শুধু ঘোষণাই নয়, সত্যিই পৃথীবি জুড়ে মহামারির রূপ নিয়েছে করোনা ভাইরাস। চিন, ইতালি ও স্পেনে সবথেকে ভয়াবহ অবস্থা। বিশ্বের ১৭০টিরও বেশি দেশে নিজের প্রকোপ বিস্তার করেছে এই মারণ ভাইরাস। ইতিমধ্যই  গোটা বিশ্বে কোভিড ১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়িয়েছে। প্রাণ গিয়েছে ৮ হাজারেরও বেশি মানুষের। করোনা ভাইরাসের থাবা থেকে বাদ যায়নি অস্ট্রেলিয়াও। অস্ট্রেলিয়াতেও ইতিমধ্যে পাঁচশো জনেরও বেশি এই মহামারী ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৬ জনের। পরিস্থিতি ভয়াবহ দেখে করোনা মোকাবিলায় দেশের বেসরকারি কোম্পানিগুলিকেও সাহায্যের হাত বাড়ানোর আর্জি জানিয়েছেন অস্ট্রেলিয়ার  প্রধানমন্ত্রী স্কট মরিসন৷ প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে এবার এগিয়ে আসলেন কিংবদন্তী অসি ক্রিকেটার শে ওয়ার্ন। নিজের জিন প্রস্তুতকারক কোম্পানিতে হ্যান্ড স্যানিটাইজার তৈরির সিদ্ধান্ত নিলেন টেস্ট ক্রিকেট ৭০৮ উইকেটের মালিক।

আরও পড়ুনঃকরোনা আতঙ্ক কাটিয়ে অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ করার বিষয়ে আশাবাদী অস্ট্রেলিয়া

শেন ওয়ার্নের সিদ্ধান্ত মতই তার কোম্পানি সেভেন জিরো এইট এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘ করোনা মোকাবিলায় নিজের কোম্পানির কাজ সম্পূর্ণ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে শেন ওয়ার্ন ও তার ফাউন্ডার। কাজ বন্ধ করে প্রস্তুত করছে ৭০ শতাংশ অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার৷ ইতিমধ্যেই ওয়ার্নারের সংস্থার সঙ্গে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার দু’টি হাসপাতালের চুক্তি হয়েছে। স্যানিটাইজার তৈরির পর তা হাসপাতালে পৌছে দেওয়া হবে। ওয়ার্নের এই কোম্পানি জিন প্রস্তুত করে অতীতে পুরস্কার জিতেছে৷ এবার কাজ থামিয়ে করোনা মোকাবিলায় হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করার সিদ্ধান্ত ইতিমধ্যেই প্রশংসা কুড়িয়েছে৷ একে চ্যালেঞ্জ হিসবে নিয়ে ওয়ার্ন বলেন, ‘এটা অস্ট্রেলিয়ানদের কাছে একটা চ্যালেঞ্জ৷ সাহায্যের জন্য আমরা প্রত্যেকে এগিয়ে আসতে হবে৷ হেলথকেয়ার সিস্টেমের মাধ্যমে করোনার বিরুদ্ধে লড়াই করে জীবন বাঁচাতে পারব৷ আমি খুশি যে আমার কোম্পানির মতো অন্য কোম্পানিগুলোও করবে৷’

আরও পড়ুনঃএবার কোয়ারেন্টাইনে গেলেন জুভেন্তাস কোচ, করোনার থাবায় জেরবার ক্লাব

আরও পড়ুনঃস্পেনে ফিরেই স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে এটিকে কোচ হাবাস

প্রধানমন্ত্রীর নির্দেশ মতো যুদ্ধকালীন পরিস্থিতিতে করোনা মোকাবিলায় দেশের বিভিন্ন বেসরকারি সংস্থা তৈরি করছে প্রয়োজনীয় সামগ্রি৷ মানুষের পাশে দাড়ানোর জন্য সকলকে আহ্বান জানিয়েছেন স্কট মরিসন। দেশে করোনা মোকাবিলায় সচেতনতা বৃদ্ধি, স্বাস্থ্য পরিষেবা দেওয়ার পাশাপাশি যথাসাধ্যে চেষ্টা করছে অস্ট্রেলিয়া সরকার। সেই কাজে শেন ওয়ার্নের সহযোগিতায় খুশি ওয়ার্নির অনুগামিরা।