টেস্টের সিরিজ থেকে পুরোপুরি ছিটকে গিয়েছেন তিনি। গত এক সপ্তাহ ধরে মুম্বইয়ের (Mumbai) বান্দ্রা কুরলা কমপ্লেক্সে (Bandra Kurla Complex) অনুশীলন করছিলেন, রোহিত। রবিবারই অনুশীলনের সময় চোট পেয়েছিলেন তিনি। এদিন বিসিসিআই (BCCI) জানিয়েছে, তাঁর বদলে ভারতীয় দলে নেওয়া হয়েছে প্রিয়ঙ্ক পঞ্চল'কে (Priyank Panchal)। কে এই প্রিয়ঙ্ক পঞ্চল? আসুন জেনে নেওয়া যাক - 

দক্ষিণ আফ্রিকাতে সদ্য সমাপ্ত তিন বেসরকারি টেস্ট ম্যাচের সিরিজে ভারত এ (India A) দলের অধিনায়ক ছিলেন এই প্রিয়ঙ্ক পঞ্চল। ফলে তিনি এখন দক্ষিণ আফ্রিকাতেই আছেন। এই প্রথমবার ভারতীয় টেস্ট দলে ডাক (Team India) পেলেন তিনি। বয়স ৩১ বছর হলেও, ভারতীয় জাতীয় দলের হয়ে কোনও ফর্ম্যাটের ক্রিকেটেই তাঁর আন্তর্জাতিক অভিষেক হয়নি। তবে প্রোটিয়াদের বিরুদ্ধে সব ফর্ম্যাটেই এবার তাঁর অভিষেক ঘটতে পারে। 

দীর্ঘদিন ধরেই ঘরোয়া ক্রিকেটে তিনি নিয়মিত পারফর্ম করে চলেছেন। বেশ কিছু সময় ধরেই তিনি ভারতীয় দলে ঢুকব ঢুকব করছিলেন, কিন্তু কোনও দরজা খোলা পাচ্ছিলেন না। ভারত এ দলের হয়ে তিনি এর মধ্যে বেশ কয়েকটি প্রতিযোগিতায় খেলে ফেলেছেন। চলতি মাসে 'দক্ষিণ আফ্রিকা এ' দলের বিরুদ্ধে হওয়া বেসরকারি টেস্ট সিরিজে তিনি এ দলের নেতৃত্ব দেন। যে দলে খেলেছেন নবদীপ সাইনি (Navdeep Saini), দীপক চাহাররা (Deepak Chahar)। 

প্রিয়ঙ্ক পঞ্চল গত বেশ কয়েক বছর ধরেই গুজরাট (Gujarat) দলকে রঞ্জি ট্রফিতে (Ranji Trophy) নেতৃত্ব দিচ্ছেন। গুজরাটের প্রধান ব্যাটারও তিনিই। ১০০-র বেশি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলে ফেলায়, তাঁর অভিজ্ঞতার অভাব হবে না। ২০০৮ সালে গুজরাটের হয়ে রঞ্জি অভিষেক হয়েছিল তাঁর। ২০১৬ সালে তিনি রাজকোটে (Rajkot) পাঞ্জাবের বিরুদ্ধে রঞ্জি ট্রফির ম্যাচে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন। সেটাই ছিল গুজরাটের হয়ে কারোর প্রথম রঞ্জি ত্রিশতরান। ২০১৬-১৭'র সেই মরসুমে পার্থিব প্যাটেলের নেতৃত্বে গুজরাট প্রথমবার রঞ্জি ট্রফি জিতেছিল। মাত্র ১৭ ইনিংসে প্রিয়ঙ্ক ১৩১০ রান করেছিলেন। 

পরবর্তী দুই মরসুমেও তিনিই ছিলেন গুজরাটের পক্ষে সর্বোচ্চ রান-স্কোরার। ২০১৭-১৮ তে করেছিলেন ৭ ম্যাচে ৫৪২ রান এবং ২০১৮-১৯'এ ৯ ম্যাচে ৮৯৮ রান। তবে, কোভিড-১৯ (COVID-19) মহামারির আগে হওয়া শেষ রঞ্জি ট্রফি প্রতিযোগিতাটা (২০১৯-২০ মরসুম), তাঁর ভাল যায়নি। মাত্র দুটি অর্ধশতরানের ইনিংস খেলতে পেরেছিলেন তিনি। ২৯ রানের গড়ে ৪৫৭ রান করতে পেরেছিলেন।

Follow Us:
Download App:
  • android
  • ios