Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, Final - ক্লিনিকাল নিউজিল্যান্ডের মুখোমুখি ফর্মের শীর্ষে ওঠা অস্ট্রেলিয়া


টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) ফাইনালে মুখোমুখি নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া (New Zealand vs Australia)। জেনে নিন দুই দলের সাম্প্রতিক ফর্ম, দলের খবর, পরিসংখ্য়ান এবং সম্ভাব্য প্রথম একাদশ।

T20 WC 2021, Final, New Zealand vs Australia - Preview, Form, Stats, Predicted Eleven ALB
Author
Kolkata, First Published Nov 13, 2021, 3:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবারই শেষরাত। টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) ফাইনাল শো। মুখোমুখি তাসমান সাগর দিয়ে আলাদা হওয়া দুই ক্রিকেটিয় তুতোভাই - নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া (New Zealand vs Australia)। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে, ভারতীয় সময় রবিবার রাত সাড়ে সাতটা থেকে শুরু হতে চলেছে বিশ্বশিরোপা জয়ের লক্ষ্যে ব্যাট-বলের লড়াই। সেই সুপার ১২ পর্বের প্রথম কয়েকটি ম্যাচ হওয়ার পর থেকেই অধিকাংশ ক্রিকেট বিশেষজ্ঞ বলছিলেন ফাইনাল হবে, পাকিস্তান (Pakistan) এবং  ইংল্যান্ডের (England) মধ্যে। তাদের ভুল প্রমাণ করেছে কেন উইলিয়ামসন (Kane Williamson) এবং অ্যারন ফিঞ্চের (Aaron Finch) দল। 

সাম্প্রতিক ফর্ম

চলতি বিশ্বকাপে দুই দলই গ্রুপ পর্বে একটি করে ম্যাচে পরাজিত হয়েছিল। নিউজিল্যান্ড হেরেছিল পাকিস্তানের বিরুদ্ধে, আর অস্ট্রেলিয়াকে নাস্তানাবুদ করে দিয়েছিল ইংল্য়ান্ড। ওই দুই ম্যাচ ছাড়া বাকি সবকটি ম্যাচেই জয় পেয়েছে কিউই এবং অজিরা। তবে কিউইরা যখন বিশ্বকাপের প্রথম দিন থেকে এখনও পর্যন্ত তাদের পারফরম্যান্স ধরে রেখেছে, তখন অস্ট্রেলিয়া ধীরে ধীরে ফর্মের শীর্ষে উঠেছে। 

অভিজ্ঞ কিউই ওপেনার গাপ্টিল ৯০-এর ঘরের ইনিংস খেলেছেন। তাঁর পার্টনার ডেরিল মিচেল সেমিফাইনালের নায়ক। ব্যাটে-বলে ফর্মে আছেন জিমি নিশাম। স্পিন জুটি ইশ সোধি-স্যান্টনার রান আটকানোর সঙ্গে সঙ্গে মাঝের ওভারে উইকেটও শিকার করছেন। আর শুরু এবং শেষে একেবারে ক্লিনিকাল বোলিং করছেন সাউদি-বোল্ট। মিলনে-কে দেখে মনেই হচ্ছে না, লকি ফার্গুসনের বদলে সুযোগ পেয়েছেন।

প্রথম দিকের নেতানো অজিদের, সেমিফাইনালে কিন্তু ভয়ঙ্কর দেখিয়েছে। শুরুতে ওয়ার্নার নিজের চেনা ফর্মে ফিরে এসেছেন। মিচ মার্শ ফর্মে। লোয়ার অর্ডারেও ভাল ব্যাটিং হচ্ছে। বোলিং বিভাগে স্টার্ক দারুণ শুরু করছেন, তারপর মাঝের ওভারে ছড়ি ঘোরাচ্ছেন স্পিনার অ্যাডাম জাম্পা। তবে বাকি দুই পেসার কামিন্স এবং হ্যাজেলউডকে কিন্তু সেমিফাইনালে বেশ ফ্যাকাশে লেগেছে।

দলের খবর 

সেমিফাইনালের গুরুক্বপূর্ণ ইনিংস খেললেও, আউট হওয়ার পর হতাশায় ব্যাটে ঘুসি মারতে গিয়ে হাত ভেঙেছে কিউই উইকেটরক্ষক ডেভিড কনওয়ের। তাঁর জায়গায় প্রথম একাদশে আসছেন টিম সেইফার্ট। কিছুটা হলেও শক্তি কমছে নিউজিল্যান্ডের। এটাই নিউজিল্যান্ডের প্রথম টি২০ বিশ্বকাপ ফাইনাল। তবে এই বছরই তারা তাদের প্রথম আইসিসি ট্রফি, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছে। একই বছরে দ্বিতীয় আইসিসি ট্রফি জিততে উন্মুখ ব্ল্যাকক্যাপসরা। 

পেস বিভাগের ধারাবাহিকতার অভাব ছাড়া অস্ট্রেলিয়া দল এই মুহূর্তে ভারসাম্যে পরিপূর্ণ। অজি শিবিরে কারোর চোট-আঘাতও নেই। তাই নিউজিল্যান্ডের বিরুদ্ধে তাদের প্রথম একাদশ সম্ভবত অপরিবর্তিতই থাকবে। এই নিয়ে দ্বিতীয়বার টি২০ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া। ২০১০ সালের তাদের নাকের ডগা দিয়ে ট্রফি নিয়ে গিয়েছিল পল কলিনউডের নেতৃত্বাধীন ইংল্যান্ড। এবার আর সুযোগ হাতছাড়া করতে রাজি নয়, ৫টি ওডিআই বিশ্বকাপ জয়ী অজিরা। 

দ্বৈরথের পরিসংখ্যান 

অস্ট্রেলিয়ার এবং নিউজিল্যান্ডের মধ্যে মোট ১৪ টি টি২০ ম্যাচ খেলা হয়েছে। এরমধ্যে জয়ের পরিসংখ্যানে এগিয়ে অজিরাই। তারা জিতেছে ৯ টি ম্য়াচ। কিউইরা জিতেছে ৫ টিতে। টি২০ বিশ্বকাপে হওয়া দুই দলের মধ্যে একমাত্র ম্যাচটিতে ব্ল্যাকক্যাপসদের জয় হয়েছিল। 

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ 

নিউজিল্যান্ড - মার্টিন গাপ্টিল, ডেরিল মিচেল, কেন উইলিয়ামসন (অধিনায়ক), গ্লেন ফিলিপস, জিমি নিশাম, মিচেল স্যান্টনার, টিম সেইফার্ট (উইকেটরক্ষক), অ্যাডাম মিলনে, টিম সাউদি, ইশ সোধি, ট্রেন্ট বোল্ট।

অস্ট্রেলিয়া - ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মার্কাস স্টয়নিস, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজেলউড।
 

Follow Us:
Download App:
  • android
  • ios