আইসিসি মহিলা টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারতের মুখোমুখি হতে চলেছে অস্ট্রেলিয়া। বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করে ফাইনালে খেলার ছাড়পত্র পেয়েছে অজিরা। শেষ চারের লড়াইয়ে ডাকওয়ার্থ লুইস নিয়মে অস্ট্রেলিয়া ৫ রানে হারিয়েছে প্রোটিয়াবাহিনীকে। এর আগে এসসিজিতে দুর্ভাগ্যজনক ভাবে ভারত বনাম ইংল্যান্ড ম্যাচটি বৃষ্টির কারণে বাতিল হয়েছিল। কোনও রিসার্ভ ডে-ও বরাদ্দ ছিল না ম্যাচগুলির জন্য। ফলে নিয়মানুযায়ী নিজেদের গ্রূপে শীর্ষে থাকায় ফাইনালে পৌঁছে যায় ভারতীয় দলই।

এর আগে কোনোদিন মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পৌঁছতে পারেনি ভারত। পুনম যাদব, শেফালি ভার্মাদের দুর্দান্ত পারফরম্যান্সের ওপর ভর করে এবং কিছুটা ভাগ্যের সহায়তায় শেষ পর্যন্ত ফাইনালে পৌঁছতে পেরেছে ভারত। উল্টোদিকে রয়েছে গতবারের টি-টোয়েন্টি মহিলা বিশ্বকাপ জয়ী দল অস্ট্রেলিয়া। নিঃসন্দেহে সামনে কঠিন পরীক্ষা। কিন্তু ভারতকে স্বস্তি দেবে একটি ব্যাপার। চলতি টুর্নামেন্টের প্রথম ম্যাচেই এই অস্ট্রেলিয়াকে একপেশে ভাবে হারিয়েই নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করেছে ভারত। তাই কঠিন হলেও কাজটি অসম্ভব নয়। 

রবিবার হাই-ভোল্টেজ ম্যাচে নামার আগে ভারতীয় মহিলা দলকে উদ্বুদ্ধ করলেন ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি সচিন টেন্ডুলকার। তিনি ভারতীয় মহিলা দলকে উদ্দেশ্য করে বলেছেন যে অযথা চাপ না নিতে। এবং তিনি আরও বলেছেন এই সময় যতটা সম্ভব বাইরের পৃথিবী থেকে বিচ্ছিন্ন থাকতে। দেশকে গৌরব এনে দেওয়ার এমন সুযোগ সকলের জীবনে বার বার আসে না। তাই এই সময় সবচেয়ে বেশি যা দরকার তা হলো মানসিক স্থৈর্য্য, জানিয়েছেন মাস্টার ব্লাস্টার।