Asianet News BanglaAsianet News Bangla

রঞ্জিতে সেমিতে ওঠার আগেই ইতিহাস গড়ল বাংলা দল, ভাঙসল ১২৯ বছরের রেকর্ড

রঞ্জি ট্রফির ( Ranji Trophy 2022) কোয়ার্টার ফাইনালে ঝাড়খণ্ডের বিরুদ্ধে পাহার প্রমাণ স্কোর করল বাংলা (Bengal vs Jharkhand)। তৃতীয় দিনে ৭৭৩ রানে ৭ উইকেটে ডিক্লেয়ার করে অরুণ লালের দল। তৃতীয় দিনের শেষে ঝাড়খণ্ডের স্কোর ১৩৯ রানে ৫ উইকেট। একই সঙ্গে ১২৯ বছরের পুরোনো রেকর্ড ভাঙল বাংলা দল। 
 

Ranji Trophy 2022 top 9 batsmn of bengal team score half century and broke 129 years old record spb
Author
Kolkata, First Published Jun 8, 2022, 6:50 PM IST

রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে ঝাড়খণ্ডের বিরুদ্ধে চালকের আসনে বাংলা। পাহাড় প্রমাণ রান করে কোচ অরুণ লালের দলের সেমি ফাইনালে ওঠা শুধু সময়ের অপেক্ষা বলে মনে করা হচ্ছে। কিন্তু ফাইনালে ওঠার আগেই নয়া ইতিহাস তৈরি করল বাংলা দল। ১২৯ বছরেরর পুরোনো রেকর্ড ভাঙলেন অভিমূন্য ঈশ্বরন, সুদীপ ঘরামি, অনুষ্টুপ মজুমদার, মনোজ তিওয়ারি, শাহবাজ আহমেদরা। রঞ্জি ট্রফিতে শেষ চারে ওঠার লড়াইয়ে ঝাড়খণ্ডের বিরুদ্ধে টস হেরে প্রথমে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ৭৭৩ রান করে ইনিংস ডিক্লেয়ার ঘোষণা করেছে বাংলা। কিন্তু এরসঙ্গে এমন একরেকর্ড গড়ল বাংলা দল যা নেই কোনও দলের। দলের প্রথম ৯ জন ব্য়াটসম্য়ানও করলেন অর্ধশতরনার বা তার বেশি স্কোর। যা ক্রিকেট ইতিহাসে প্রথম। রেকর্ড বুকে অরুণ লালের দল। 

ঝাড়খণ্ডের বিরুদ্ধে বাংলা  দলের হয়ে সর্বোচ্চ ১৮৬ রানের ইনিংস খেলেন সুদীপ ঘরামি, ১১৭ রান করেন অনুষ্টুপ মজুমদার। এছাড়া অন্যান্য ৭ ব্যাটসম্য়ান সকলেই অর্ধশতরান করেন। অভিষেক রমন ৬১, অভিমূণ্য ঈশ্বরণ ৬৫, মনোজ তিওয়রী ৭৩, অভিষেক পোড়েল ৬৮, শাহবাজ আহমেদ ৭৮, সায়ন মণ্ডল ৫৩ ও আকাশ দীপ ৫৩ রান করেন। যার ফলে প্রথম ৯ জনের সকলেই ৫০-এর বেশি রান করেছেন। এর আগে ১৮৯৩ সালে অস্ট্রেলিয়ার একটি দলের আট ব্যাটার ইংল্যান্ডের অক্সফোর্ড এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত দলের বিরুদ্ধে অর্ধশতরান বা তার বেশি করেছিলেন। কিন্তু সেই দলের পর পর আট ব্যাটার অর্ধশতরান করতে পারেননি। সায়ন অর্ধশতরান করার সঙ্গে সঙ্গেই ১২৯ বছরের সেই রেকর্ড ছুঁয়ে ফেলে বাংলা। বাংলার পর পর আট ব্যাটারই অর্ধশতরান বা তার বেশি রান করেন। আকাশের অর্ধশতরানের পর নতুন রেকর্ড এখন বাংলার দখলে। ১২৯ বছরের রেকর্ড ভেঙে পরপর ৯ জন করলেন অর্ধশকরান বা তার বেশি।

প্রসঙ্গত, রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে প্রায় আড়াই দিন ধরে ব্যাট করে প্রতিপক্ষ ঝাড়খণ্ডের বোলিং লাইনআপ নিয়ে ছেলেখেলা করল বাংলা দল। ম্য়াচে প্রথম দিন থেকেই বড় রানের পথে এগোচ্ছিল বাংলা। কিন্তু তা যদি এমন পাহাড় প্রমাণ রানে গিয়ে পৌছাবে তা কেউ ভাবতেও পারেনি। তৃতীয় দিনে প্রথম ইনিংস ডিক্লেয়ার করা  পর্যন্ত বাংলা দলের স্কোর দাঁড়ায় ৭ উইকেট হারিয়ে ৭৭৩ রান।  প্রথম ইনিংসে বল হাতে নেমেও শুরুটা খুব একটা খারাপ করেনি বাংলার ছেলেরা। দিনের শেষে ঝাড়খণ্ডের স্কোর ১৩৯ রানে ৫ উইকেট। ফলে চতুর্থ দিনেও ভালো পারফর্ম করার বিষয়ে আত্মবশ্বাসী বাংলা দল। 

আরও পড়ুনঃ৭৭৩ রানে ইনিংস ডিক্লেয়ার বাংলার, তৃতীয় দিনের শেষে ৫ উইকেট হারিয়ে চাপে ঝাড়খণ্ড

আরও পড়ুনঃমহিলাদের ক্রিকেট সার্কিটে তেন্ডুলকর বলে ডাকা হয় তাঁকে, মিথালি রাজের অসামান্য কাহিনি যা অনুপ্রেরণা দেয়

Follow Us:
Download App:
  • android
  • ios