Asianet News BanglaAsianet News Bangla

T 20 Series- রাহুল- রোহিতের হাত ধরেই শুরু ভারতীয় ক্রিকেটের নয়া অধ্যায় জয়যাত্রা দিয়ে আরম্ভ হল এই নতুন যুগ

ভারতীয় ক্রিকেটে শেষ হয়েছে শাস্ত্রী- কোহলি যুগ। এবার রাহুল দ্রাবিড়- রোহিত শর্মার হাত ধরে ভারতীয় ক্রিকেট দলে শুরু হল এক নতুন যুগ।  শুরুতেই মিলল জয়।  টি-২০ সিরিজে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয় দিয়েই শুরু হল রাহুল- রোহিত অধ্যায়।

Rahul rohit era has started in indian cricket with the winning blast
Author
Kolkata, First Published Nov 18, 2021, 1:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সম্প্রতি কিছুদিন আগেই টি-২০ সিরিজে না খেলার সিদ্ধান্ত নেন বিরাট কোহলি (Virat Kohli)। শুধু তাই নয়, টি-২০ বিশ্বকাপ 9T-20 Worldcup) শুরুর আগেই সিদ্ধান্ত হয় যে ভারতীয় ক্রিকেট দলের (পুরুষ) কোচের পদ থেকে অবসর নেবেন রবি শাস্ত্রী (Ravi Sastri)। কোহলি- শাস্ত্রী যুগের (Sastri- Kohli Era) অবসানের পর কে ধরবে এই টিমের হাল এই নিয়ে জল্পনা চলছিল প্রায় অনেকদিন ধরেই। এরপর আইপিএল শেষে আসে চূড়ান্ত বার্তা।  জানা যায় রবি শাস্ত্রীর পর ভারতীয় ক্রিকেট দলের (পুরুষ) (Indian Cricket Team) দায়িত্বভার গ্রহণ করতে চলেছেন প্রাক্তন ভারতীয় ক্যাপ্টেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। স্বস্তি মেলে ক্রিকেট প্রেমীদের। ক্রিকেটার হিসাবে এমন কী ক্যাপ্টেন হিসাবে ও নিজের দক্ষতার প্রমাণ আগেই দিয়েছিলেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। তবে প্রশ্নটা ছিল কোচিংয়ের। কারণ কথায় বলে সবসময় একজন ভালো ছাত্র বা ছাত্রী যে ভালো শিক্ষক ও হবে এমন কোনো কথা নেই। তবে এক্ষেত্রে নিজের সফলতার প্রমাণ আগেই দিয়েছেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। অনূর্ধ্ব ১৯ দলের সফল কোচ হিসাবে নিজের দক্ষতা আগে প্রমাণ করেছিলেন দ্রাবিড় (Rahul Dravid)। 

অন্যদিকে বিরাট কোহলির (Virat Kohli) পর খুব স্বাভাবিকভাবেই এই দায়িত্বভার বর্তায় রোহিত শর্মার (Rohit Sharma) উপর। তবে রোহিত যদি অধিনায়ক হন তবে অধিনায়কের সিংহাসনে বসবে কে? এই প্রশ্ন ও ঘোরাফেরা করতে থাকে ক্রিকেট প্রেমীদের মধ্যে।  শীঘ্রই জানা যায় যে খুব অল্প সময়ের মধ্যেই নিজেকে দলে প্রমাণ করেছেন কে এল রাহুল তাই বর্তমানে এই পদের দাবিদার তিনিই। চলতি মরশুমে টি-২০ বিশ্বকাপে (T-20 Worldcup) একেবারেই চেনা ছন্দে দেখা যায় নি ভারতীয় ক্রিকেট দলকে (Indian Cricket Team)। পয়েন্ট টেবিলের ৩ নং- এ থাকলে ও প্রথম দুটি ম্যাচ হেরে সেমিফাইনালেজায়গা মেলে নি ভারতের।  এরপর টি-২০ সিরিজে (T-20 Series) সম্পূর্ণ তরুণদের উপর ভরসা করেই দল গড়া হয়েছে। সিরিজে জুনিয়রদের উপর ভরসা রেখেছেন কোচ রাহুল দ্রাবিড় ও। সিরিজের প্রথম ম্যাচেই সেই ভরসার মান রাখলো ভারতীয় দল (Team India)। নিউজিল্যান্ডকে হারিয়ে জয় দিয়ে শুরু হল ভারতের টি-২০ সিরিজের (T-20 Series) যাত্রা। 

