মানবতা সবার উপরে। জাতি, ধর্ম, বর্ণ অনেক পড়ে। বিশ্ব জুড়ে যে দাপট দেখাচ্ছে করোনা ভাইরাস, তাতে এই মারণ ভাইরাস কোনও ব্যক্তিকে আক্রান্ত করার আগে তার জাত-পাত জানতে চাইছে না। গোটা বিশ্ববাসীর কাছে ত্রাস হয়ে উঠেছে এই অতিব ক্ষুদ্র অদৃশ্য ভাইরাস। ইতিমধ্যেই বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে প্রায় ৪২ লক্ষ। মৃতের সংখ্যা প্রায় ৩ লক্ষ। বিশ্বের এই বিপদের দিনে আমাদের সকলকে হাতে হাত মিলিয়ে লড়াই করা উচিৎ। এক্ষেত্রে কোন ধর্মভেদ করা উচিৎ নয়। ঠিক যেমনটা করেছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি। করোনা মোকাবিলায় লকডাউনের জেরে সমস্যায় পড়েছেন দিন আনি দিন খাই মানুষগুলি। দু’বেলা-দু’মুঠো অন্নের জোগান করতে গিয়ে হিমশিম খাচ্ছে দুস্থ-গরিব পরিবারগুলি। এই বিপদের দিনে জাত-পাতের বিচার না করে, হিন্দু, মুসলিম ভেদাভেদ না করে সকলের নুখে অন্ন তুলে দিচ্ছেন পাক তারকা।

আরও পড়ুনঃলাইভ শো-তে চাহলকে ট্রোলড করলেন বিরাট কোহলি, ভাইরাল ভিডিও

সম্প্রতি পাকিস্তানে একটি হিন্দু মন্দিরে গিয়েছিলেন শাহিদ আফ্রিদি ও তার সংগঠন। পাক স্কোয়াশ তারকা জাহাঙ্গির খানকেও সঙ্গে নিয়ে গিয়েছিলেন বুমবুম। মন্দিরে গিয়ে দুঃস্থ, দীন-দরিদ্রদের হাতে খাবার তুলে দেন আফ্রিদি। সোশ্যাল মিডিয়ায় সেই ছবিও শেয়ার করেন বুমবুম। লেখেন, “আমরা একসঙ্গে সংকটে পড়েছি। তাই ঐক্যবদ্ধভাবেই লড়তে হবে। একতাই আমাদের শক্তি। খাবার দিতে শ্রী লক্ষ্মী নারায়ণ মন্দিরে গিয়েছিলাম।” এই মহৎ কাজে যে সমস্ত খাবারের ব্র্যান্ড তাঁর পাশে দাঁড়িয়েছে তাঁদের ধন্যবাদও জানিয়েছেন আফ্রিদি। এখনও পর্যন্ত ২২ হাজার পরিবারের কাছে রেশন পৌঁছে দিতে পেরে খুশি তিনি। তবে এখানেই ইতি নয়।  আগামী দিনেও আফ্রিদি ও তার সংস্থার সমাজ সেবার কাজ চলবে বলে জানিয়েছেন প্রাক্তন পাক অধিনায়ক।

 

 

আরও পড়ুনঃধোনিকে আগ্রাসী ব্যাটসম্যান থেকে ফিনিশার তৈরি করেছি আমি, দাবি গ্রেগ চ্যাপেলের

আরও পড়ুনঃ'ভারতীয় দলে তোমার ফিরে আসা উচিৎ',সুরেশ রায়নাকে বললেন রোহিত শর্মা

এই প্রথম নয়, এর আগেও করোনা মোকাবিলায় সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছেন শাহিদ আফ্রিদি। পাকিস্তানের বিভিন্ন প্রান্তে খাবার পৌঁছে দিচ্ছে তাঁর ফাউন্ডেশন। বেশিরভাগ ক্ষেত্রেই সামনে থেকে নেতৃত্ব দিতে দেখা যাচ্ছে আফ্রিদিকে। তাঁর সমাজসেবামূলক কাজের প্রশংসা করেছেন ভারতীয় তারকা যুবরাজ সিং এবং হরভজন সিংও। কিন্তু এবার জাতি-ধর্ম ভুলে যেভাবে মানুষের পাশে দাঁড়িয়েছেন পাক তারকা তাতে মন জয় করে নিয়েছেন সকলের।