দেশ জুড়ে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ার পর জাতীর উদ্দ্যেশ্যে তিনবার বক্তব্য রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথমবার জনতা কার্ফুর ঘোষণার 
জন্য, দ্বিতীয়বার করোনা মোকাবিলায় দেশ জুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণার সময়। বৃহস্পতিবার সকালে সরাসরি না হলেও ফের জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি ভারত যে এক সঙ্গে এই করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে তার প্রমান স্বরূপ ৫ এপ্রিল রাত ন'টায় একটা নতুন চ্যালেঞ্জ দিয়েছেন। মোদি বলেন, ‘‘৫ এপ্রিল আমরা করোনাভাইরাসের অন্ধকারকে চ্যালেঞ্জ জানাব একসঙ্গে। ৫ এপ্রিল রাত ন'টার সময় আমি আপনাদের ন'মিনিট চাই। ঠিক রাত ন'টায় সব টিউব লাইট বন্ধ করে দিন আপনার বাড়ির এবং প্রদীপ, মোমবাতি, টর্চ, ফ্ল্যাশলাইট জ্বালান ন'মিনিট আপনার দরজায় দাঁড়িয়ে।''এরপর প্রধানমন্ত্রী বলেন, দেশের ১৩০ কোটি মানুষকে এর মাধ্যমে বার্তা দিতে চান যে এই মারণভাইরাসের আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে কেউ একা নন। প্রধানমন্ত্রীর আবেদনকে সমর্থন করে পাশে দাঁড়ালেন ভারতীয় ক্রিকেট দলের কোচ রবি শাস্ত্রী ও ক্রিকেটার হরভজন সিং।

আরও পড়ুনঃ৪০ জন ক্রীড়া ব্যক্তিত্বের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আরও পড়ুনঃনিজেদর ঘরোয়া মুহূর্তের ছবি শেয়ার করে ফের সামাজিক সচেতনাতার বার্তা বিরুষ্কার

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে প্রধানমন্ত্রীর এই আবেদন মেনে চলতে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলেন রবি শাস্ত্রী ও হরভজন সিংহ। ভারতের ক্রিকেট দলের প্রধান কোচ রবি শাস্ত্রী টুইট করেছেন, ‘১৩০ কোটি মানুষের সম্মিলিত শক্তিকে জাগিয়ে তুলতে রবিবার রাত ৯টায় ৯ মিনিটের জন্য জ্বালুন প্রদীপ,মোমবাতি,টর্চ,মোবাইল ফ্ল্যাশলাইট। এই সঙ্কটের বিরুদ্ধে লড়তে নতুন এনার্জি গড়ে তুলুন।’ বর্ষীয়ান অফস্পিনার হরভজন সিংহ টুইট করেছেন, “প্রত্যেক ব্যক্তির ঘরে থাকার ব্যাপারে নিজস্ব দায়িত্ব রয়েছে। টিম লিডার নরেন্দ্র মোদিকে নিয়ে আমরা গর্বিত। সবাই ঘরেই থাকুন, নিরাপদে থাকুন। রবিবার রাত ৯টায় ৯ মিনিটের জন্য আলো জ্বালান। তবে ঘরে থেকেই আলো জ্বালান। দয়া করে কেউ রাস্তায় নামবেন না।”

 

 

 

পরিস্থিতি মোকাবিলায় শক্রবারই দেশের ৪০ জন ক্রীড়াবিদদের নিয়েও বৈঠক করেছেন প্রধামমন্ত্রী। বৈঠকে ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়, বিরাট কোহলি, সচিন তেন্ডুলকর, মেরি কমের মতো ব্যক্তিত্বরা। বিশ্বব্যাপী মহামারি পরিস্থিতি নিয়ে প্রত্যেকের সঙ্গে আলোচনা করেন প্রধানমন্ত্রী। করোনা নিয়ে সচেতনতা বৃদ্ধিতে তাঁদের এগিয়ে আসার বার্তা দেন মোদী।  সৌরভ-শচীন-বিরাট ছাড়াও এই ভিডিও কনফারেন্সে ছিলেন পিটি উষা, পুল্লেলা গোপীচাঁদ, বিশ্বনাথন আনন্দ, হিমা দাস, বজরং পুনিয়া, পিভি সিন্ধু, রোহিত শর্মা, বীরেন্দ্র শেহওয়াগ, যুবরাজ সিং এবং চেতেশ্বর পূজারার মতো ক্রীড়াব্যক্তিত্বরা। এই বৈঠকে করোনা ভাইরাস নিয়ে সচেতনতা ও সতর্কতা অবলম্বনের উপর জোর দেওয়া ছাড়া দেশের পরিস্থিতি নিয়েও আলোচনা হয়। সচেতনতা বৃদ্ধিতে ক্রীড়াব্যক্তিত্বদের এগিয়ে আসার কথা বলেন প্রধানমন্ত্রী। 

আরও পড়ুনঃ'গোটা দেশের হয়ে ক্ষমা চাইছি', উত্তর-পূর্বের মানুষের কাছে হাতজোড় করলেন ভারত অধিনায়ক