Asianet News BanglaAsianet News Bangla

SA Vs India Test Series: এবারেও জেতা হল না, ভাঙাচোরা দল নিয়েই বাজিমাৎ এলগারদের

এবারও দক্ষিণ আফ্রিকায় (South Africa) টেস্ট সিরিজ জিততে পারল না ভারত (India)। কিগান পিটারসেন (Keegan Petersen), রেসি ভ্যান ডার ডুসেন (Racie van der Dussen) এবং টেম্বা বাভুমার (Temba Bavuma) দাপটে, তৃতীয় টেস্টে ৭ উইকেটে জিতল দক্ষিণ আফ্রিকা।
 

South Africa win 3rd test against India by 7 wickets ALB
Author
Kolkata, First Published Jan 15, 2022, 1:04 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এবারও হল না। দক্ষিণ আফ্রিকা (South Africa) থেকে ভারতের (India) টেস্ট সিরিজ জিতে ফেরার স্বপ্ন, এখনও স্বপ্নই থেকে গেল। ভাঙাচোরা দল আর অনভিজ্ঞ কিছু ক্রিকেটারদের নিয়েই বাজিমাৎ করে গেলেন ডিন এলগাররা (Dean Elgar)। আরও একবার প্রোটিয়ারা প্রমাণ করল টেস্ট ম্যাচে তারা কখনই হাল ছাড়ে না। প্রথম ম্যাচে পরাজয়ের পর, পরের দুই ম্যাচই জিতেই সিরিজ নিয়ে গেল তারা। শেষ দিন, ভারতের দরকার ছিল ৮ উইকেট, আর দক্ষিণ আফ্রিকার ২১২ রান। কিগান পিটারসেন (Keegan Petersen), ভ্যান ডার ডুসেন (Racie van der Dussen), বাভুমার (Temba Bavuma) জমাট ডিফেন্সে দাঁত ফোটাতে পারলেন না ভারতীয় বোলাররা। সহজেই ৭ উইকেটে কেপ টাউন (Cape Town) টেস্ট জিতে গেল দক্ষিণ আফ্রিকা।

ভারত অবশ্য শেষদিন পর্যন্ত কঠিন লড়াই করেছে। দিনের প্রথম চারটি বলের মধ্যেই প্রায় দুবার ভ্যান ডার ডুসেনের ব্যাট ছুঁয়ে, বল পন্থের গ্লাভসে জমা পড়েছিল। একদিকে বুমরার (Jasprit Bumrah) ইয়র্কার অন্যদিকে মহম্মদ শামির (Mohammad Shami) সুইং - দুই তরফে ভয়ঙ্কর আক্রমণ করা হলেও কিগান পিটারসেন এবং রেসি ভ্যান ডার ডুসেনকে পরাস্ত করতে পারেননি তারা। শেষ পর্যন্ত এদিনের পড়া একমাত্র উইকেটটি নেন শার্দুল ঠাকুর (Shardul Thakur)। পিটারসেনকে শতরানের থেকে ১৮ রান আগে থামালেন তিনি। তবে, তারপর রেসি ভ্যান ডার ডুসেনে সঙ্গে ক্রিজে যোগ দেন টেম্বা বাভুমা। ভারত তখন রক্তের স্বাদ পেয়েছে। কিন্তু, বাভুমা খেললেন একেবারে অবিচলিতভাবে, এমনকী বুমরাও বিব্রত করতে পারেননি তাঁকে। শেষ পর্যন্ত ভ্যান ডার ডুসেন ৪১ রান এবং বাভুমা ৩২ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন।

সেঞ্চুরিয়ন টেস্ট জিতে সিরিজ শুরু করেছিল ভারত। ১১৩ রানে জিতেছিল ভারত। কিন্তু, পরের দুটি টেস্টে যেভাবে ভারতকে ৭ উইকেটে পর্যুদস্ত হতে হয়েছে, তাতে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার সেই পরাজয়ই অসঙ্গত বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। ছয় মাস পর লাল বলের ক্রিকেট খেলতে গিয়ে, শুরুতে দক্ষিণ আফ্রিকা সমস্যায় পড়েছিল বলে মনে করছেন তাঁরা। একবার মরচে ঝেড়ে ফেলার পর, আর ভারতীয় দল তাদের সঙ্গে পাল্লা দিতে পারেনি। এদিন ম্যাচ এবং সিরিজের সেরা হন কিগান পিটারসেন। আর এই সিরিজ ভারতীয় দল নিয়েও বেশ কিছু প্রশ্ন তুলে দিয়ে গেল। 

বিশেষ করে প্রশ্নের মুখে দলের দুই সিনিয়র ক্রিকেটার চেতেশ্বর পুজারা (Cheteshwar Pujara) এবং আজিঙ্কা রাহানের (Ajinckya Rahane) দলে জায়গা পাওয়া। গত বেশ কয়েকটি সিরিজ ধরেই ফর্মের ধারে কাছে নেই এই দুই ক্রিকেটার। চেতেশ্বর পুজারার জায়গায় তরুণ ক্রিকেটার শুভমন গিল (Shubman Gill) এবং পঞ্চম স্থানে ব্যাটার হিসাবে শ্রেয়স আইয়ারকে (Shreyas Iyer) নেওয়া যেতে পারে বলে মত দিয়েছেন প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর (Gautam Gambhir)।

Follow Us:
Download App:
  • android
  • ios