করোনা আতঙ্ক ক্রমশ হয়ে উঠছে দুর্বিষহ সারা পৃথিবী জুড়ে। আতঙ্কে রাতের ঘুম উড়েছে অনেকেরই। সতর্ক থেকে নানান বিধিনিষেধ মেনে চলার পরও তাদের মনে ক্রমাগত এই অশান্তি থেকেই যাচ্ছে। সঠিকভাবে কি করলে নিষ্কৃতি পাওয়া সম্ভব তার জবাব নেই কারোর কাছে। সারা পৃথিবীর এই বিপদের মুখে দাঁড়িয়ে আশার আলো খুঁজছে। প্রাক্তন পাকিস্তানি পেসার শোয়েব আকতারও তার ব্যাতিক্রমী নন। মাঠে যেভাবে ব্যাটসম্যানদের আক্রমণ করতেন এবার মাঠের বাইরে থেকে একই আগ্রাসন নিয়ে আক্রমণ করলেন। তার আক্রমণের নিশানা হলো চিন। তার মতে কিছু সংখ্যক মানুষের বিকৃত খাদ্যাভ্যাসের জন্য ফল ভোগ করতে হচ্ছে হাজার হাজার নিরপরাধ মানুষকে। 

প্রতি মুহুর্তে নিজের স্বভাব-চরিত্র বদল করছে করোনা ভাইরাস। এখন এই মুহুর্তে করোনা ভাইরাসের যা রূপ তা ডিসেম্বরের ২০১৯ এ যখন করোনা প্রথমবারের জন্য চিনের উহান প্রদেশ থেকে ছড়িয়ে পড়েছিল তখনকার রূপের থেকে একেবারেই আলাদা। এবং তা স্পর্শ থেকে ছড়িয়ে পড়ছে নাকি বায়ুর মাধ্যমে ছড়াচ্ছে সেই ব্যাপারটি নিয়েও মতবিরোধ রয়েছে। 

শোয়েব আকতার অবশ্য এই সমস্ত দিক বিশ্লেষণ করে কিছু বলেননি। সম্প্রতি একটি ভিডিওতে তাকে বলতে শোনা গেছে, খাওয়ার এত রকমারি জিনিস থাকতে কোনও মানুষ বাদুড়, কুকুর, বেড়ালের মতো প্রাণীদের কেন খাদ্য হিসেবে গ্রহণ করে সেই নিয়েই নিজের বিস্ময় প্রকাশ করেছেন তিনি। রাগত ভাবে চিনের মানুষের খাদ্যাভ্যাসের প্রতি তার ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। সারা পৃথিবীতে খেলা, পর্যটন, পড়াশোনা সমস্ত ক্ষেত্রে প্রভাব পড়েছে এই ভাইরাসের। এভাবে চললে সারা পৃথিবী অচল হয়ে পড়তে বেশি দেরি নেই বলে জানিয়েছেন শোয়েব।