বছর শেষে অস্ট্রেলিয়া সফরে একটি দিন-রাতের টেস্ট ম্যাচ খেলতে হবে ভারতীয় দলকে। ব্রিসবেনে প্রথম টেস্ট শুরু হবে ৩ ডিসেম্বর। অ্যাডিলেডে দ্বিতীয় টেস্ট খেলা হবে ১১ ডিসেম্বর থেকে। ২৬ ডিসেম্বর থেকে বক্সিং ডে টেস্ট আয়োজিত হবে মেলবোর্নে। ৩ জানুয়ারি থেকে নিউ ইয়ার টেস্ট অনুষ্ঠিত হবে সিডনিতে। যদিও পরিস্থিতির বিচারে শেষ মুহূর্তে একটি বা দু'টি স্টেডিয়ামে গোটা সিরিজ খেলার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সূচি অনুসারে ১১ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে এই গোলাপি বলের টেস্ট হওয়ার কথা। ইতিমধ্যেই ভারত-অস্ট্রেলিয়ার দিন রাতের টেস্ট ঘিরে চড়ছে উন্মাদনার পারদ। বছরের সেরা টেস্ট সিরিজ হতে চলেছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ। ইতিমধ্যেই বলতে শুরু করেছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। কিন্তু ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পিঙ্ক বল টেস্ট খেলাটা যে খুব একটা সহজ হবে না তা একপ্রকার স্বীকার করে নিচ্ছেন ভারতীয় তারকা ক্রিকেটার রোহিত শর্মা।

আরও পড়ুনঃঅভিনব উদ্যোগ সাইয়ের, অনলাইন পরীক্ষা নেওয়া হলো কোচেদের

এখনও পর্যন্ত একটিও দিন রাতের টেস্ট ম্যাচ হারেনি অস্ট্রেলিয়া। অজি তারকা পেসার মিচেল স্টার্কের ৭টি দিন-রাতের টেস্ট ম্য়াচে উইকেটের সংখ্যা ৪২। যা শুনেই ঘুম উড়ে যেতে পারে বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানদের। সেখানে ভারত মাত্র একটি টেস্ট ম্যাচ খেলেছে ভারতের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে। ইনস্টাগ্রামে প্রশ্নোত্তর পর্বে এক ক্রিকেটপ্রেমী অস্ট্রেলিয়ায় গোলাপি বলে টেস্টের জন্য তাঁর প্রস্তুতি নিয়ে জানতে চেয়েছিলেন। রোহিত শর্মা উত্তর দেন,'নিশ্চিত ভাবেই এটা চ্যালেঞ্জের হতে চলেছে।গোলাপি বল সবসময় পেসারদের সাহায্য করে। অস্ট্রেলিয়ার পিচ ও পরিবেশে এমনিতেই পেস ও বাউন্সের মোকাবিলা করা কঠিন হয়ে দাঁড়ায় সফরকারী দলগুলির। গোলাপি বলের বাড়তি সুবিধা পেলে পেসাররা অস্ট্রেলিয়ার পিচে আগুন ঝরাতে পারেন।'

আরও পড়ুনঃফের ভোলবদল,কটাক্ষের পর এবার বিরাটেরও প্রশংসা করলেন গম্ভীর

আরও পড়ুনঃকরোনা যোদ্ধাদের উৎসর্গ করে প্রকাশ্যে আনা হল ২০২২ ফিফা বিশ্বকাপের স্টেডিয়ামের রূপ

গতবারের অস্ট্রেলিয়া সফরে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর ভারতের উপর প্রত্যাশার চাপ থাকবে সন্দেহ নেই। ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ থাকবে অজিদের সামনেও। সেকারণেই অস্ট্রেলিয়া প্রথম টেস্ট খেলতে চাইছে ব্রিসবেনে, যেখানে দীর্ঘদিন তাদের কেউ হারাতে পারেনি। এছাড়া স্মিথ ও ওায়ার্নার গতবারের টিমে ছিল না। এবার তারা দলে ফেরায় অস্ট্রেলিয়া দলের শক্তি আরও বাড়বে তা নিয়ে কোনও সন্দেহ নেই। ভারতীয় দলও অস্ট্রেলিয়া দলকে হারাতে সক্ষম বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। ফলে রোহিতের কথায় সিরিজ চ্যালেঞ্জিং হলেও, টানাটান হবে এ নিয়ে কোনও সন্দেহ নেই।