Asianet News BanglaAsianet News Bangla

Virat Kohli: '৩ ফর্ম্যাটেই ক্যাপ্টেন্সি ছাড়ুক বিরাট', রোহিত নিয়ে উচ্ছ্বসিত আফ্রিদির পরামর্শ


৩ ফর্ম্যাটের ক্রিকেটেই ভারতের (Team India) অধিনায়কত্ব ছেড়ে দিন বিরাট কোহলি (Virat Kohli)। রোহিত শর্মা নিয়ে উচ্ছ্বসিত হয়ে এমনই পরামর্শ দিলেন শাহিদ আফ্রিদি (Shahid Afridi)।

Shahid Afridi thinks Virat Kohli should give up captaincy in all formats ALB
Author
Kolkata, First Published Nov 13, 2021, 2:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ইতিমধ্যেই টি২০আই (T20I) ক্রিকেটে ভারতের (Team India) অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন কোহলি (Virat Kohli)। আগামী বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা (South Africa) সফরের পর ওয়ানডে ক্রিকেটেও আর ভারতীয় দলকে নেতৃত্ব নাও দিতে পারেন বিরাট, এমনটাই শোনা যাচ্ছে। এরই মধ্যে প্রাক্তন পাকিস্তানি অধিনায়ক শাহিদ আফ্রিদি (Shahid Afridi) বললেন, তাঁর মতে বিরাট কোহলির ক্রিকেটের সব ফর্ম্যাটের নেতৃত্বের ভূমিকা থেকেই সরে আসা উচিত।

ভারতের টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) অভিযান শেষ হওয়ার পরই এই ফর্ম্য়াটে ভারতীয় দলের অধিনায়কত্ব ত্যাগ করেছেন কোহলি। তারপর রোহিত শর্মাকে (Rohit Sharma) ভারতের পরবর্তী টি২০ অধিনায়ক বেছে নেওয়া হয়েছে। পাকিস্তানের সামা টেলিভিশন চ্যানেলের এক অনুষ্ঠানে, আফ্রিদি বলেছেন, বিসিসিআই (BCCI) এই বিষয়ে খুব ভাল সিদ্ধান্ত নিয়েছে। কারণ, রোহিত মানসিক ভাবে খুবই দৃঢ়। 

পাক কিংবদন্তি আরও বলেছেন, তিনি এক বছর রোহিতের সঙ্গে খেলেছেন। তাঁর সবথেকে বড় সম্পদ হল, প্রয়োজন অনুযায়ী তিনি মানসিকভাবে শিথিল থাকতে পারেন, আবার যখন প্রয়োজন হয় তখন আগ্রাসনও দেখাতে পারেন। তাই, একজন ভাল অধিনায়ক হওয়ার মতো মানসিক শক্তি রয়েছে রোহিতের। সেই সঙ্গে তিনি একজন দুর্দান্ত শট নির্বাচনের ক্ষমতা সম্পন্ন শীর্ষ স্তরের খেলোয়াড়। প্রসঙ্গত, প্রথম আইপিএল-এ (IPL) ডেকান চার্জার্সের (Deccan Chargers) হয়ে একসঙ্গে খেলেছিলেন রোহিত এবং আফ্রিদি।

অন্যদিকে, কোহলির টি২০ অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়ে আফ্রিদি বলেছেন এটা তাঁর কাছে প্রত্যাশিত ছিল। শুধু তাই নয়, তাঁর মতে কোহলির এখন তিন ফর্ম্যাটেই অধিনায়কত্ব ছেড়ে দিয়ে ব্যাটিংয়ে মনোনিবেশ করা উচিত। ক্রিকেটকে উপভোগ করা উচিত। আফ্রিদি আরও বলেন, কোহলিকে একজন সেরা ব্যাটার, মনের উপর অন্য কোন চাপ ছাড়া তাঁর স্বাধীনভাবে খেলা উচিত।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতীয় দলের বিদায়ী প্রধান কোচ, রবি শাস্ত্রীও (Ravi Shastri) সম্প্রতি ইন্ডিয়া টুডে'কে দেওয়া এক সাক্ষাত্কারে ইঙ্গিত দিয়েছেন, বিরাট কোহলি শীঘ্রই ওডিআই অধিনায়কের পদ থেকেও সরে যেতে পারেন। তিনি টেস্ট ফর্ম্যাটই সবচেয়ে বেশি উপভোগ করেন, তাই শুধুমাত্র ভারতীয় টেস্ট দলের নেতৃত্ব দেওয়ার দিকে মনোনিবেশ করতে পারেন। তবে তাঁর ব্যাটিং-এ প্রভাব পড়লে লাল বলের ক্রিকেটেও ক্যাপ্টেনের পদ ছেড়ে দিতে পারেন বিরাট। তবে, তা খুব তাড়াতাড়ির মধ্যে ঘটবে না। ২০১৯ সালের শেষ থেকে টেস্টে শতরান করতে পারেননি বিরাট, এই পরিসংখ্যানটা অনেককেই চিন্তায় ফেলেছে।

Follow Us:
Download App:
  • android
  • ios