নিউজিল্যান্ড সফরে যাওয়া হচ্ছে ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান-এর। গত রবিবার (১৯ জানুয়ারি) বেঙ্গালুরু-তে অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডে চলাকালীন বা-কাঁধে আঘাতের কারণে তিনি কিউইদের বিপক্ষে আসন্ন পাঁচটি টি২০আই সিরিজ থেকে ছিটকে গেলেন বলে মঙ্গলবার ভারতীয় বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে। সোমবারই নিফজিল্যান্ডের উদ্দেশ্যে রওনা দিয়েছে ভারতীয় দল। সেই দলে ধাওয়ান না থাকাতে তখন থেকেই তিনি আসন্ন সিরিজে খেলতে পারবেন না বলে ইঙ্গিত মিলেছিল। তাঁর বদলি হিসেবে এখনও কারোর নাম ঘোষণা করা হয়নি।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে সিরিজের তৃতীয় ওয়ানডে-তে বাঁ কাঁধে আঘাতের পর ধাওয়ান ইনিংস ওরেন করতে নামেননি। কেএল রাহুল এবং রোহিত শর্মা ভারতের হয়ে ওপেন করেন। সেই সময়ই ধাযোানের চোটের স্ক্যান করা হয়েছিল। তার আগে অস্ট্রেলিয়ার ব্যাটিং-এর সময় পঞ্চম ওভারে ধাওয়ান কভার অঞ্চলে অ্যারন ফিঞ্চের শট বাঁচাতে ঝাঁপ দেন। তাতেই তাঁর বাঁ-কাঁধে গুরুতর আঘাত লাগে। মাঠ ছাড়তে বাধ্য হন তিনি। তারপর আর ফিরতে পারেননি।

সিরিজে অবশ্য দ্বিতীয় ম্যাচেই ব্যাট করার সময় প্যাট কামিন্সের বাউন্সার পাঁজরে আছড়ে পড়ে আঘাত লেগেছিল ৩৪ বছরের ধাওয়ানের। দশম ওভারে সেই চোট পাওয়ার পরও ব্যথা নিয়েই তিনি ব্যাটিং চালিয়ে যান। তাঁর ৯৬ রানের অনবদ্য ইনিংসের সৌজন্যেই ভারত ৬ উইকেট হারিয়ে মোট ৩৪০ রান তুলতে পেরেছিল। অদ্ভূত ব্যাপার হল বিশ্বকাপেও অস্ট্রেলিয়ার বিপক্ষেই নাথান কুল্টার-নাইলের বলের আঘাতে তাঁর আঙুল ভেঙে গিয়েছিল। বিশ্বকাপে আর ফিরতে পারেননি তিনি। ফের সেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই চোট পেয়ে ফের দলের বাইরে চলে গেলেন তিনি। তবে তাঁর পরিবর্তে কাকে নিউজিল্যান্ডে পাঠানো হবে, কিংবা আদৌ কাউকে পাঠানো হবে কিনা সেই বিষয়টি এখনও পরিষ্কার নয়।