Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021: ফাইনালে হতে পারে অনেকগুলি রেকর্ড - অপেক্ষায় ফিঞ্চ, ওয়ার্নার, ম্যাক্সি, গাপ্টিলরা

অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড (Australia vs New Zealand), টি২০ বিশ্বকাপ ২০২১-এর ফাইনালে (T20 World Cup 2021, Final) হতে পারে অনেকগুলি রেকর্ড। অপেক্ষায় আছেন ডেভিড ওয়ার্নার (David Warner), অ্যারন ফি়ঞ্চ (Aaron Finch), গ্লেন ম্যাক্সওয়েল (Glenn Maxwell), মার্টিন গাপ্টিলরা (Martin Guptil)। 
 

T20 WC 2021, Final, NZ vs AUS, Stats Preview: Player records and approaching milestones ALB
Author
Kolkata, First Published Nov 14, 2021, 4:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টি২০ বিশ্বকাপ ২০২১-এর ফাইনালে (T20 World Cup 2021, Final), রবিবার (১৪ নভেম্বর) দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড (Australia vs New Zealand)। মজার ব্যাপার বিশঅবকাপ শুরুর আগে কেউই এই দুই দলকে সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসাবে ধরেনি। কিউইরা তো প্রথম ম্যাচেই পাকিস্তানের বিরুদ্ধে ৫ উইকেটে পরাজিত হয়েছিল। তবে তারপর থেকে তারা একেবারে নিখুঁত ক্রিকেট খেলেছে। অজিরাও একমাত্র চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিরুদ্ধে নাস্তানাবুদ হওয়া ছাড়া ভাল পারফর্ম করেছে। ফাইনাল ম্যাচের আগে দেখে নেওয়া যাক, এই ম্য়াচের সঙ্গে জড়িয়ে থাকা বেশ কিছু গুরুত্বপূর্ণ রেকর্ড ও পরিসংখ্যান - 

আধিপত্য অস্ট্রেলিয়ার

মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান অনুযায়ী টি২০ ক্রিকেটে নিউজিল্যান্ডের উপর ছড়ি ঘুরিয়েছে অস্ট্রেলিয়াই। এই দুই দল এর আগে ১৪ টি টি২০ ম্যাচে -টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে, যার মধ্যে ৯ টি খেলা অস্ট্রেলিয়ার পক্ষে গিয়েছে। আর, কিউইরা জিতেছে ৫ টি ম্যাচ। বিশ্বকাপের মঞ্চে অবশ্য দুই দলের মধ্যে হওয়া একমাত্র ম্য়াচটিতে জিতেছিল নিউজিল্যান্ডই।

আরও পড়ুন - T20 WC 2021, Final - ক্লিনিকাল নিউজিল্যান্ডের মুখোমুখি ফর্মের শীর্ষে ওঠা অস্ট্রেলিয়া

আরও পড়ুন - T20 WC 2021, Final: ৭ বছর অক্ষত কোহলির এই বিরাট রেকর্ড, ভাঙার সোনার সুযোগ ওয়ার্নারের হাতে

আরও পড়ুন - T20 WC 2021, Final: মুখোমুখি দুই ছোটবেলার বন্ধু - একজন পরবেন কালো জার্সি, অন্যজন হলুদ

একক টি২০ বিশ্বকাপে সর্বোচ্চ রান

বিরাট কোহলি (Virat Kohli) ২০১৪ সালের টি২০ বিশ্বকাপে (T20 World Cuo 2014) ৩১৯ রান করেছিলেন। যা এখনও পর্যন্ত একটি টি২০ বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড। এই রেকর্ড ভাঙতে ডেভিড ওয়ার্নারকে (David Warner) ৮৪ রান করতে হবে। গত ৭ বছর ধরে কোহলির এই রেকর্ড অক্ষত রয়েছে।

