টি২০ ক্রিকেট ইতিমধ্যেই সারা ফেলে দিয়েছে গোটা বিশ্বে। ভারতের পাশাপাশি সব দেশেই জনপ্রিয় হয়ে উঠেছে টি২০ ক্রিকেট। একই সঙ্গে টেস্ট ক্রিকেট নিয়েও বিশেষ ভাবনা শুরু করে দিয়েছে ভারত সহ অন্যান্য দেশগুলি। একই সঙ্গে ভারতে প্রথম পিঙ্ক বলে দিন রাতের টেস্টও হতে চলেছে চলতি মাসে। তবে তার মাঝেই কোথায় গিয়ে হারিয়ে যাচ্ছে একদিনের ক্রিকেটের গুরুত্ব। আর সেই নিয়ে এবার কার্যত বোর্ড সভাপতি ও নিজের বন্ধু সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাছে ইঙ্গিতে একদিনের ক্রিকেট নিয়ে আবদার করে ফেললেন সচিন তেন্ডুলকর।

একদিনের ক্রিকেটকে দুই ইনিংসে ভেঙে দেওয়ার কথা আগেই একবার বলেছিলেন সচিন তেন্ডুলকর। এবার ফের একবার সেই প্রসঙ্গ তুললেন ভারতের প্রাক্তন সেরা ব্যাটসম্যান। মাস্টার ব্লাস্টার এই প্রসঙ্গে মঙ্গলবার বলেন, একদিনের ক্রিকেটকে বিশেষ গুরুত্ব দেওয়া উচিত। এর আগেও দুই ভাগে ২৫ ওভার করে একদিনের ক্রিকেট ভাঙার প্রস্তাব আমি দিয়েছিলা। এবারও সেটাই বলবো। আরও ভালো এবং নতুন জিনিস হতে পারে যদি এমনটা করা যায়। দুই দলের মাঝে ২৫ ওভার করে দুটি ইনিংস হতে পারে সেখানে। আর সেখানে খেলাটাও বেশ জমে উঠবে। একই সঙ্গে একটা মজা তৈরি হবে। দুই দলের মধ্যে লড়াইটা জমবে। এটা হলে খুব ভালো হয়।

এই প্রস্তাবের ব্যাপারে আগে বললেও এই বিষয় নিয়ে গভীরে গিয়ে সচিন আরও বলেন, একদিনের ক্রিকেটে দিন রাতের খেলা হলে ডিউ ফ্যাক্টরটা একটা বিষয়। আর দুই ভাগে ইনিংস ভেঙে দিলে সেখানে কারও আলাদা করে অ্যাডভান্টেজ থাকবে না। দুই দলই সমান জিনিস পাবে। একই সঙ্গে বৃষ্টি হলে ম্যাচ পরিত্যাক্ত হওয়ার সম্ভাবনাও কমে যাবে। পাওয়ার প্লেতেও নতুন নিয়ম আসবে। যেমনটা এবার আইপিএলে হয়েছে। তাই নতুন করে ভাবার বিষয় আছে। এই বিষয়টা নিয়ে আগামী দিনের জন্য ভাবতে পারে আইসিসি। একই সঙ্গে বোর্ডগুলোর কাছেও আমার এই বিষয়টা নিয়ে একটা আবেদন থাকলো। এটায় ক্রিকেটের গুরুত্ব সবার কাছে বাড়তে পারে।