মার্কিন মুলুকে পুলিসি হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর প্রতিবাদে সরব হয়েছিল গোটা বিশ্ব। এখনও চলছে সেই প্রতিবাদ। ক্রীড়া জগতও সামিল হয়েছিল এই মর্মান্তিক ঘটনার প্রতিবাদে। বাদ যাননি ক্রিকেটাররা। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটাররা ঘটনার তীব্র সমালোচনা করেন। সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ জানান ক্রিস গেইল, ড্যারেন সামিরা। সামিই সবার প্রথম ঘচনার প্রতিবাদে এগিয়ে আসার জন্য আইসিসিকে আহ্বান জানান। তারপরই প্রতিবাদে সামিল হয় আইসিসিও। এবার জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদ জানোনর পাশাপাশি বিশ্ব জুড়ে কৃষ্ণাঙ্গদের সমান অধিকারের দাবিতে অভিনব সিদ্ধান্ত নিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল।

আরও পড়ুনঃআইসোলেশন ভেঙে পার্টিতে জার্মান টেনিস তারকা আলেকজান্ডার জেরেভ,নেট দুনিয়ায় নিন্দার ঝড়

বর্তমানে টেস্ট সিরিজ খেলার জন্য ইংল্যান্ডে রয়েছে ক্যারেবিয়ান দল। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে দেখা যাবে ব্ল্যাক লাইভস ম্যাটার প্রতীক। আগেই এই ইঙ্গিত দিয়েছিলেন জেসন হোল্ডার। এবার দলের তরফে বিজ্ঞপ্তি দিয়ে তা নিশ্চিত করা হয়। জানানো হয়, ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে বর্ণবৈষম্যের বিরুদ্ধে অভিযানে সামিল হবে ওয়েস্ট ইন্ডিজ দল। প্রিমিয়র লিগের ২০টি দল তাদের জার্সিতে যে ব্ল্যাক লাইভস ম্যাটার লোগোটি ব্যবহার করে, সেটিই দেখা যাবে ওয়েস্ট ইন্ডিজের জার্সির কলারে। ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ডের তরফে সম্মতি আদায়ের জন্য যোগাযোগ করা হয়েছিল লোগোর ডিজাইনার অ্যালিসা হোসান্নার সঙ্গে। তিনি অনুমতি দিয়েছেন। পাশাপাশি আইসিসিও ওয়েস্ট ইন্ডিজ দলকে তাদের জার্সিতে এই প্রতিবাদী বার্তা বহনের ছাড়পত্র দিয়েছে।

আরও পড়ুনঃপ্রিমিয়ার লিগ বিজয়ী লিভারপুলকে গার্ড অফ অনার দিতে চলেছে ম্যানচেস্টার সিটি

আরও পড়ুনঃএবার মারণ করোনা ভাইরাসে আক্রান্ত ১৯৮৬-র বিশ্বকাপ জয়ী

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক হোল্ডার এপ্রসঙ্গে বলেন, ‘আমাদের মনে হয়েছে সংহতির জন্য সচেতনতামূলক এই প্রচারে অংশ নেওয়া উচিত। ক্রিকেটের জন্য এবং ওয়েস্ট ইন্ডিজ দলের জন্য এটা একটা উল্লেখযোগ্য মুহূর্ত। আমরা ইংল্যান্ডে এসেছি উইজডেন ট্রফি দখলে রাখার উদ্দেশ্য নিয়ে। তবে সুবিচার ও সাম্যের দাবিতে চারিদিকে যা ঘটছে, তা থেকে মুখ ফিরিয়ে থাকা সম্ভব নয়।’ যুগের পরিবর্তনের সঙ্গে পালটে গিয়েছে অনেক অভ্যাসই। কিন্তু এখনও গায়ের রং দিয়ে মানুষের মূল্য বিচার করা হয়। যা একেবারেই কাম্য নয় বলে মনে করছেন হোল্ডার। এই প্রতিবাদ চলবে বলেও জানিয়েছেন ক্যারেবিয়ান অধিনায়ক।