আরও পড়ুন- Sourav Ganguly- সৌরভের দাদাগিরিতে লক্ষ্মীলাভ ক্রিকেট বোর্ডের, বাঁচলো ১৫০০ কোটি টাকা

এদিন ম্যাচের পর রোহিত শর্মাকে (Rohit Sharma) প্রশ্ন করা হয়? টি-২০ সিরিজে একেবারে নতুনরূপ দেওয়া হয়েছে ভারতীয় দলকে। এবার দলে জায়গা অধিকাংশ তরুণ মুখ। তাঁদের বিষয় অধিনায়ক কী বার্তা দেবেন? উত্তরে রোহিত জানান, 'অবশ্যই এটা সকল তরুণ খেলোয়াড়দের কাছে অভিজ্ঞতা অর্জন করার একটা বড় সুযোগ।  এই সিরিজের পর তাঁদের কাছে বেশ কিছু বিষয় অনেক পরিস্কার হয়ে যাবে।  তাছাড়া আজকের ম্যাচে আপনারা দেখেছেন সবাই খুব ভালো খেলছে। সবাই খুব ভালো পারফর্ম করেছে বলেই এই জয় এসেছে।' পাশাপাশি এদিনের ম্যাচে অন্যতম জেমস ছিলেন সূর্যকুমার যাদব (Suryakumar Yadav)। আইপিএলে রোহিত এবং সূর্যকুমার একসাথে অনেক ম্যাচ আগেও খেলছেন। এদিন সূর্যকুমার যাদবের (SuryaKumar Yadav) পারফর্মেন্সের প্রশংসা ও করেছেন রোহিত।  পাশাপাশি তিনি নিজের আউট হয়ে যাওয়া নিয়ে রোহিত বলেছেন 'আমি এবং ট্রেন্ট বোল্ড 9Trent Boult) আগে একসাথে অনেক ম্যাচ খেলেছি তো তাই ট্রেন্ট জানেন যে আমার দুর্বলতা ঠিক কোন জায়গায় আর তিনি সেটাকেই কাজে লাগিয়েছেন। সেইসঙ্গে রোহিত এ ও জানিয়েছেন যে একজন অধিনায়ক তিনি এই জয়ে অবশ্যই খুশি তবে এই জয় কহিব সহজভাবে মোটেই আসে নি। অন্যদিকে এদিন ম্যাচের পর রাহুল দ্রাবিড়ের কোচিং (Rahul Dravid Coaching Style) প্রসঙ্গে দলের আর ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিন জানান (Ravichandran Aswhin), 'এত তাড়াতড়ি ওনার কোচিং সম্পর্কে মন্তব্য করাটা আমার জন্য এই মুহূর্তে খুবই কঠিন তবে হ্যাঁ উনি সুযোগে বিশ্বাস করেন না উনি প্রস্তুতিতে বিশ্বাস করেন যাতে আমরা জয়ের আনন্দটা ড্রেসিং রুমে ফিরিয়ে আনতে পারি।'

আরও পড়ুন- T-20 Series- 'আগে ক্ষমা চাইতে হবে পাকিস্তানকে!' বাংলাদেশ- পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ অশান্তি চরমে

আরও পড়ুন- Ind Vs Nz- গাপটিল-চাপম্যানের লড়াকু ইনিংস, জয়ের জন্য টিম ইন্ডিয়ারর টার্গেট ১৬৫ রান

 

Follow Us:
Download App:
  • android
  • ios