ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রী মধ্যে যে বোঝাপড়াটা দারুণ সেই কথা সকলেরই জানা। কুম্বলে সরিয়ে রবি শাস্ত্রী কোচ করার জন্য বিরাট আপ্রাণ চেষ্টা করেছিলেন সেই কথাও কারও অজানা নয়। বিরাট-শাস্ত্রী জুটি ভারতীয় ক্রিকেটকে যে অনেক সাফল্য এনে দিয়েছে এই কথাও অস্বীকার করার কোনও জায়গা নেই। আইসিসি অনুমোদিত কোনও ট্রফি বাদ দিলে দেশে-বিদেশে সব জায়গাতেই  দুরন্ত পারফরমেন্স করেছে ভারতীয় দল। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় তারমধ্যে অন্যতম। কিন্তু বিরাট-শাস্ত্রী জুটির আসল রসায়নটি কি, তা জানার জন্য সকলের কৌতুহল ছিল। এবার সেদিকেই আলোকপাত করলেন প্রাক্তন ভারতীয় পেসার আশিস নেহরা।

আরও পড়ুনঃ'আপনি কবে মা হচ্ছেন', ফ্যামিলি প্ল্যানিং নিয়ে প্রশ্ন করতেই কড়া জবাব অনুষ্কার

সম্প্রতি এক টিভি চ্যানেলে সাক্ষাৎকারে যোগ দিয়েছিলেন আশিস নেহরা। সেখানেই আলোচনা প্রসঙ্গে ওঠে বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রীর রসায়ন প্রসঙ্গ। তখনই আশিস নেহরা জানান,  'দু’জনের মধ্যে বোঝাপড়াটা দারুণ। এবং, এই বোঝাপড়াটাই ভারতীয় দলকে এগিয়ে নিয়ে চলেছে। বিরাটকে নিজস্ব জায়গাটা ছেড়ে দেয় কোচ শাস্ত্রী। আর বিরাট জানে শাস্ত্রী কেমন মানুষ, ওর থেকে কী শিক্ষাটা আয়ত্ত করা যায়।' পাশাপাশি নেহরা বলেছেন,'ব্যাপারটা এ রকম নয় যে সব ক্ষেত্রে দু’জনে একমত হচ্ছে। কিছু কিছু ব্যাপারে একে অন্যকে ছাড় দেওয়া যেতেই পারে। এমন নয় যে, অধিনায়কই শেষ কথা বা কোচই শেষ কথা। আমার কাছে জুটিটা ৫০-৫০ হতে হবে। সেই কাজটাই করেন বিরাট-শাস্ত্রী জুটি।'

আরও পড়ুনঃকরোনা নিয়ে কড়া বিসিসিআই, অনুশীলন শুরু আগে সকলের ৫ বার কোভিড টেস্ট

আরও পড়ুনঃআইপিএলের স্পনসর থেকে সরে দাঁড়াল ভিভো, নতুন স্পনসরেরর খোঁজে বিসিসিআই

বিরাট কোহলি ও রবি শাস্ত্রী জুটির আরও প্রশংসা করেছেন আশিস নেহরা। তিনি জানিয়েছেন,কোহলি-শাস্ত্রী জুটি শুধু যে দেশকে জিতেয়েছ তেমনটা নয়। ভারতীয় পেস বোলিং অ্যাটাক অন্য মাত্রায় নিয়ে গিয়েছেন। বর্তমানে বুমরা-শামিদের সমীহ করেন বিশ্বের সব দল। সঙ্গে রয়েছেন উমেশ, ইশান্ত, ভুবনেশ্বররা। বিশ্বের মধ্যে অন্যতম সেরা পেস অ্যাটাক এখন ভারতীয় দলের। রবি শাস্ত্রীর মতো অন্যকে উদ্দীপ্ত করার ক্ষমতা খুব মানুষেরই আছে বলে জানান প্রাক্তন বাঁ-হাতি পেসার। শেষে এবাবেই বিরাট-শাস্ত্রী জুটি দীর্ঘ দিন ভারতীয় দলকে সাফল্য এনে দিক, সেই শুভকামনাও করেছেন নেহরা।