ভারতের মাঠ হোক আর বিদেশের মাঠ, টেস্ট ক্রিকেটে ভারতীয় দলের পেস বোলিং অ্যাটাকের অন্যতম প্রধান অস্ত্র ইশান্ত শর্মা। যত দিন গড়িয়েছে টেস্ট ক্রিকেটে নিজের যোগ্যতা প্রমাণ করেছেন তিনি। বিশেষ করে বিদেশের পেস ও সুইং সহায়ক উইকেটে তো ভয়ঙ্কর হয়ে ওঠেন ইশান্ত। ভারতীয় পেস তারকাকে সামলাতে হিমসিম খেতে বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানকে। এক দশকের বেশি টেস্ট কেরিয়ারে একাধিক কোচের তত্ত্বাবধানে খেলেছেন ইশান্ত শর্মা। জাতীয় দল ও আইপিএল মিলিয়ে সংখ্যাটাও নেহাত কম নয়। বর্তমানে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর তত্ত্বাবধানেও এই নিয়ে দ্বিতীয়বার খেলছেন ইশান্ত। পেয়েছেন একাধিক সাফল্য। কিন্তু তার নজরে বা তার কেরিয়ারে সেরা কোচ রবি শাস্ত্রী নন। কিন্তু কাকে সেরা কোচ বেছেছেন জানেন ইশান্ত শর্মা। অস্ট্রেলিয়ার দু-বারের বিশ্বজয়ী প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংকে।

আরও পড়ুনঃকাশ্মীর ভারতের ছিল,আছে ও থাকবে,আফ্রিদিকে জবাব শিখর ধওয়ানের,মুখ খুললেন যুবরাজও

২০১৯ সালের আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেছিলেন ইশান্ত। তার আগের বার আইপিএল নিলামে কোনও দল নেয়নি ডানহাতি পেসারকে। দিল্লি ক্যাপিটালসের শিবিরে এসে প্রথম দিনের অনুশীলনের সময় তাই নিজেকে ‘অভিষেককারী’ বলে মনে হয়েছিল ইশান্তের। সেই সময় তাঁকে উদ্দীপ্ত করেছিলেন দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং।  সম্প্রতি ইনস্টাগ্রামে এক লাইভ সেশনে ইশান্ত শর্মা বলেন,'আমার দেখা সেরা কোচ হলেন রিকি পন্টিং। গত মরসুমে আইপিএলে প্রত্যাবর্তনের সময় খুব নার্ভাস ছিলাম। প্রথম দিনই শিবিরে নিজেকে অভিষেককারী বলে মনে হচ্ছিল। কিন্তু সেই দিনই আমার উপর ভরসা দেখিয়েছিল পন্টিং। বলেছিল, তুমি সিনিয়র ক্রিকেটার। তরুণদের সাহায্য করবে তুমি। কোনও কিছু নিয়ে ভেবো না। আমার প্রথম পছন্দ তুমিই থাকবে। সেই কথাবার্তা আমাকে খুব সাহায্য করেছিল।'

আরও পড়ুনঃএখনই অনুশীলনে ফিরছে না টিম ইন্ডিয়া, জানিয়ে দিল বিসিসিআই

আরও পড়ুনঃধোনি না ছাড়লে আমি সুযোগ পেতাম না, জানিয়ে দিলেন ঋদ্ধিমান সাহা

পন্টিংয়ের যোগ্যতা নিয়ে কোনও সন্দেহ না থাকলেও, ইশান্ত শর্মা রিকি পন্টিংকে সেরা কোচ বাছা নিয়ে একটু অবাকই হয়েছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। কারণ নিজের ক্রিকেট জীবনের শেষদিকে ইশান্ত শর্মার বিরুদ্ধেও খেলেছেন পন্টিং। বিশেষ করে ২০০৮ সালের পারথ টেস্টে রিকি পন্টিংয়ের বিরুদ্ধে তাঁর দুর্ধর্ষ স্পেলের কথা এখনও উঠে আসে ক্রিকেটআড্ডায়। বিবাদেও জড়িয়েছিলেন দুই ক্রিকেটার। কিন্তু এখন সব অতীত। কোচ হিসেবে বিপদের দিনে পন্টিং যেভাবে তার আত্মবিশ্বাস বাড়ানোর কাজ করেছে তাতে প্রাক্তন অজি অধিনায়ককেই বিনা দ্বিধায় সেরা কোচের সম্মান দিয়েছেন ইশান্ত শর্মা।