করোনাভাইরাসের মোকাবেলায় দেশের শীর্ষ ফুটবল লিগ সিরি আ সহ সব ধরনের ঘরোয়া ও আন্তর্জাতিক খেলা ৩রা এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা করেছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে কন্তে। সোমবার ৯ মার্চ তিনি এই ঘোষণা দেন বল বলে বার্তা সংস্থা এএফপি'র একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এই পরিস্থিতি নিয়ে খুবই উদ্বিগ্ন গুইসেপে কন্তে।  রোমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কন্তে বলেন, এরকম পরিস্থিতিতে খেলা কিংবা কোনও ধরনের অনুষ্ঠান চালিয়ে যাওয়ার কোনও কারণ নেই। এমনকি, ফুটবল লীগও এখন বন্ধ রাখাই শ্রেয়। মানুষের জীবনের থেকে বড় কিছুই হতে পারে না,বলে তিনি জানিয়েছেন। 

এর আগে সোমবার সকালে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ৩ এপ্রিল পর্যন্ত দেশে সব ধরনের খেলা কিংবা অনুষ্ঠান বন্ধের সুপারিশ করে ইতালির অলিম্পিক কমিটি।

এর আগে পর্যন্ত দর্শকশূণ্য মাঠে সিরি আ-এর ম্যাচগুলো অনুষ্ঠিত হয়ে আসছিল। কিন্তু কন্তের এমন ঘোষণার পর এখন বন্ধ হয়ে গেল ইতালির এই ঘরোয়া লিগের খেলা। শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল মৌরাসিও সারির জুভেন্তাস এবং আন্তোনিও কন্তের ইন্টার মিলান। সেই ম্যাচে জুভেন্তাস ২-০ ফলে হারায় ইন্টার মিলান। 

ঘরোয়া টুর্নামেন্ট বন্ধ থাকলেও ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগ বা ইউরোপা লিগের খেলায় যুক্ত আছে যে সমস্ত ইতালীয় দল তাদের ঘরের মাঠের খেলাগুলির কি ব্যবস্থা হবে সেই নিয়ে স্পষ্ট কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। ইউয়েফা এখনও ম্যাচ বন্ধের কোনো নোটিশ দেয়নি। আপাতত ইউরোপা লিগে ১৯ তারিখে রোমা-র ঘরের মাঠে সেভিয়ার মুখোমুখি হবে যে ম্যাচে স্তাদিও অলিম্পিকায় সেই ম্যাচটি হবে রুদ্ধদ্বার ভাবে। এর পরে ইউরো ২০২০ এর কিছু ম্যাচও আয়োজিত হবে ইতালিতে। পরিস্থিতি তখন কি দাঁড়ায় তার দিকেও নজর থাকবে।