বুধবারই প্রাক্তন ভারত অধিনায়ক বলেছিলেন, রাগ দুঃখ তারও হয়। কিন্তু অন্যদের থেকে নিজের আবেগে অনেক বেশি নিয়ন্ত্রণ রাখতে পারেন তিনি। তাই সফল অধিনায়ক হতে পেরেছেন। কিন্তু ধোনির এই মন্ত্র ক্রিকেট বিশ্বের সবাই মেনে চলেন না। দিন কয়েক আগে দেখা গিয়েছিল রাগে ঘুষি মেরে চোট পেয়েছিলেন অস্ট্রেলিয়ার অল রাউন্ডার মিচেল মার্শ। এবার একই কাণ্ড ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে। আর সেই ধাক্কাতেই ভারতের বিরুদ্ধে তৃতীয়ে ও শেষ টেস্ট থেকে ছিটকে গেলেন দক্ষিণ আফ্রিকার ওপেনার মাক্রম। 

আরও পড়ুন - জন্মদিনে কুম্বলেকে শুভেচ্ছা ক্রিকেটারদের, জাম্বো বলছেন নতুন কাজের জন্য তৈরি

পুণেতে দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে দুই ওপেনার আউট হতেই রাগ ও হতাশায় ড্রেসিংরুমের ভারী একটি বস্তুতে আঘাত করেন মাক্রম। হাতে চোটও পান তিনি। আর সেই চোটের জন্যই এবার তৃতীয় টেস্টে খেলে হচ্ছে না তাঁর। এমনিতেই চোটের জন্য শেষ টেস্ট থেকে ছিটকে গেছেন দলের অন্যতম ভরসা কেশব মহারাজ। তার ওপর এবার ওপেনার মাক্রমও ছিটকে গেলেন। তাই মাঠে নামার আগেই সম্মান বাঁচানোর লড়াইতে চাপে কোণঠাসা প্রোটিয়ারা।  

আরও পড়ুন - সভাপতি সৌরভ এবার বিজ্ঞাপনে, জায়গা পেলেন নোবেল জয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ও

এদিকে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকাকে হোয়াইট ওয়াশ করার জন্য তৈরি হচ্ছে। বৃহস্পতিবার অনুশীলনে নেমে পরলেন রোহিত শর্মাও। এদিকে রাঁচীতে শেষ ম্যাচে আবার টেস্টের এক নম্বর ব্যাটসম্যানের জায়গা ছিনিয়ে নেওয়ার লড়াই বিরাট কোহলির সামনে। অ্যাসেজে দুরন্ত পারফর্ম করে বিরাটের থেকে শীর্ষ স্থান ছিনিয়ে নিয়েছিলেন স্টিভ স্মিথ। কিন্তু পুণে টেস্টে ডাবল সেঞ্চুরি বিরাটকে আবার শীর্ষ স্থানের কাছে নিয়ে এসেছে। আরও একটা ভাল ইনিংস বিরাটকে শীর্ষ স্থানে বসিয়ে দেবে। তাই সেই দিকেও নজর ক্রিকেট প্রেমীদের। 

আরও পড়ুন - ধোনির ভবিষ্যৎ কোন পথে এগোবে, ২৪ তারিখ নির্বাচকদের সঙ্গে কথা বলবেন সৌরভ