লাদাখ সীমান্তে ভারত-চিন সংঘর্ষের আঁচ পড়েছে ভারতের কোটিপতি লিগ আইপিএলেও। ভারত-চিন সংঘর্ষের পরই দেশ জুড়ে চিনা দ্রব্য বয়কটের ডাক ওঠে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকেও ৫৯টি চুনা অ্যাপ ভারতে নিষিদ্ধ করা হয়। তারপরই দাবি ওঠে আইপিএল থেকে চিনা স্পনসর বাতিল করার। দীর্ঘ জল ঘোলার পর অবশেষে চলতি মরসুমের আইপিএলের স্পনসর থেকে সরে দাঁড়িয়েছেন চিনা মোবাইল সংস্থা ভিভো। এই মরসুমের জন্য চুক্তি ভঙ্গ করেছে বিসিসিআইও। যার ফলে এক বছরে বিসিসিআইয়ের ৪৪০ কোটি টাকার মত ক্ষতু হতে পারে। অনেকেই মনে করছিলেন এত বড় ক্ষতির পরিমাণ সামাল দিতে পারবে তো বিসিসিআই। তবে বিসিসিআই প্রেসিডেন্ট স্পষ্ট জানিয়ে দিলেন এটা বিসিসিআইয়ের কাছে কোনও আর্থিক বিপর্যয় নয়, কেবল একটা ধাক্কা মাত্র।

আরও পড়ুনঃ'পাক সেনার উন্নতিতে অর্থের জোগান দিতে ঘাস খেয়েও থাকতে রাজি',মন্তব্য শোয়েব আখতারের

বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন,আমি আর্থিক সঙ্কট বলব না। এটা ছোটখাটো একটা ঝটকা মাত্র। বিসিসিআই যথেষ্ট শক্তিশালী একটি সংস্থা। ক্রিকেটার, কর্তা, দর্শকরা এই সংস্থাকে শক্তিশালী করে তুলেছে। আমাদের প্ল্যান বি তৈরি। এই ধাক্কা সামলে উঠব আমরা। নতুন স্পনসর পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী। তাই এটাকে বড় ক্ষতি বলে আমরা ধরছি না। এছাড়াও বিসিসিআই প্রেসিডেন্ট জানিয়েছেন,'সৌরভ আরও জানান, এমন পরিস্থিতির জন্য বিসিসিআই সবসময় প্ল্যান-বি তৈরি রাখে। সৌরভের কথায়,'সবসময় বিকল্প রাস্তা তৈরি রাখা দরকার। এটা প্ল্যান-এ, প্ল্যান-বি'র মতো। বুদ্ধিমান ব্যক্তিরা তাই করেন। বিচক্ষণ সংস্থাও তাই করে। পেশাদার হিসেবে দীর্ঘদিন ধরে নিজেদের শক্তিশালী করে তুললে এটা সামলে নেওয়া সম্ভব। বড় কিছু রাতারাতি অর্জন করা যায় না। দীর্ঘদিনের প্রস্তুতিই আপনাকে ব্যর্থতার সময় কাটিয়ে সাফল্যের দিকে টেনে নিয়ে যেতে পারে।'

আরও পড়ুনঃলকডাউনের মধ্যেই ভারতীয় ক্রিকেটে বাজল বিয়ের সানাই, প্রেম পেল পরিণতি, দেখুন বিয়ের অ্যালবাম

আরও পড়ুনঃপরের মরশুমে ভুল ত্রুটি শুধরে সমর্থকদের সন্তুষ্ট করার বার্তা রোনাল্ডোর

আইপিএলের পরবর্তী টাইটেল স্পনসর কে হতে চলেছে তা নিয়ে এখনও কোনও স্পষ্ট বার্তা দেননি সৌরভ গঙ্গোপাধ্যায়। তবে বিসিসিআই সূত্রে বিসিসিআইয়ের মতো শক্তিসালী সংস্থায় লগ্নি করতে নেক বড় বড় কোম্পানি আগ্রহ প্রকাশ করেছে। তাই বিসিসিআই কোনওবাবেই চিন্তিত নয়। শোনা যাচ্ছে আমাজনও রয়েছে সেই তালিকায়। তবে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। খুব শীঘ্রই ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে আইপিএলের নতুন টাইটেল স্পনসরের নাম জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে।