Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 - বিরাট-সাম্রাজ্যে বাড়ছেই বাবরের আধিপত্য, পাক অধিনায়ক ভাঙলেন কোহলির আরেক রেকর্ড

টি২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) আফগানিস্তানের (Afghanistan) বিরুদ্ধে ম্য়াচে বিরাট কোহলির আরও এক রেকর্ড ভাঙলেন পাকিস্তান (Pakistan) অধিনায়ক। বাবর আজমই (Babar Azam) এখন ১০০০ টি২০আই রান করা দ্রুততম অধিনায়ক। 
 

T20 WC 2021 - Babar Azam breaks Virat Kohli's record, becomes fastest captain to score 1000 T20I runs ALB
Author
Kolkata, First Published Oct 30, 2021, 1:09 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার আফগানিস্তানের (Afghanistan) বিপক্ষে টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২-র ম্যাচে, ভারত অধিনায়কের আরও এক রেকর্ড ভেঙে দিলেন বাবর আজম (Babar Azam)। আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে তিনিই হলেন ১০০০ রান করা দ্রুততম অধিনায়ক। এদিন আফগানিস্তানের বিপক্ষে তিনি ৪৭ বলে ৫১ রান করেন। আর ৯ রান করতেই এদিন অধিনায়ক হিসাবে ১০০০ টি২০আই রান পূর্ণ করেন। 

এদিন অধিনায়ক হিসাবে বাবর তাঁর ২৬তম ইনিংসে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটের এই মাইলফলকে পৌঁছেছেন। এই বিষয়ে তিনি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে (Virat Kohli) ছাপিয়ে গেলেন। বিরাট অধিনায়ক হিসাবে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ১০০০ রান করেছিলেন ৩০ ইনিংসে। সব মিলিয়ে এদিনের ম্যাচের পর তাঁর আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে বাবরের মোট রান দাঁড়ালো ২৩৩২। অধিনায়ক হিসাবে করেছেন ১০৪৬ রান। 

ধীরে ধীরে বিরাট কোহলির অনেক অবিশ্বাস্য রেকর্ডই ভেঙে দিচ্ছেন বাবর আজম। যাঁকে পাকিস্তানি ক্রিকেট মহল বিরাট কোহলির জবাব বলে মনে করে। চলতি বছরের শুরুতেই বাবর মাত্র ৫২ টি২০আই ইনিংসে ২০০০ রান পূর্ণ করেছিলেন। ফলে তিনিই হন টি২০আই ক্রিকেটে ২০০০ রান করা দ্রুততম ব্যাটার। এই ক্ষেত্রেও বিরাট কোহলির রেকর্ডই ভেঙেছিলেন তিনি। ২০০০ টি২০আই রানে পৌঁছতে বিরাট নিয়েছিলেন আরও ৪টি বেশি ইনিংস। 

T20 WC 2021 - Babar Azam breaks Virat Kohli's record, becomes fastest captain to score 1000 T20I runs ALB

বাবর আজম এখন, আইসিসি র‍্যাঙ্কিং অনুযায়ী টি২০ ফর্ম্যাটে সেরা ব্যাটারদের তালিকায় ২ নম্বরে আছেন। ৩ অক্টোবরই সব ধরণের টি২০ ম্যাচে মোট ৭০০০ রান করার ক্ষেত্রেও দ্রুততম ব্যাটসম্যান হয়েছেন তিনি। ১৮৭ টি ইনিংস খেলে বাবর ৭০০০ টি২০ রান করেছেন। এই ক্ষেত্রে অবশ্য তিনি রেকর্ড ভেঙেছিলেন টি২০ লেজেন্ড ক্রিস গেইল (Chris Gayle)-এর। ৭০০০ রান করতে ইউনিভার্স বস নিয়েছিলেন ১৯২টি টি২০ ইনিংস। 

তবে, আফগানিস্তান বনাম পাকিস্তান ম্যাচে রেকর্ড ভেঙেছেন পাক উইকেটরক্ষক মহম্মদ রিজওয়ানও (Mohammad Rizwan)। এদিন তিনি ব্যাট হাতে বড় রান পাননি। ৮ রান করেই প্যাভিলিয়নে ফিরতে হয়। তবে উইকেটরক্ষকের গ্লাভস হাতে তিনি প্রাক্তন ভারত অধিনায়ক তথা কিংবদন্তি ক্রিকেটার এম এস ধোনির (MS Dhoni) রেকর্ডে ভাগ বসিয়েছেন। 

আরও পড়ুন - ব্যাট হাতে একেবারে নগ্ন, এই হট ইংরেজ মহিলা ক্রিকেটারই এবার ক্রিস গেইলদের কোচ, দেখুন

আরও পড়ুন - T20 WC 2021 - ৭ টা বল গড়ে দিল পার্থক্য, তীব্র লড়াই শেষে আফগানদের ৫ উইকেটে হারালো পাকিস্তান

আরও পড়ুন - T20 WC 2021 - শাহিদ আফ্রিদি হতে চলেছেন শাহীনের শ্বশুর, তাঁর মেয়ে আকসা'কে চেনেন কি

আফগানিস্তানের বিপক্ষে শাদাব খানের বলে নাজিবুল্লার ক্যাচ ধরেন তিনি। ফলে চলতি ক্যালেন্ডার বছরে মোট ৩৯টি শিকার হয়ে গেল তাঁর। এটাই টি২০ ক্রিকেটে কোনও উইকেট রক্ষকের এক ক্যালেন্ডার বছরে সর্বোচ্চ শিকারের সংখ্যা। ২০১৬ সালে এই কৃতিত্ব অর্জন করেছিলেন ধোনি। বলাই বাহুল্য তাঁর রেকর্ড ভাঙার জন্য হাতে অনেক সময় পাচ্ছেন রিজওয়ান।

Follow Us:
Download App:
  • android
  • ios