ভারতীয় মহিলা ক্রিকেটে নতুন রেকর্ড গড়লেন ভারতীয় মহিলা দলের অন্যতম সেরা ব্যাটসম্যান স্মৃতি মন্ধনা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের সিরিজ তাঁদের ঘরের মাঠে জেতার পাশাপাশি ভারতীয় মহিলা ক্রিকেটার হিসাবে একদিনের ক্রিকেটে দ্রুততম ২০০০ রান করলেন স্মৃতি। বাঁহাতি ব্যাটসম্যান হিসাবে ইতিমধ্যেই বিশ্ব ক্রিকেটে সারা ফেলে দিয়েছেন তিনি। একই সঙ্গে বেশ কিছু মাইল ফলক পার করেছেন ভারতীয় ব্যাটসম্যান এবার দ্রুততম ২০০০ রানের মালিকানা পেলেন স্মৃতি মন্ধনা। একই সঙ্গে বিশ্ব ক্রিকেটে দ্রুততম ২০০০ রান করার রেকর্ডে তিন নম্বরে উঠে এলেন মন্ধনা।

 

ভারতীয় মহিলা ও ওয়েস্ট ইন্ডিজ মহিলা দলের তৃতীয় একদিনের ম্যাচে ভারতীয় মহিলা ব্যাটসম্যান হিসাবে এই রেকর্ড সম্পূর্ণ করেছেন ভারতের ক্রিকেট সুন্দরী স্মৃতি। একদিনের ক্রিকেটে ৫১ ইনিংসে ২০২৫ রানের মালিক হয়েছেন স্মৃতি মন্ধনা। ভারতীয় হিসাবে দ্রুততম হলেও, একদিনের বিশ্ব মহিলা ক্রিকেটে স্মৃতি রয়েছেন তিন নম্বরে। এই রেকর্ডের সর্বোচ্চ স্থানে রয়েছেন বেলিন্ডা ক্লার্ক ও দ্বিতীয় স্থানে রয়েছেন মেগ ল্যানিং। তৃতীয় একদিনের ম্যাচে ভারতের জয়ের পাশাপাশি স্মৃতির ব্যাট থেকে ঝকঝকে ৭৪ রানের ইনিংস। আর সেই ইনিংসের ওপর ভর করেই এবার প্রথম ভারতীয় হিসাবে এই রেকর্ড গড়লেন মন্ধনা।

 

একদিনর সিরিজের প্রথম ম্যাচে হারতে হয়েছিল ভারতীয় মহিলা দলকে। তবে দ্বিতীয় ম্যাচে ফের সমতা ফেরান মিতালি রাজরা। সেই সঙ্গে বুধবার তৃতীয় একদিনের ম্যাচে জয় পেয়ে ক্যারিবিয়ানদের ঘরের মাঠেই সিরিজ পকেটে পুরে নেয় ভারতীয় মহিলা দল। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ১০ উইকেট হারিয়ে ১৯৪ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ দল। আর সেই রান মাত্র ৪২ ওভার ১ বলেই তুলে দেয় ভারতীয় মহিলা দলের ব্যাটসম্যানরা। প্রথম থেকেই ব্যাট হাতে দুরন্ত খেলেন জেমিমা রডরিগেজ ও স্মৃতি মন্ধনা। ৯২ বলে ৬৯ রানের ইনিংস খেলেন জেমিমা ও ৬৩ বলে ৭৪ রানের ইনিংস খেলেন স্মৃতি। সেই সুবাদে বাকিরা কম রান করলেও ৬ উইকেটে ম্যাচ জিতে নেয় ভারতীয় মহিলা দল। একই সঙ্গে ২-১ ব্যবধানে সিরিজও জিতে নেন ভারতীয় মহিলা দল।