৩ আগস্ট থেকে ওয়েস্টইন্ডিজ সফর শুরু করছে ভারতীয় দল। দিন কয়েক আগে এই সফরের জন্য ভারতের তিনটি ফর্ম্যাটেরই দল নির্বাচন করেছে বিসিসিআই-এর নির্বাচন কমিটি। কিন্তু দল নির্বাচন নিয়ে খুশি নন অনেকেই। যথেষ্ট সমালোচনাও হচ্ছে। এবার দলের নির্বাচন নিয়ে মুখ খুললেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। বুধবার ট্যুইট করে তিনি জানিয়েছেন, ওয়েস্টইন্ডিজ সফরে তিন ফর্ম্যাটের ভারতীয় দলের কোনওটিতেই শুভমান গিলকে সুযোগ না দেওয়ায় অবাক হয়েছেন তিনি। অখুশি একদিনের দলে আজিঙ্কা রাহানে-কে সুযোগ না দেওয়াতেও। 

বুধবার তিনি টুইট করে, তিন ফর্ম্যাটেই মোটামুটি এক দল ধরে রাখার পক্ষে সওযাল করেন। তাঁর মতে তাতে দলের মধ্য়ে ছন্দ এবং আত্মবিশ্বাস দুই জন্মাবে। বেশিরভাগ ভাল দলেই তিন ফর্ম্যাটে প্রায় একই দল খেলে। নির্বাচকদের কাজটা কাউকে খুশি করার নয়। দল নির্বাচন সবসময় সবাইকে খুশি নাও করতে পারে, কিন্তু নির্বাচকদের সেরা দলটাই বেছে নিতে হবে। একই সঙ্গে তিনি শুভমান গিল ও রাহানেকে একদিনের দলে না নেওয়া বিস্ময় প্রকাশ করেন। 

 

এই মুহূর্তে অত্যন্ত ভাল ফর্মে রয়েছেন গিল। ভারত-'এ' বনাম ওয়েস্টইন্ডিজ-'এ'-র বেসরকারি এক দিবসীয় সিরিজে তার তার প্রমানও মিলেছে। ৫ ম্যাচের ওই সিরিজে তিনি ২১৮ রান করেছেন। তা সত্ত্বেও তিনি বাদ পরলেন কেন সে নিয়ে প্রশ্ন করছেন অনেকেই। এমনকী শুভমান নিজেও খোলাখুলিই হতাশা ব্যক্ত করেছেন। 

অন্যদিকে, আইসিসি বিশ্বকাপ ২০১৯ এর সেমিফাইনালেই ভারত ছিটকে যাওয়ার পর প্রাক্তন বিসিসিআই সেক্রেটারি সঞ্জয় জাগদালে বলেছিলেন, তাঁর মতে আজিঙ্কা রাহানে কে ভারতীয় দলে চার নম্বরে খেলানো উচিত। তিনি আরও বলেন, চার নম্বরে অনেককেই সুযোগ দেওয়া হয়েছে। কিন্তু বিদেশ সফরে তাদের কেউই রান করতে পারেননি। অথচ ইংল্যান্ডে যথেষ্ট ভাল রান পেয়েছিলেন রাহানে।