করোনা আবহে দেশ জুড়ে পালন করা হচ্ছে ৭২ তম প্রজাতন্ত্র দিবস। অতিমারির কারণে নানা সতর্কতা মেনে দিল্লি ও কলকাতার রাজপথে পালিত হল প্রজাতন্ত্র দিবস। তবে এবার কাটছাট করা হওয়ায় কুচকাওয়াজের অনুষ্ঠানে। রাজধানীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ উপস্থিত থাকলেও এবার ছিল না কোনও বিদেশি অতিথি। কলকাতায় উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজনৈতিক ব্যক্তিত্বদের পাশাপাশি সচিন তেন্ডুলকর থেকে বিরাট কোহলি ভারতীয় ক্রিকেটাররাও দেশবাসীকে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। 

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি সোশ্যাল মিডিয়ায় দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে লেখেন,আমাদের ভবিষ্যৎ নির্ভর করে বর্তমানের কাজের ওপর। দেশের শক্তি হয়ে উঠে আরও এগিয়ে নিয়ে যাওয়াই হোক আমাদের লক্ষ্য। সকলকে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা, জয় হিন্দ।'

 

 

ট্যুইটারে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর। তিনি লেখেন,'আমাদের সকলকে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা। দেশ যে কালজয়ী নীতিগুলি স্থির করে সেগুলি আমাদের পথনির্দেশক হয়ে উঠুক।'

 

 

সোশ্যাল মিডিয়ায় সকলকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়েছেন রোহিত শর্মাও। ভারতীয় পতাকা লাগানো হেলমেট হাতে নিজের ছবি শেয়ার করেছেন হিটম্যান।

 

 

অস্ট্রেলিয়ায় ঐতিহাসিক সিরিজ জয়ের নেপথ্যে ওই সিরিজে ভারতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব সামলানো অজিঙ্কে রাহানেও সকলকে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়েছেন।

 

 

অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জয়ের পর ভারতীয় পতাকা হাতে টিম ইন্ডিয়ার মাঠ প্রদক্ষিণের ছবি শেয়ার করে সকলকে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

 

 

ভারতীয় পতাকার সামনে দাঁড়ানো নিজের ছবি শেয়ার করে সকলকে রিপাবলিক ডে-র শুভেচ্ছা জানিয়েছেন ভারতীয় তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

 

 

প্রজাতন্ত্র শুভেচ্ছা জানিয়েছেন প্রাক্তন ভারতীয় তারকা বা-হাতি ব্যাটসম্যান সুরেশ রায়না। তিনি লেখেন,'প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আমাদের ভারতকে আরও উন্নত করার জন্য সচেষ্ট প্রতিটি ভারতীয়কে সালাম জানাই। আসুন আমরা সকলেই এই পরীক্ষামূলক সময়ে একে অপরের শক্তি হয়ে উঠি'।

 

 

ভারতীয় পতাকা হাতে নিজের ছবি দিয়ে দেশবাসীকে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়েছেন প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র সেওয়াগ।

 

 

সোশ্যাল মিডিয়ায় প্রজাতন্ত্র দিবসে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন ৭ বছর পর ঘরোয়া ক্রিকেটে কামব্যাক করা এস শ্রীসন্থও।

 

 

ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে ছবি শেয়ার করে সকলকে দেশের প্রজাতন্ত্র দিবসের জন্য শুভেচ্ছা জানানো হয়েছে।

 

 

ফলে করোনা আবহতেও রাজনৈতিক ব্যাক্তিত্ব, ক্রীড়া ব্যক্তিত্ব  থেকে সমগ্র দেশবাসী সকলেই নিজের মতন করে পালন করলেন দেশের ৭২ তম প্রজাতন্ত্র দিবস।