ভারতীয় ক্রিকেটে সৌরভ গঙ্গোপাধ্য়ায় অবদান অনস্বীকার্য। শুধু ব্যাসম্যান নয়, অধিনায়ক হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায়কে ভারতীয় ক্রিকেটের নয়া রূপকার বলেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞই। নতুন টিম ইন্ডিয়ার জন্ম সৌরভের হাত ধরেই। অনেকেই বলেন, বর্তমানে ভারতীয় দলের যে সাফল্য তার ভিত রচনা করেছিলেন বেহালার বীরেন রায় রোডের ডাকাবুকো ছেলেটা। অপরদিকে, ভারতীয় ক্রিকেটে রাহুল দ্রাবিড়ের অবদানও কম নয়। বহু বিপদের দিনে ভারতীয় ব্যাটিংয়ের মিডল অর্ডারে একা নির্ভরতা দিয়ে গিয়েছেন রাহুল দ্রাবিড়। দ্য ওয়াল নামের যোগ্য মর্যাদাও বছরের পর বছর রেখেছেন তিনি। ১৯৯৬ সালের লর্ডসে টেস্ট অভিষেক হয়েছিল দুই তারকার। সৌরভ সেঞ্চুরি করলেও, ৯৫ রানে ফিরতে হয়েছিল দ্রাবিড়কে। কিন্তু অভিষেকেই জাত চিনিয়েছিলেন দুজনই। কিন্তু এবার ভারতীয় ক্রিকেটে সৌরভ ও দ্রাবিড়ের অবদান নিয়েও বিতর্কিত মন্তব্য করলেন প্রাক্তন ভারতী ক্রিকেটার গৌতম গম্ভীর।  ভারতীয় ক্রিকেটে সৌরভের থেকে দ্রাবিড়ের অবদান অনেক বেশি বলে জানালেন গোতি। শুধু তাই নয়, সচিনের মতই দ্রাবিড়ের অবদান বলেও দাবি করেছেন প্রাক্তন বাঁ হাতি ওপেনার।

আরও পড়ুনঃপেশাদার রেসলিংকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিলেন দ্য আন্ডারটেকার

একটি অনুষ্ঠানে যোগ দিয়ে গম্ভীর বলেছেন,'এক দিনের ক্রিকেটে আমার অভিষেক হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে। টেস্টে অভিষেক ঘটেছিল রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে। দুর্ভাগ্যের বিষয় হল যে, অধিনায়ক দ্রাবিড়কে আমরা প্রাপ্য সম্মান দিই না। আমরা শুধুই অধিনায়ক হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায় বা মহেন্দ্র সিংহ ধোনির কথা বলি। এখন আলোচনা হয় বিরাট কোহালিকে নিয়ে। কিন্তু রাহুল দ্রাবিড়ও দুর্দান্ত ক্যাপ্টেন ছিল। ক্রিকেটার হিসেবেও দ্রাবিড় সম্ভবত সবচেয়ে কম আলোচিত থেকে গিয়েছে। অধিনায়ক হিসেবেও তাই ঘটেছে। কিন্তু আমরা ইংল্যান্ডে জিতেছি, ওয়েস্ট ইন্ডিজে জিতেছি। টানা ১৪-১৫টা ম্যাচ জিতেছিলাম আমরা।' এছাড়াও গোতি বলেছেন,'টেস্টে ওপেন করতে বলা হয়েছিল, দ্রাবিড় করেছে। উইকেটকিপিং করেছে। ব্যাট করেছে ফিনিশার হিসেবেও। দল বা অধিনায়ক যা করতে বলেছে, সবই করেছে ও। এমন ধরনের রোল মডেলই দরকার। আমার কাছে, সৌরভের চেয়েও ভারতীয় ক্রিকেটে দ্রাবিড়ের প্রভাব বেশি। সাদা বলের ক্রিকেটে সৌরভের প্রভাব অবশ্য বেশি ওর ফ্ল্যামবয়েন্সের কারণে। কিন্তু সার্বিক ভাবে ভারতীয় ক্রিকেটে সম্ভবত সবার চেয়ে এগিয়ে থাকবে দ্রাবিড়। সচিন তেন্ডুলকরের সঙ্গে তুলনা করা যায় ওকে। তবে সারা জীবন সচিনের ছায়ায় খেলেছে দ্রাবিড়। কিন্তু, প্রভাবের দিক থেকে সচিনের মতোই অবদান ওর।'

আরও পড়ুনঃমেসিদের টপকে লা লিগায় শীর্ষস্থান দখল করল রিয়াল মাদ্রিদ

আরও পড়ুনঃআরও বাড়ল লিভারপুলের ইপিএল খেতাব জয়ের অপেক্ষা

লকডাউনে একের পর এক বিতর্কিত মন্তব্য করে চলেছেন গৌতম গম্ভীর। কখনও ধোনির অবসর নিয়ে  বিতর্কিত মন্তব্য। কখনও আবার নিজের অবস্থা থেকে সরে এসে ধোনির প্রশংসা। আবার কখনও তার কেরিয়ারে ভারতের সেরা অধিনায়ক বাছার ক্ষেত্রেও তৈরি করেছেন বিতর্ক। আক্রমণ ও প্রশংসা  দুই-ই করেছেন বিরাট কোহলিকে। তবে এবার ভারতীয় ক্রিকেটের সবথেকে বেশি সেন্টিমেন্টের জায়গায় হাত দিয়েছেন গম্ভীর। সচিন,সৌরভ,দ্রাবিড় ভারতীয় ক্রিকেটের ইতিহাসে তিন আবেগের নাম। তাদের অনুগামীদের মতে, গম্ভীর য়াই বলুক না কেন, নিজেদের জায়গা থেকে এরা সকলেই সেরা। সকলেই সমৃদ্ধ করেছে ভারতীয় ক্রিকেটকে। তাই এখনও সকলের কাছে রোল মডেল হিসেবে বিবেচিত হয় সচিন,সৌরভ,দ্রাবিড়ের নাম।