দশ বছর আগের কথা। পাকিস্তান সফরে গিয়েছিল শ্রীলঙ্কা ক্রিকেট দল। ২০০৯ সালে পাক সফরে গিয়ে শ্রীলঙ্কার দলকে পরতে হয়েছিলে বন্ধুকের নলের সামনে। শ্রীলঙ্কার টিম বাসে হামলা চালিয়েছিল সন্ত্রাসবাদীরা। প্রাণে বেঁচে গিয়েছিলেন লঙ্কার ক্রিকেটাররা। কিন্তু একরাশ আতঙ্ক নিয়ে দেশে ফিরেছিল জয়বর্ধনেরা।  তারপর থেকে পাকিস্তানে বন্ধ হয়ে গিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেটে। তারপর দশ বছর কেটে গেছে। মাস তিনেক আগে শ্রীলঙ্কার দল পাকিস্তানে একদিনের সিরিজ ও টি২০ সিরিজ খেলেগেছে। তবে পাকিস্তানে যেতে নারাজ ছিলেন অনেক সিনিয়র ক্রিকেটার। তাই জুনিয়র ক্রিকেটারদের পাঠিয়েছিল শ্রীলঙ্কা দল। যে শ্রীলঙ্কা বন্ধুকের স্মৃতি নিয়ে দেশে ফিরে গিয়েছিল, তাদের হাত ধরেই পাকিস্তানে ফিরে এসেছিল আন্তর্জাতিক ক্রিকেট। এবার শ্রীলঙ্কার হাত ধরেই টেস্ট ক্রিকেটও ফিরে পাচ্ছে পাকিস্তানের জনতা। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে সোমবার ইসলামাবাদে পা রাখলেন লঙ্কার ক্রিকেটাররা। 

 


আরও পড়ুন - প্রথম দুই ম্যাচে মোট ৪৪টি ছয়, ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ছক্কার ফুলঝুড়ি

পাকিস্তানের ক্রিকেটারদের আসা যে পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছেও একটা বড় স্বস্তির। তাই পাকিস্তান ক্রিকেট বোর্ডের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে সেই ছবি পোস্ট করে গোটা বিশ্বের কাছে একটা বার্তা দিতে চাইছে তার। শ্রীলঙ্কা ক্রিকেট দলকে দেশের অতিথির মর্যাদা দেওয়া হয়েছে। বিমানবন্দর থেকে সোজা হোটেলে পৌছে দেওয়া হল শ্রীলঙ্কার ক্রিকেটারদের। মোটা চার হাজার নিরাপত্তারক্ষী নিয়োগ করা হয়েছে শ্রীলঙ্কা দলের নিরাপত্তায়। যাদের মধ্যে আছে পাঞ্জাব প্রদেশের পুলিশ ও পাক সেনার আধিকারীকরা। বুধবার থেকে খেলা শুরু হলেও এখনই রাওয়ালপিন্ডি স্টেডিয়ান ঘিড়ে ফেলেছে নিরাপত্তারক্ষীরা।

 

 

আরও পড়ুন - রঞ্জি ট্রফির প্রথম দিনই বিপত্তি, মাঠে সাপ ঢুকে পড়ায় খেলা শুরু হতে দেরি

একদিনের সিরিজে খেলতে শ্রীলঙ্কার সিনিয়র ক্রিকেটাররা আসেননি। কিন্তু টেস্ট সিরিজের দলে আছেন অধিনায়ক দিমুথ করুণারন্তে, অঞ্জেলো ম্যাথিউস, দীনেশ চান্দিমাল। এই তিন ক্রিকেটার তিন মাস আগে পাকিস্তানে আসেননি। পাকিস্তানের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আসার আগে একটা ধাক্কা খেয়েশে শ্রীলঙ্কা দল। ডেঙ্গিতে আক্রান্ত হয়ে সিরিজস থেকে ছিটকে গেছেন ফাস্ট বোলার সুরাঙ্গা লাকমল। তাঁর জায়গায় দলে নেওয়া হয়েছে। অথিস ফার্নান্ডোকে। এদিকে দশ বছর পাদে পাকিস্তান টেস্ট দলে সুযোগ পেয়েছেন ফাওয়াদ আলম। বুধবার থেকে রাওয়ালপিন্ডিতে শুরু হচ্ছে প্রথম টেস্ট। ১৯ ডিসেম্বর থেকে সিরিজের দ্বিতীয় টেস্ট কারাচিতে। 

আরও পড়ুন - অনুশীলন শুরু করলেন ফুটবলার দেব, কোচের ভূমিকায় বাইচুং ভুটিয়া