আবার বদলাল আফগানিস্তানের অধিনায়ক। বিশ্বকাপের ঠিক মুখেই তাদের দীর্ঘদিনের অধিনায়ক আসগর আফগানকে বদলে গুলবদিন নইবকে অধিনায়ক করা হয়। কিন্তু, বিশ্বকাপে তাদের ভরাডুবি হয়েছে। এরপর দেশে ফিরতেই ফের অধিনায়ক বদলে দায়িত্ব দেওয়া হল তরুণ স্পিনার তথা আফগান ক্রিকেটের আইকন রশিদ খানকে। আফগান ক্রিকেট বোর্ড জানিয়েছে ক্রিকেটের তিন সংস্করণেই এখন থেকে নেতৃত্ব দেবেন রশিদ।

বিশ্বকাপের আগে আফগানিস্তান ক্রিকেট জানিয়েছিল তারা তিন ফর্ম্যাটে তিন নেতা রাখতে চান। একদিনের দলের নেতা করা হয় গুলবদিন নইবকে। টি২০আই দলের দায়িত্ব ছিল রশিদ খানের হাতেই। আর টেস্ট দলের অধিনায়ক হন রহমত শাহ। কিন্তু এদিন গুলবদিন ও রহমতের বদলে একদিনের ক্রিকেট ও টেস্ট ক্রিকেটেও নেতা করা হল রশিদ খানকেই। অর্থাৎ একটিও টেস্টে নেতৃত্ব দেওয়ার আগেই নেতৃত্ব হারালেন রহমত শাহ।

তিন অধিনায়কের ফর্মুলায় এগনোর আগে আফগানিস্তানকে তিন ফর্ম্য়াটে নেতৃত্ব দিতেন আসগর আফগান। অদ্ভুত ব্যাপার হল এসিবি জানিয়েছে এখন থেকে আসগর তিন সংস্করণেই রহমতের ডেপুটি হিসেবে কাজ করবেন। এর আগে আসগরের নেতৃত্বেই কিন্তু ক্রিকেটের দারুণ সব উচ্চতা ছুঁয়েছিল আফগানিস্তান। টি২০আইতে দারুণ সাফল্য পায়, এশিয়া কাপে শ্রীলঙ্কা-বাংলাদেশকে হারিয়েছিল। টেস্টেও প্রথম জয় তুলে নিয়েছিল।

আর সেই কারণেই বিশ্বকাপেও তারা চমকে দিতে পারে বলে ভাবা হয়েছিল। কিন্তু গুলবদিনের নেতৃত্বাধীন দল একেবারে হতাশ করছে। ভারত ও পাকিস্তানকে হারানোর কাছকাছি এলেও শেষ পর্যন্ত একটিও ম্যাচ না জিতেই বিদায় নেয়।