Asianet News BanglaAsianet News Bangla

Sourav Ganguly- সৌরভের দাদাগিরিতে লক্ষ্মীলাভ ক্রিকেট বোর্ডের, বাঁচলো ১৫০০ কোটি টাকা

সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরে বিরাট সুবিধা পেল বোর্ড। সম্প্রতি বড় অংকের করের বোঝা থেকে ভারতীয় ক্রিকেট বোর্ডকে মুক্তি দিলেন সৌরভ। রক্ষা পেল প্রায় ১৫০০ কোটি টাকা। 
 

Sourav Ganguly saves money of cricket board
Author
Kolkata, First Published Nov 17, 2021, 5:40 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দাদার দাদাগিরিতে বড় রক্ষা পেল ভারতীয় ক্রিকেট বোর্ড (Indian Cricket Board)। একসময় ভারতীয় দলের হয়ে খেলা কলকাতার ছেলেটি নিজের দক্ষতায় হয়ে উঠিছিলেন ভারতীয় ক্রিকেট দলের (পুরুষ) ক্যাপ্টেন। এরপর সৌরভের (Sourav Ganguly)হাতে ভারতীয় দলের ইতিহাসটা সকলেরই জানা। অবশেষে যখন আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে যাওয়ার প্রশ্ন ওঠে তখন প্রায় ক্ষোভে ফেটে পড়েছিল ক্রিকেট প্রেমীদের একাংশ। যদিও এরপর কিছুদিন আইপিলের হয়ে খেলেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তবে জীবনের কেরিয়ারের রূপ বদল হয় সৌরভ গঙ্গোপাধ্যায় বিসিসিআইয়ের প্রেসিডেন্ট (BCCI President Sourav Ganguly)হওয়ার পর। তবে ক্ষমতা পাওয়াটাই তো বড় কথা নয়।  ক্ষমতার সঠিক ব্যবহার ও তো হওয়া প্রয়োজন। সঠিক পদে বসে সঠিক ক্ষমতার ব্যবহার করার উদাহরণ দিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। আগামী দশ বছরে বড় তিনটি প্রতিযোগিতা পেয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (Indian Cricket Board)। পাশাপাশি ভারতীয় ক্রিকেট বোর্ডের (Indian Cricket Board) আরও লক্ষ্মীলাভ হয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) হাত ধরে। 

দেড় হাজার কোটি টাকা বেঁচে যাচ্ছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) ভারতীয় ক্রিকেট বোর্ডের (Indian Cricket Board)। কেন জানেন? কারণ কেন্দ্রীয় সরকারকে যে কর দিতে হত, ভারতীয় বোর্ডের হয়ে তা এবার থেকে আর দিতে হবে না ভারতীয় ক্রিকেট বোর্ডকে (Indian Cricket Board) আর দিতে হবে না। পরিবর্তে সেই কর এবার দেবে আইসিসি (ICC)। আর এই সম্পূর্ণ বিষয়টাই সম্ভব হয়েছে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের (BCCI President Sourav Ganguly) জন্য। তবে এক্ষেত্রে সৌরভের একার সহায়তায় বিষয়টা ঘটে নি সঙ্গে ছিলেন অবশ্যই বোর্ড সচিব জয় শাহ (Joy Shah)। তাঁরাই আইসিসি-র বোর্ড মিটিংয়ে (ICC Board Meeting) বিষয়টি তোলেন এবং সেখানে আলোচনার পর সিদ্ধান্ত হয়ে যায় যে, ভারতীয় বোর্ডকে ২০ কোটি ডলার অর্থাৎ ভারতীয় মূদ্রায় যা দাঁড়ায় ১৫০০ কোটি টাকা কর দিতে হবে না।

আরও পড়ুন- Sourav Ganguly- শুধু বিসিসিআই নয়, এবার আইসিসিতে সৌরভের 'দাদাগিরি'

আইসিসি বোর্ড মিটিংয়ে কী বলেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) এবং জয় শাহ (Joy Shah) ? সেদিন তারা বলেন, ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ সালের একদিনের ক্রিকেটের বিশ্বকাপ থেকে ভারতীয় বোর্ডের ১০ কোটি ডলার ( অর্থাৎ ভারতীয় মুদ্রায় যা হয় প্রায় ৭৫০ কোটি টাকা) ক্ষতি হয়েছে। কারণ এই অঙ্কের টাকা তাঁদের কর হিসাবে দিতে হয়েছে বলে দাবি তোলেন তারা। চলতি মরশুমের টি- ২০ বিশ্বকাপ (T-20 Worldcup) আরব আমিরশাহিতে হয়েছে কিন্তু তা যদি ভারতে হট তাহলে এই ক্ষতির অঙ্কটা গিয়ে দাঁড়াত ১৫ কোটি ডলারে। মিটিংয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) প্রশ্ন তুলেছিলেন যে, যেখানে তাদের কোনো দোষ নেই, যেই ঘটনার দায় তাদের নয় সেখানে তাঁদের এত বড় অঙ্কের ক্ষতির বোঝা কেন বহন করতে হবে? পাশাপাশি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) আরও বলেন যে, 'সব দেশের ক্রিকেট বোর্ডই তাদের সরকারের থেকে কর ছাড় পায়। কিন্তু কেন্দ্রীয় সরকার শুধু ক্রিকেটের জন্য আইন বদলাবে না। তাই তাদের এই করের বোঝা থেকে মুক্তি দেওয়া হোক।' এরপরই আইসিসি-র (ICC) পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় যে এই টাকার ভার ভারতীয় ক্রিকেট বোর্ডকে(Indian Cricket Board) নিতে হবে না বরং আইসিসিই (ICC) এই টাকার বহন করবে। 

আরও পড়ুন- T-20 Series- 'আগে ক্ষমা চাইতে হবে পাকিস্তানকে!' বাংলাদেশ- পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ অশান্তি চরমে

আরও পড়ুন- Hardik Pandeya- 'নিজেই গিয়ে কিনেছিলাম' ৫ কোটির ঘড়ি কান্ডে অপপ্রচারের দাবি তুলেছেন হার্দিক পান্ডিয়া

 

Follow Us:
Download App:
  • android
  • ios