নিউজিল্যান্ডকে তাদের মাটিতেই টি টোয়েন্টি সিরিজে ৫-০ হোয়াইওয়াশ করে ইতিহাস সৃষ্টি করল ভারত। আর সেই ম্যাচেই লজ্জার রেকর্ড গড়লেন নবাগত অলরাউন্ডার শিবম দুবে। ডান হাতি এই মিডিয়াম পেসারের এক ওভারে ৩৪ রান তোলেন নিউজিল্যান্ড-এর দুই ব্যাটসম্যান রস টেলর এবং টিম সেইফার্ট। মোট চারটি ছয় এবং দু'টি চার হজম করতে হয় শিবমকে। 

এ দিন নিউজিল্যান্ড ইনিংসের দশম ওভারে সেইফার্ট-কে বোলিং করতে ডাকেন কে এল রাহুল। রোহিত শর্মা চোট পাওয়ায় তিনিই তখন দলকে নেতৃত্ব দিচ্ছিলেন। সেই সময় বেশ চাপেই ছিল নিউজিল্যান্ড। কিন্তু ওভারের প্রথম বল থেকেই সেইফার্ট আক্রমণ করেন শিবমকে। ওভারের প্রথম এবং দ্বিতীয় বলে শিবমকে মাঠের বাইরে ফেলে দেন সেইফার্ট। তৃতীয় বলে ফের চার মারেন তিনি। ওভারের চতুর্থ বলে হয় এক রান। পঞ্চম বলটি করতে নো বল করে বসেন শিবম। কিন্তু সেই বলেও চার মারেন রস টেলর। নো বলের জন্য পরের বলটি ফ্রি হিট পায় নিউজিল্যান্ড। সুযোগের সদ্ব্যবহার করে সেই বলে ছয় মারেন টেলর। ওভারের শেষ বলেও ফের শিবমকে মাঠের বাইরে ফেলেন তিনি। 

টি টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় বোলারদের মধ্যে শিবমই সবথেকে বেশি রান দিলেন। এর আগে ওয়েস্ট ইন্ডিজ-এর বিরুদ্ধে এক ওভারে ৩২ রান দিয়েছিলেন স্টুয়ার্ট বিনি। এ দিন তাঁকেও টপকে গিয়েছেন শিবম। 

৯ ওভার শেষে শিবম যখন বল করতে আসেন, তখন নিউজিল্যান্ড-এর স্কোর ছিল ৩ উইকেটে ৬৪। শিবমের ওভারের শেষে ১০ ওভারে ৯৮ তুলে ফেলে নিউজিল্যান্ড। ওই একটি ওভারেই যথেষ্ট চাপে পড়ে গিয়েছিল ভারত। যদিও এর পরেই নবদীপ সাইনি এবং জসপ্রীত বুমরার দুরন্ত বোলিংয়ে ম্যাচে ফেরে ভারত। শেষ পর্যন্ত সাত রানে জেতে টিম ইন্ডিয়া। ভারত এ দিন হেরে গেলে হয়তো শিবমের ওই একটি ওভারকেই দায়ী করা হতো। 

আরও পড়ুন- নিউজিল্যান্ড-এ ইতিহাস ভারতের, কিউইদের ৫-০ হোয়াইটওয়াশ করে সিরিজ টিম ইন্ডিয়ার

টি টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রথম একাদশে সুযোগ দিচ্ছে টিম ম্যানেজমেন্ট। বাঁ হাতি এই ব্যাটসম্যান বোলিংটাও এমনিতে খারাপ করেন না। নিউজিল্যান্ড সফরে চলতি সিরিজে সুযোগ পেয়ে বল হাতে দলকেই ভরসাই দিয়েছিলেন শিবম। কিন্তু এ দিনটা হয়তো তাঁর ছিল না।