১০,০০০ টি২০ রান 

আর মাত্র ২৫ রান করতে পারলেই দ্বিতীয় অস্ট্রেলিয় এবং বিশ্বের ষষ্ঠ ক্রিকেটার হিসাবে টি২০ ক্রিকেটে ১০,০০০ রানের মাইলফলক অতিক্রম করবেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ (Aaron Finch)। অপর যে অজি ক্রিকেটার এই কীর্তির অধিকারী, তিনি হলেন ডেভিড ওয়ার্নার (১০,২৫৫)। এছাড়া এই তালিকায় আছেন ক্রিস গেইল (১৪,৩২১), কায়রন পোলার্ড (১১,৩২৬), শোয়েব মালিক (১১,১৩৩) এবং বিরাট কোহলি (১০,২০৪)।

টি২০ ক্রিকেটে ১০০ ছক্কা 

এখনও অবধি টি২০ ক্রিকেটে ১০০ টি ছক্কা মারা একমাত্র অজি ক্রিকেটার হলেন অ্যারন ফিঞ্চ। দ্বিতীয় অস্ট্রেলিয় হিসেবে এই মাইলফলকে পৌঁছতে পারেন ডেভিড ওয়ার্নার এবং গ্লেন ম্যাক্সওয়েল (Glenn Maxwell) - দুজনেই। ওয়ার্নারের প্রয়োজন আরও ৪টি ছক্কা, ম্যাক্সির ৭ টি।

T20 WC 2021, Final, NZ vs AUS, Stats Preview: Player records and approaching milestones ALB

টি২০ বিশ্বকাপে সর্বোচ্চ রান (নিউজিল্যান্ডের হয়ে)

টি২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড রয়েছে প্রাক্তন কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামের (Brendon Mccullum)। ৬৩৭ রান করেছিলেন কেকেআর কোচ। এই রানটা টপকে টি২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার জন্য মার্টিন গাপ্টিলের (Martin Guptil) আর ৪৯ রান প্রয়োজন।

টি২০ বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কা (নিউজিল্যান্ডের হয়ে)
 
টি২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড রয়েছে রস টেলরের (Ross Taylor), ২৩ টি। চলতি বিশ্বকাপে মার্টিন গাপ্টিলও ২৩ ছক্কার মাইলফলকে পৌঁছেছেন। টেলরকে টপকাতে তাঁর আর একটি ছক্কা মারতে হবে। 

T20 WC 2021, Final, NZ vs AUS, Stats Preview: Player records and approaching milestones ALB

টি২০ ক্রিকেটে ২,৫০০ রান 

ডেভিড কনওয়ে (David Conway) চোট পাওয়ায়, বিশ্বকাপের ফাইনালে কিউই প্রথম একাদশে জায়গা পাচ্ছেন টিম সেফার্ট (Tim Seifert)। টি২০ ক্রিকেটে ২,৫০০ রান পূর্ণ করতে আর ৩০ রান প্রয়োজন তাঁর।

টি২০ ক্রিকেটে ১,০০০ রান 

টি২০ ক্রিকেটে ১০০০ রান পূর্ণ করতে অজি অলরাউন্ডার অ্যাশটন আগারের (Ashton Agar) প্রয়োজন ৩১ রান।

টি২০ ক্রিকেটে ৫০ টি ছক্কা 

ব্ল্যাকক্যাপসদের স্পিনার-অলরাউন্ডার মিচেল স্যান্টনারের (Mitchell Santner) টি২০ ক্রিকেটে ৫০ টি ছক্কা পূর্ণ করতে আর মাত্র ১টি ছক্কার প্রয়োজন। 

টি২০ ক্রিকেটে ১৫০ টি ক্যাচ 

ছোটখাট চেহারা হলেও আউটফিল্ড ফিল্ডার হিসাবে দুর্দান্ত ডেভিড ওয়ার্নার। টি২০ ক্রিকেটে ১৫০ টি ক্যাচের মািলফলকে পৌঁছতে তাঁকে আর মাত্র ১ টি ক্যাচ ধরতে হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios