প্রথম টেস্টে লজ্জার হারের পর, দ্বিতী টেস্টে শুধু ঘুঁড়ে দাঁড়ানোই জয়ের গন্ধও পেতে শুরু করেছে ভারতীয় দল। মেলবোর্নে বক্সিং ডে টেস্টের তৃতীয় দিনের শেষে চালকের আসনে অজিঙ্কে রাহানের দল। সবকিছু ঠিকঠাক থাকলে চতুর্থ দিনে ভারতের জয় পাওয়াটাও একপ্রকার নিশ্চিৎ বলা চলে। তৃততীয় দিন ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৩২৬ রানে। ১৩১ রানের লিড পায় টিম ইন্ডিয়া। দ্বিতীয় ইনিংসেও পরপর উইকেট হারিয়ে চাপে অস্ট্রেলিয়া। দিনের শেষে ব্যাগি গ্রিনদের স্কোর ১৩৩ রানে ৬ উইকেট। লিড ২ রানের।

তৃতীয় দিন ২৭৭ রানে ৫ উইকেট নিয়ে খেলা শুরু করে ভারতীয় দল। তবে বেশি ক্ষণ স্থায়ী হয়নি ভারতীয় দলের ইনিংস। ২৯৪ রানের মাথায় জাদেজা সঙ্গে ভুল বোঝাবুঝির কারণে রান আউট হয়ে প্যাভেলিয়নে ফেরত যান রাহানে। ১১২ রান করেন ভারত অধিনায়ক। এরপর নিজের অর্ধশতরান পূরণ করেন জাদেজা। তবে বেশি দীর্ঘ হয়নি জাড্ডুর ইনিংস। ৫৭ রান করে মিচেল স্টার্কের শিকার হন তিনি। এরপর ভারতীয় টেলেন্ডাররা অজি বোলিং অ্যাটাকের সামনে বেশিক্ষণ দাঁড়াতে পারেনি। অশ্বিনকে আউট করেন হ্যাজেলউড ও উমেশ ও বুমরার উইকেট নেন লায়ন। ৩২৬ রানে শেষ হয় ভারতের ইনিংস। ১৩১ রানের লিড পায় টিম ইন্ডিয়া।

দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হয় অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপের টপ অর্ডার। ভারতীয় বোলারদের দুরন্ত বোলিংয়ের সামনে একে একে উইকেট হারিয়ে প্যাভেলিয়নে ফেরত যান ম্যাথিউ ওয়েড, জো বার্নস, মার্নাস লাবুশাঙে, স্টিভ স্মিথ, ট্রেভিস হেডরা। দ্বিতীয় ইনিংসে এখনও পর্যন্ত দুটি উইকেট পেয়েছেন রবীন্দ্র জাদেজা ও একটি করে উইকেট পেয়েছেন বুমরা, উমেশ, সিরাজ, অশ্বিনরা। অজিদের হয়ে সর্বোচ্চ ৪০ রান করেছেন ওয়েড। দেনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর ১৩৩ রানে ৬ উইকেট। ক্রিজে রয়েছেন ক্যামরন গ্রিন ও প্যাট কামিন্স। ২ রানের লিডে রয়েছেন টিম পেইনের দল। চতুর্থ দিনে ভারতীয় বোলারদের দরকার চারটি উইকেট ও যত কম সম্ভব টার্গেট ব্যাটসম্যানদের দেওয়া। ফলে বছরের শেষ টেস্টে জয়ের স্বাদ পেতে মরিয়া টিম ইন্ডিয়া।