আইপিএল-এ প্রথম অভিনব ব্যাট এনেছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার ম্যাথু হেডেন। বা-হাতি ওপেনারের  মঙ্গুজ ব্য়াট দেখে অবাক হয়েছিল ক্রিকেট দুনিয়া। এবার ক্য়ামেল ব্যাট এনে সবাইকে চমকে দিলেন আফগানিস্তানের ক্রিকেটার রাশিদ খান।

রবিবার কাজ করা না পসন্দ সৌরভের, টুইট দেখেই বাবাকে খোঁচা সানার

নিজের সুবিধা মতো ব্যাট তৈরি ব্য়াটসম্য়ানদের কাছে নতুন কিছু নয়। ব্য়াটের ব্যালান্স ঠিক করতে সব ব্যাটসম্যানই নিজের মতো করে আগে-পিছে ওজন কমান। কিন্তু প্রাক্তন অজি ক্রিকেটার ম্যাথু হেডেনের মঙ্গুজ ব্যাট পুরো ভাবনাটাই পাল্টে দেয়। যেখানে ব্যাটের অর্ধেকটাই হ্যান্ডেল, বাকিটা মজবুত ইংলিশ উইলো। হেডেন জানিয়েছিলেন, টি টুয়েন্টির মতো লম্বা শটের ক্রিকেটে এই ধরনের ব্যাট তাঁর খুব কাজে লেগেছে। ব্যাটের হ্যান্ডেল রেখে শাফটটা কমিয়ে ওজন কমানো সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। বাকি অংশ ভারী চওড়া ব্লেড দিয়ে গড়ায় ছক্কা হাকাতে সুবিধা হত তার।

দানিশের দাবি খারিজ ইনজামামের, সৌরভের নাম টানলেন প্রাক্তন পাক অধিনায়ক

ম্যাথু হেডেনের পথে না হাঁটলেও এবার নতুন ধরনের ব্য়াট আনলেন আফগানিস্তানের অল রাউন্ডার রাশিদ খান। সানরাইজার্স হায়দরাবাদের এই ক্রিকেটারের নয়া সংযোজন ক্যামেল ব্যাট বা উটের মতো দেখতে ব্য়াট। রাশিদ জানিয়েছেন, তলার দিকে ব্যাটের ওজন কমাতে ব্যাটের পিছন দিকটা ত্রিভুজ আকারে কেটে বাদ দিয়েছেন তিনি। ফলে উটের পিঠের মতো দেখতে লাগছে তাঁর ব্যাট। রবিবার বিগ ব্যাস লিগে অ্য়াডিলেড স্ট্রাইকারস ও মেলবর্ন রেনেগেয়ার্সের মধ্য়ে খেলা ছিল। সেখানেই ব্যাটটি বের করেন রাশিদ। 

গদ্দারদেরই স্বাগত জানানো হয় পাকিস্তান দলে, ফের তোপ দাগলেন কানেরিয়া

এই ব্যাট দিয়েই অ্যাডিলেডের হয়ে ১৬ বলে ২৫ রান করেন এই অল রাউন্ডার। যার মধ্য়ে দুটো বাউন্ডারিও ছিল। খেলার শেষে রাশিদের ব্যাট দেখে তাঁকে ক্যামেল খান আখ্য়া দিয়েছেন অনেকেই। ইতিমধ্য়েই টুইটারে নিজের নতুন ব্যাটের ছবি পোস্ট করেছেন রাশিদ। চটজলদি উত্তর দিয়েছে তাঁর টিম সানরাইজার্স হায়দরাবাদ। ২০২০ আইপিএল-এ ক্যামেল ব্যাট নিয়েই নামতে বলা হয়েছে রাশিদকে। যদিও রাশিদ জানিয়েছেন, এখন সেসব নিয়ে ভাবছেন না তিনি।  আপাতত উটের পিঠে সওয়ার হয়ে বিগ ব্যাস জিততে চান রাশিদ।