রোহিত শর্মার টেস্ট কেরিয়ার নিয়ে কিছুদিন আগেও উঠেছিল নানা প্রশ্ন। একদিনের ম্যাচ ও টি২০ ক্রিকেটে দুরন্ত ভাবে ব্যাট করলেও টেস্ট ক্রিকেটে রোহিতের খেলা নিয়ে উঠছিলস নানা প্রশ্ন। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ব্যাট হাতে সব কিছুর জবাব দিয়ে দিয়েছেন 'শর্মাজি' কা বেটা। প্রথম টেস্টে দুই ইনিংসে শতরানের পর এবার তৃতীয় টেস্টেও অনবদ্য শতরান করে ফেললেন রোহিত শর্মা। একই সঙ্গে একটি টেস্ট সিরিজে সর্বোচ্চ ছয়ের রেকর্ডে ওয়েস্ট ইন্ডিজের শিমরণ হেটমায়ারকে টপকে গেলেন রোহিত। প্রথম টেস্টে একটি ম্যাচে সর্বোচ্চ ছয় মারার রেকর্ড গড়েছিলেন রোহিত। সেখানে পাকিস্তানের ওয়াসিম আক্রমের একটি টেস্টে ১২টি ছয় মারার রেকর্ড ভেঙে সর্বোচ্চ ১৩টি ছয় মেরেছিলেন রোহিত। এবার একটি টেস্ট সিরিজে সর্বোচ্চ ছয় মারলেন শর্মা।

আরও পড়ুন, টস করতে দুই অধিনায়ক নিয়ে নামল দক্ষিণ আফ্রিকা, রাঁচি টেস্টের শুরুতেই চমক

২০১৮-১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে সর্বোচ্চ ১৫টি ছয় মেরেছিলেন ক্যারিবীয় ক্রিকেটার হেটমায়ার। এবার সেই রেকর্ডকে টপকে গিয়ে নয়া রেকর্ড গড়ে ফেললেন ভারতীয় ওপেনার রোহিত। এই সিরিজে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসের শতরান পর্যন্ত ১৬টি ছয় মারেন রোহিত। হেটমায়ার ও রোহিতের এই রেকর্ডের পিছনেই রয়েছেনল ভারতের অন্যতম তারকা অলরাউন্ডার হরভজন সিং। হরভজনের রেকর্ডের ঝুলিতে রয়েছে একটি সিরিজে ১৪টি ছয় মারার রেকর্ড।

আরও পড়ুন, ধোনির শহরে কোহলির অধিনায়কত্বে ঘরের মাঠে স্বপ্নের অভিষেক শাহবাজ নাদিমের

অপরদিকে, শনিবার টেস্ট ওপেনার হিসাবে দ্বিতীয় ভারতীয় হিসাবে তিনটি ও তার বেশি শতরান করার মালিক হলেন রোহিত শর্মা। এই রেকর্ডের প্রথম তালিকায় রয়েছেন ভারতের প্রাক্তন ব্যাটসম্যান সুনীল গাভাস্কর। তবে এই টেস্টে সেই রেকর্ডকে দ্বিতীয় ইনিংসে ছাপিয়ে যাওয়ার সুযোগ তৈরি হয়েছে রোহিতের কাছে। শনিবার তৃতীয় টেস্টের প্রথম দিনে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক বিরাট। আর এই ইনিংসে টপ অর্ডার কিছুটা ব্যর্থ হলেও, ব্যর্থ নন রোহিত। ভারতের হয়ে ব্যাট হাতে শতরানের সঙ্গে লড়াই করেছেন ভারতীয় টেস্ট দলের ওপেনার।