ক্রিকেট খেলার পাশপাশি বাংলাদেশে একাধিক ব্যবসা আছে অল রাউন্ডার শাকিব আল হাসেনের। এবার সেই তালিকায় নতুন সংযোজন কাঁকড়া চাষ। আইসিসির দেওয়া শাস্তি মাথা পেয়ে নিয়েছেন শাকিব। তাই আগামী এক বছর ক্রিকেট মাঠে নামা হবে না তাঁর। অনুশীলন করবেন, নিজেকে ফিট রাখবেন, সঙ্গে ব্যবসায় এবার একটু বাড়তি মন দিতে চলেছেন এই ক্রিকেটার। কারণ আগামী বছর থেকে শাকিবের নতুন ব্যবসা পথ চলা শুরু করবে। তার আগে প্রস্তুতির কাজ শেষ পর্যায়ে। শাকিব এবার নামছেন কাঁকড়ার চাষের ব্যবসায়। 

আরও পড়ুন - ম্যাচ ফিক্সিং নিয়ে আবার বোমা ফাটালেন শোয়েব আখতার, দিলেন অজানা তথ্য

বাংলাদেশের সাতক্ষীরা জেলায় ৫০ একর জমির ওপর গড়ে উঠছে শাকিব আল হাসানের এই স্বপ্নের প্রজেক্ট।  খামারের নাম দেওয়া হয়েছে শাকিব অ্যাগ্রো ফার্ম লিমিটেড। নির্মান কাজ একেবারে শেষ পর্যায়ে। সবকিছু ঠিক পথে এগিয়ে গেলে ২০২০ সালের শুরুর দিক থেকেই শাকিবের এই ফার্ম থেকে শুরু হবে কাঁকড়া চাষ। বাংলাদেশী ক্রিকেটারের এই উদ্যোগে প্রায় ১৫০ জনের কর্মসংস্থান হবে। থাকবে তাদের থাকার ব্যবস্থাও। 

আরও পড়ুন - ভগবান ধোনির অটোগ্রাফ ভক্তের বাইকে, ভাইরাল হল ভিডিও

ক্রিকেটের পাশাপাশি একাধিক ব্যবসার সঙ্গেও আগে থেকেই যুক্ত বাংলাদেশী অল রাউন্ডার। এই কাঁকড়া চাষের পরিকল্পনাও তিনি অনেক দিক থেকেই করছিলেন। এগিয়েও গিয়েছিলেন সেই কাজ। তার মাঝেই আইসিসি নির্বাসনের কোপ নেমে এসেছে তাঁর ওপর। তাই এখন ক্রিকেট থেকে অনেকটা দিন দুরে থাকতে হবে। এই সুযোগে নিজের বিভিন্ন ব্যবসায় সময় দিতে পারবেন শাকিব। ভক্তদের শান্ত থাকার আবেদন করেছেন তিনি। পাশাপাশি ঘনিষ্ঠ মহলে শাকিব জানিয়েছেন আপাতত ক্রিকেট থেকে কিছুটা সময় নিজেকে দুরে রাখতে চাইছেন তিনি। কিছুদিন পর থেকে আবার নিজের মত করে প্রস্তুতি করবেন। কারণ শাকিবের জন্য যে অপেক্ষা করছে তাঁর বাংলাদেশ দল।  

আরও পড়ুন - দিল্লির দূষণেকে হার মানিয়ে এবার রবিবার ভারতের প্রতিপক্ষ বাংলাদেশ