ব্যাগি গ্রিন, অর্থাৎ অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের টেস্ট ক্যাপ, অজি ক্রিকেটারদের কাছে অত্যন্ত সম্মানের, ভালোবাসার। বহু আবেগ জড়িয়ে থাকে এই সবুজ টুপির সঙ্গে। এবার সেই আবেগের ব্যাগি গ্রিনই নিলামে তুলছেন কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন। না, খেলোয়াড় জীবনের টুপি বেচে দিন চালাতে হচ্ছে, এতটা খারাপ অবস্থা তাঁর নয়। এর পিছনে রয়েছে অত্যন্ত মানবিক এক কারণ, অস্ট্রেলিয়ায় দাবানলে ক্ষতিগ্রস্তদের জন্য তহবিল সংগ্রহ করতেই ব্যাগি গ্রিন নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন এই অজি ক্রিকেটার।

সিডনিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যে এখন পিঙ্ক টেস্ট চলছে। তার মধ্যেই টুইট করে এই খবর জানান শেন ওয়ার্ন। এক টুইট বিবৃতিতে তিনি জানান, অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানল সকলের বিশ্বাস-কে নাড়িয়ে দিয়েছে। এই ধ্বংসাত্মক আগুনের প্রভাব এত বেশি লোকের উপর পড়ছে তা কল্পনাতীত। সকলকে নাড়া দিয়ে গিয়েছে এই ঘটনা। অনেক প্রাণ হারিয়েছে, ঘরবাড়ি ধ্বংস হয়েছে, ৫ কোটির বেশি প্রাণীরও মৃত্যু হয়েছে। প্রত্যেকেই একজোট হয়ে প্রতিদিনই অবদান রাখার সাহায্য করার উপায় খুঁজছে। এর জন্যই তিনি তাঁর প্রাণপ্রিয় ৩৫০ লেখা ব্যাগি গ্রিন টুপি, যা তিনি তাঁর পুরো টেস্ট কেরিয়ার জুড়ে পড়েছেন তা নিলাম করতে চলেছেন।

একই টুইটে অনলাইনে এই টুপি কেনার জন্য দর হাঁকার একটি ওয়েবসাইট অ্যাড্রেসও দিয়েছেন ওয়ার্ন। তাঁর আশা ব্যাগি গ্রিন নিলাম করে তিনি যথেষ্ট তহবিল সংগ্রহ করতে পারবেন। তা যে অমূলক নয় তার প্রমাণ কিছুক্ষণের মধ্যেই মিলেছে। ওয়ার্নের টুইটের কিছুক্ষণের মধ্য়েই প্রাক্তন ব্রিটিশ ক্রিকেটার মাইকেল ভন টুইট করে ওয়ার্নের এই উদ্যোগকে সাধুবাদ জানান। সঙ্গে ২৫০০০ অস্ট্রেলিয় ডলার দরও হাঁকেন। তাঁকে পাল্টা ধন্যবাদ জানিয়েছেন ওয়ার্ন।

শুধু ওয়ার্ন নন, এই জাতীয় বিপর্যয়ের মুহূর্তে সেই দেশের অনেক ক্রিকেটারই ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে হাত বাড়িয়ে দিয়েছেন। ক্রিস লিন, গ্লেন ম্যাক্সওয়েল এবং ডার্সি শর্ট ইতিমধ্যেই ঘোষণা করেছেন তাঁরা দাবানলে ক্ষতিগ্রস্থদের সহায়তায় চলতি বিগ ব্যাশ লিগ (বিবিএল)-এ প্রত্যেকটি ছয় মারা পিছু ত্রাণ তহবিলে ২৫০ অস্ট্রেলিয় জলার করে অনুদান দেবেন।