গত বছর আইপিএলে কিংস ইলেভেন পঞ্জাবের অধিনায়ক থাকাকালীন রাজস্থান রয়্যালসের জস বাটলারকে 'মানকড়' আউট করেছিলেন। যা নিয় বিতর্ক কম হয়নি। চলতি মরসুমে দিল্লি ক্যাপিটালসে যোগ দিয়েছেন অশ্বিন। ইতিমধ্যেই দিল্লি কোচ রিকি পন্টিং বলেছেন, তিনি অশ্বিনের সঙ্গে কথা বলবেন যাতে মানকড় আউট না করেন। পন্টিংয়ে এই মন্তব্যের পর মানকড় নিয়ে বিগত কয়েক দিনে ফের আলোচনা শুরু হয়েছে ক্রিকেট মহলে। এরই মধ্যে নয়া জল্পনা উস্কে দিলেন রবিচন্দ্রন অশ্বিন। ফ্রি হিটের মতো বোলারদের জন্য ফ্রি বল আনার দাবি জানালেন তামিলের অফ স্পিনার।

আরও পড়ুনঃসচিন-ধোনি-কোহলিদের ব্যাট সারাই করে তিনি জগৎ বিখ্যাত, তার দুর্দিনে পাশে এসে দাঁড়ালেন সোনু সুদ

বর্তমানে ক্রিকেটে সংক্ষিপ্ত ফর্ম্যাটে বোলার নো বল করলে ফ্রি হিট পায় ব্যাটসম্যান। যেই বলে ব্যাটস ম্যান খুলে হিট করতে পারে। নিয়ম অনুযায়ী ফ্রি হিট বলে রান আউট ছাড়া আর কোনও আউট হবে না ব্যাটসম্যান। মানকড়ের প্রসঙ্গ টেনে এবার অশ্বিনের মতে, নন-স্ট্রাইকার প্রান্তের ব্যাটসম্যান যদি বল বোলার আগে ক্রিজে ছেড়ে যায় তবে একটি ‘ফ্রি বল’ থাকা উচিত। আর ব্যাটসম্যান ‘ফ্রি বল’ আউট হলে তবে ব্যাটিং সাইডের পাঁচ রান কমিয়ে দেওয়া হোক৷ টুইটারে অশ্বিন লেখেন, ‘আসুন আমরা বোলারের জন্য একটি ফ্রি বল দেওয়ার ব্যবস্থা করি। ব্যাটসম্যানরা যদি সেই বলটিতে আউট হয়, সেক্ষেত্রে ব্যাটিং সাইডের পাঁচ রান কমে যাবে৷ ফ্রি হিট ব্যাটসম্যানের জন্য ড্রামা হলে আসুন বোলারদেরও একটি সুযোগ দিই। কারণ এখন বোলাররা বিধ্বস্ত হবে ‘এই আশায় সবাই খেলা দেখতে মাঠে যায়’।

 

 

আরও পড়ুনঃআইপিএলে প্লেয়ারদের গতিবিধি নজর রাখতেও বসছে প্রযুক্তি, নিয়ম ভাঙলেই কঠিন শাস্তি

আরও পড়ুনঃকে কতবারের আইপিএল চ্যাম্পিয়ন, এক নজরে ১২ টি ফাইনালের কাহিনি

অশ্বিনের এই অভিনব প্রস্তাব নিয়ে ইতিমধ্যে ক্রিকেট মহলে আলোচনা শুরু হয়েছে। অনেকেই দীর্ঘ দিন ধরে বলছিলেন ক্রিকেট পুরোপুরি ব্যাটসম্যানের খেলা হয়ে যাচ্ছে। ফলে সেখানে বোলারদের জন্যও নিয়মে কিছু পরিবর্তন করা উচিৎ। ক্রিকেট রোনমাঞ্চ ও মনোরঞ্জন আরও বাড়াতে লাগাতের কিছু না কিছু পরিবর্তন এসেই চলেছে। সেখানে অশ্বিনের এই নয়া প্রস্তাব নতুন করে জল্পনা উস্কে দিল বলেই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।