কার্গিল বিজয় দিবস-এর ২০ বছর পূর্তি হল শুক্রবার। এটা এমন একটি দিন যেদিন ভারতের বীর সেনারা জাতির জন্য লড়াই করে শহিদ হয়েছিলেন।  এমন একটা দিনের মাহাত্ম্য আর দশটা-পাঁচ জনের মতো নাড়া দিয়েছে ভারতীয় ক্রিকেট দলের ব্যাটসম্যান শিখর ধওয়ানকেও। বীর সেনাদের সম্মান জানিয়ে সোশ্যাল মিডিয়াতে টুইট করেছেন তিনি। 

এই  টুইট-এ তিনি লিখেছেন, ভারতীয় সেনার বীর শহিদ-দের আত্মত্যাগ কখনওই ভুলতে পারবেন না। কার্গিলের যুদ্ধে ভারতীয় সেনারা যে বীরত্ব, মনের জোর, এবং সাহসিকতা দেখিয়েছিলেন তা সত্যিই কখনও ভুলে যাওয়ার মত নয়। এবং ভারতীয় সেনার উদ্দেশ্যে স্যালুট জানিয়ে ও জয় হিন্দ লিখে তাঁর টুইট শেষ করেছেন তিনি।

১৯৯৯ সালের ২৬ শে জুলাই ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধের সমাপ্তি হিসাবে এই দিন কার্গিল বিজয় দিবস পালন করা হয়। জম্মু ও কাশ্মিরের কার্গিল দ্রাস সেক্টরে হয়েছিল এই যুদ্ধ। যা টানা ৬০ দিন ধরে চলেছিল। এবং এটিই প্রথম যুদ্ধ যা টিভিতে দেখানো হয়েছিল। গোটা বিশ্ব দেখেছিল ভারতীয় বীর সেনাদের সাহসিকতা ও মনের জোর। দেশবাসীর নিরাপত্তা রক্ষা জন্য নিজের প্রাণের ঝুঁকি নিতেও দু'বার ভাবেননি তাঁরা। সাথে শহিদ ও হয়েছিলেন বেশ কিছু বীর সৈন্য। দেশের সার্বভৌমত্ব এবং মর্যাদা রক্ষায় সেনাদের এই বিজয় সর্বদাই স্মরণে থাকবে সকলের।