দীর্ঘদিন ধরেই ভারতীয় দলের মিডল অর্ডার নিয়ে জল্পনা চলছে। দলের মিডিল অর্ডারের জন্য ঠিক কোন খেলোয়াড় যোগ্য সে নিয়ে ধোঁয়াশা এখনও পুরোপুরি কাটেনি। তবে চার নম্বরের খেলোয়াড় হিসাবে মোটামুটি ঋষভ পন্থকেই বেছে নিয়েছেন বিরাট কোহলি সহ প্রায় বেশিরভাগ খেলোয়াড়। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাস্কর মনে করেছেন দলের চার নম্বর জায়গায় শ্রেয়স আইয়ার একমাত্র যোগ্য এবং তাঁর মতে পাঁচ নম্বরে খেলার জন্য দলের প্রয়োজন ঋষভ পন্থকে।  

রবিবার ওয়েস্টইন্ডিজ সফরের একদিনের সিরিজের দ্বিতীয় ম্যাচে জিতেছে ভারত। ওই ম্যাচেই দীর্ঘদিন পর শতরান এসছে অধিনায়ক বিরাট কোহলির ব্যাট থেকে। সঙ্গে ছিল শ্রেয়স আইয়ারের দুর্ধর্ষ পারফরমেন্স। ম্যাচে ৭১ রান করেছিলেন তিনি। সেখানে ঋষভের ঝুলিতে ছিল মাত্র ২০ রান। এই প্রসঙ্গেই সুনীল গাভাস্কর বলেছেন, এই পারফরমেন্সের পর শ্রেয়সকে চার নম্বরে খেলানো উচিত। কারণ তাঁর মতে, দলের চার নম্বর স্থানে খেলার জন্য শ্রেয়স বেশি উপযুক্ত, তাই পন্থের স্থান হওয়া উচিত পাঁচ নম্বরে।

এছাড়াও তিনি বলেছেন, ঋষভকে পাঁচ নম্বরে খেলানো হলে তবেই তাঁর স্বাভাবিক খেলা দেখতে পাবো আমরা। এবং স্বীকার করেছেন, ম্যাচটি খুবই ভালো খেলেছেন শ্রেয়স। পাঁচ নম্বরে নেমে বিরাটের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে গিয়েছেন এই তরুণ প্রতিভা। ওই পরিস্থিতিতে অধিনায়কের সঙ্গে খেলে যথেষ্ট শিখতেও পেরেছেন আইপিএলের দিল্লী ক্যাপিটালসের এই তরুণ অধিনায়ক। কারণ আন্তর্জাতিক ম্যাচে ভালো ব্যাটসম্যানের সঙ্গে নন-স্ট্রাইকার হিসাবে খেললেই সবচেয়ে ভালো শেখা সম্ভব বলেই মনে করেছেন গাভাস্কর। 

ধোনির অনুপস্থিতিতে ঋষভকেই উইকেটকিপার-ব্যাটসম্যান হিসাবে গ্রুমিং করার কথা আগেই জানিয়েছিল বিসিসিআই। এবং তারপরেই ওয়েস্টইন্ডিজ সফরে পন্থকে চার নম্বরে খেলার গ্রিন সিগন্যাল দিয়েছেন অধিনায়ক নিজেই। আর কোহলির এই সিদ্ধান্তের সঙ্গে একমত হননি গাভাস্কর। তাই ভারতীয় দলের মিডিল অর্ডারে কে খেলবেন সেই নিয়ে ধোঁয়াশা রয়েই যাচ্ছে।