Asianet News BanglaAsianet News Bangla

কেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের পাঁজরে বল মেরেছিলেন তিনি, এতদিনে অজানা তথ্য ফাঁস করলেন শোয়েব আখতার

এশিয়া কাপে ভারত বনাম পাকিস্তান (India vs Pakistan) মহারণের আগে অজানা তথ্য প্রকাশ্যে আনলেন শোয়েব আখতার (Shoaib Akhtar)। ১৯৯৯ সালে মোহালি একদিনের ম্য়াচে কেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের (Sourav Ganguly) পাঁজরে (Ribs)বল মেরেছিলেন জানালেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস।
 

Shoaib Akhtar says plan decided in team meeting to hit Sourav Ganguly s ribs in India vs Pakistan 1999 Mohali ODI spb
Author
First Published Aug 20, 2022, 6:23 PM IST

আগামি ২৮ অগাস্ট এশিয়া কাপে ফের একবার মুখোমুখি হতে চলেছে দুই চির প্রতীদ্বন্দ্বী প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তান। বিশ্ব ক্রিকেটে সবথেকে উত্তেজক ম্যাচকে কেন্দ্র করে চড়ছে উত্তেজনার পারদ। তার আগে ভারত পাকিস্তান দ্বৈরথের এক অজানা কাহিনি সামনে  আনলেন পাকিস্তানের প্রাক্তন স্পিড স্টার শোয়েব আখতার। এশিয়া কাপ সম্প্রচারকারী চ্যানেলের পক্ষ থেকে একটি শোয়ের আয়োজন করা হয়েছে যেখানে ভারত-পাক ম্যাচের অতীতের নানা মুহুর্ত নিয়ে আলোচনা করা হচ্ছে সেই শো-তেই ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেওয়াগের সঙ্গে আড্ডা দেওয়ার সময় শোয়েব আখতার ১৯৯৯ সালের মোহালি একদিনের ম্যাচের একটি গোপন তথ্য এতদিনে ফাঁস করেছেন। যা এতদিন সকলের অজানা ছিল।

ক্রিকেট প্রেমিদের অনেকরই মনে রয়েছে ১৯৯৯ সালে মোহালিতে ভারত বনাম পাতিস্তানে ম্যাচের সময় শোয়েব আখতারের বল সজোরে  বুকের পাঁজরে লেগেছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের। সেই সময় যন্ত্রণায় মাঠে লুটিয়ে পডেছিলেন তারকা বাঁ হাতি ব্যাটসম্যান। যন্ত্রণাকাতর অবস্থায়  রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছেড়েছিলেন সৌরভ। ব্যাথা না কমায় পড়েও আর ব্যাট করতে নামতে পারেননি সৌরভ। সকলেই এতদিন জানতেই এই ঘটননা খেলার মধ্যে নিছকই একটি দুর্ঘটনা। কিন্তু এটা যে পরিকল্পনা  মাফিক করা একটি কাজ তা এতদিনে জানালেন শোয়েব আখতার। সেওয়াগের সঙ্গে আড্ডায় ওই ম্যাচ ও সৌরভের বুকের পাঁজরে বল লাগাতা নিয়ে বলতে গিয়ে রাওয়ালপিন্ডি এক্সপ্রেস বলেছেন,'টিমের বৈঠকে আমাকে বলা হয়েছিল সৌরভের মাথা, বুক লক্ষ্য করে বল করতে। জিজ্ঞাসা করেছিলাম, তা হলে কি আমি ওকে আউট করার চেষ্টা করব না। জবাবে ওরা বলেছিল, না, শুধু ওর মাথা, বুক লক্ষ্য করে বল করে যেতে হবে। উইকেটের দিকটা বাকি বোলাররা দেখে নেবে।' বীরেন্দ্র সেওয়াগ বলেন,‘আমি নিশ্চিত সৌরভ গঙ্গোপাধ্যায় অবশ্যই এই অনুষ্ঠানটি শুনছেন।’ আখতার সেটি শুনে বলেন,‘আমি সৌরভ গঙ্গোপাধ্যায়কে পরে বলেছিলাম যে আমাদের পরিকল্পনা ছিল আপনার পাঁজরে আঘাত করতে হবে। আমরা আপনাকে আউট করতে চাইনি।’তবে এর আগে এক সাক্ষাৎকারে সৌরভকে সাহসী ব্যাটসম্যানও বলেছিলেন শোয়েব আখতার।

আরও পড়ুনঃওডিআইতে জিম্বাবোয়ের বিরুদ্ধে সবথেকে বেশি সেঞ্চুরি করেছে কোন ভারতীয় ক্রিকেটাররা, দেখে নিন তালিকা

আরও পড়ুনঃচাকরি যেতে পারে অনিল কুম্বলের, নতুন কোচের খোঁজে পঞ্জাব কিংস

প্রসঙ্গত, সামনেই রয়েছে এশিয়ার কাপ। সেখানে ২৮ অগাস্ট মুখোমুখি হতে চলেছে ভারত ও পাকিস্তান। যেই ম্যাচ ঘিরে ইতিমধ্যেই বাড়তে শুরু করেছে উন্মাদনা ও উত্তেজনা। গত বছর টি২০ বিশ্বকাপে শেষ বার দেখা হয়েছিল প্রতিবেশী দুই চিরপ্রতীদ্বন্দ্বী দেশ। সেখানে ভারতকে ১০ উইকেটে হারিয়েছিল পাকিস্তান। এশিয়া কাপে সেই হারের বদলা নেওয়াই লক্ষ্য টিম ইন্ডিয়ার। পাকিস্তান দলও  টি২০ ক্রিকেট বিশ্বকাপের পারফরম্যান্স ধরে রাখার বিষয়ে আত্মবিশ্বাসী পাকিস্তান। ফলে হাড্ডাহাড্ডি ক্রিকেট দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios