ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে এখনও জল্পনা তুঙ্গে। ঠিক কবে ক্রিকেট থেকে অবসর নেবেন ধোনি, তা জানা নেই কারও। এমনকী জাতীয় নির্বাচকরাও ধোনির অবসরের প্রসঙ্গটা তাঁর ওপরেই ছেড়ে দিয়েছেন। তবে তাঁর অবসর নিয়ে এবার মুখ খুললেন সৌরভ গঙ্গোপাধ্যায়। মহেন্দ্র সিং ধোনিকে ছাড়াই ভারতীয় দলকে আগামী দিনের পরিকল্পনা করার পরামর্শ দেন তিনি। 

 বিশ্বকাপের পর ভারতের ওয়েস্টইন্ডিজ সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন মাহি। দলের পরিবর্তে ভারতীয় সেনার রেজিমেন্টে দুই মাসের জন্য থেকেছেন ধোনি। তবে তাঁর অবসর নিয়ে এখনও জানা যায়নি কিছুই। তবে ধোনির অবসর প্রসঙ্গে এবার কথা বললেন ভারতীয় দলের প্রাক্তন খেলোয়াড় সৌরভ। 

এই প্রসঙ্গে একটি সংবাদ মাধ্যমে নিজের বক্তব্য পেশ করেছেন সৌরভ। তিনি বলেছেন, খেলার নিয়মানুসারে প্রত্যেক বড় খেলোয়াড়কেই একদিন নিজের বুট জোড়া তুলে রাখতে হয়।   মারাদোনাকেও  ফুটবল থেক অবসর নিতে হয়েছে। শুধু তাই নয় সচিন , লারা, ব্র্যাডম্যান সকলকেই অবসর নিতে হয়েছে খেলার মাঠ থেকে। তাই ধোনির ক্ষেত্রেও তার অন্যথা হবে না। এছারাও তিনি বলেন যে সারাজীবন ক্রিজে থাকতে পারবেন না এমএস ধোনি। তাই ধোনিকে ছাড়াই ক্রিকেটে অভ্যস্ত হতে হবে তাঁদের। 

মহেন্দ্র সিং ধোনিকে উদ্দেশ্য করে তিনি এটাও বলেন যে তিনি বিশ্বাস করেন যে ধোনির অবসরের সিদ্ধান্ত নিজেই নেবেন ধোনি। যতদিন ধোনি, বিরাটরা মাঠে নামবেন ততদিন ভারত জিতবে এই আশায় থাকে সকলে। তবে এটাও মাথায় রাখতে হবে যে সারাজীবন খেলতে সক্ষম নন কোনও খেলোয়াড়ই। তাই একমাত্র একটি খেলোয়াড়ই জানেন যে কতদিন তিনি খেলতে পারবেন এবং কবে তাঁর অবসর নেওয়া উচিত। আর এই ব্যাপারে যথেষ্ট সচেতন মাহি। তাই দলের জন্য তিনি ভালোই করবেন বলে মনে করেছেন সৌরভ।