Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 - কোহলির জমানাতেই ভাঙল ভারতের রেকর্ড, একরাশ লজ্জা উপহার দিল পাকিস্তান

টি২০ বিশ্বকাপের (World Cup 2021) প্রথমেই পাকিস্তানের বিরুদ্ধে জোর ধাক্কা খেল বিরাট কোহলির (Virat Kohli) ভারত। ১০ উইকেটে জয় পেল বাবর আজমরা (Babar Azam)।  

T20 WC 2021, Ind vs Pak - Pakistan beat India by 10 wickets ALB
Author
Kolkata, First Published Oct 24, 2021, 11:09 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিশ্বকাপ ২০২১-এর ম্যাচে ব্যাটিং-বোলিং সব দিক থেকেই ভারতকে পিছনে ফেলল পাকিস্তান। দুই ইনিংসে মনে হল দুই দল দুটি আলাদা পিচে ব্যাট করল। ম্যাচের তফাত গড়ে দিলেন বাবর আজম এবং মহম্মদ রিজওয়ানের ওপেনিং জুটি এবং পাকিস্তানের শাহিন আফ্রিদি এবং অন্যান্য জোরে বোলাররা। যার জেরে বল বাকি থাকতেই কোনও উইকেট না হারিয়ে ভারতের দেওয়া ১৫২ রানের লক্ষ্যমাত্রা পার করে গেল পাকিস্তান। ফলে বিশ্বকাপে এই প্রথম ভারতকে পরাজিত করল পাকিস্তান। 

দুর্দান্ত পরিকল্পনা মাফিক খেলে ম্য়াচটি জিতে নিল পাকিস্তান। টসে জিতে প্রথমে ভারতকে বল করতে ডেকেছিলেন পাক অধিনায়ক বাবর আজম। শুরুতেই বলেছিলেন প্রথম দিকে কয়েকটি উইকেট নিয়ে ভারতকে ধাক্কা দিতে চান। তারপর উইকেট ধরে রেখে সেই রানটা তাড়া করতে চান। ম্যাচেও তাই ঘটল। পাওয়ার প্লের মধ্যেই রোহিত শর্মা (০), কেএল রাহুল (৩) এবং সূর্যকুমার যাদবকে (১১) ফিরিয়ে দিয়েছিলেন পাক পেসাররা। সেখান থেকে আর কখনই নিজেদের ছন্দ ফিরে পায়নি ভারত। 

"

একদিক ধরে রেখে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) (৪৯ বলে ৫৭ রান)। তাঁর সঙ্গে ভাল জুটি বেঁধেছিলেন ঋষভ পন্থ (৩০ বলে ৩৯ রান)। দুজনে ইনিংস থিতু করেছলেন। তারপর ক্রমে হাত খুলতে শুরু করেছিলেন পন্থ। কিন্তু শাদাব খানের একটি গুগলি বুঝতে না পেরে ভুল শট খেলে ফিরে যান পন্থ।

সেই সময় ১২ ওভারে ৮৪ রান উঠেছিল স্কোরবোর্ডে। সেখান থেকে রানটা এগিয়ে নিয়ে যেতে পারতেন বিরাট। কিন্তু, ডেথ ওভারে ফিরে এসে তাঁকেও আউট করে দেন শাহীন আফ্রিদি। দুই অলরাউন্ডার, রবীন্দ্র জাদেজা (১৩ বলে ১৩) এবং হার্দিক পান্ডিয়া (৮ বলে ১১) - কেউই রান পাননি। 

পাক বোলারদের মধ্যে সেরা বোলিং করলেন শাহীন আফ্রিদি। ৪ ওভারে ৩১ রান দিয়ে তিনি ফিরিয়ে দিলেন, ভারতের 'বিগ থ্রি'কে - রোহিত, রাহুল এবং কোহলিকে। হ্যারিস রউফ এবং শাদাব খানও ২ উইকেট করে নিলেন। পাক বোলারদের মধ্যে একমাত্র বেশি রান দেন হাসান আলি, ৪ ওভারে ৪৪ রন দিয়ে ১ উইকেট নেন তিনি।     

আর দ্বিতীয় ইনিংসে শুরু থেকে শেষ পর্যন্ত ভারতকে কোনও সুযোগই দেননি দুই পাক ওপেনার। সকলে জানত, পাকিস্তানের ব্যাটিং মূলত তাদের উপরই নির্ভরশীল। মিডল অর্ডার বেশ দুর্বল। এদিন খেলা মিডল অর্জার পর্যন্ত গড়াতেই দিলেন না পাক ওপেনাররা। উইকেটরক্ষক-ব্যাটার রিজওয়ান করলেন ৫৫ বলে অপরাজিত ৭৯ রান। মারলেন ৬টি চার এবং ৩টি ছয়। 

আরও পড়ুন - T20 WC 2021 - ফের কোহলির অর্ধশতরান, পাকিস্তানের বিরুদ্ধে একা কুম্ভ রক্ষা করলেন ক্যাপ্টেন

আরও পড়ুন - T20 WC 2021 - ভাইরাল পাক মডেলের সঙ্গে শোয়েব মালিকের ঘনিষ্ঠ ছবি, সানিয়াকে এতবড় ধোকা, দেখুন

আরও পড়ুন - T20 WC 2021 - 'প্লিজ না', ম্যাচের আগেই রাহুল-ধোনিদের মাথা ঘোরালেন পাক মহিলা, ভিডিও ভাইরাল

অন্য ওপেনার, পাক অধিনায়ক বাবর আজম করলেন ৫২ বলে ৬৮। তিনি মারলেন ৬টি চার এবং ২টি ছয়। ভারতীয় বোলারদের মধ্যে কেউই এদিন নিজের সুনামের প্রতি সুবিচার করতে পারলেন না। সবথেকে ভাল পরিসংখ্যান রবীন্দ্র জাদেজার। তিনি ৪ ওভারে দিয়েছেন ২৮ রান। আর সবথেকে বেশি মার খেলেন শামি। ৩.৫ ওভারে তিনি দিলেন ৪৩ রান। জসপ্রিত বুমরা, বরুণ চক্রবর্তী এবং ভুবনেশ্বর কুমারও একেবারেই ভাল বল করতে পারেননি। 

দুর্দান্ত বোলিং-এর জোরে এদিন ম্য়াচের সেরা হয়েছেন পাক জোরে বোলার শাহীন আফ্রিদিই। এই জয়ের ফলে এই প্রথম বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে জয় পেল পাকিস্তান। এর আগে টি২০ বিশ্বকাপে ৫টি ম্যাচে ভারতের কাছে পরাজিত হয়েছিল পাকিস্তান। ৫০ ওভারের বিশ্বকাপে এখনও অবশ্য ভারত অপরাজিত পাকিস্তানের বিরুদ্ধে। সেখানে ৭টি ম্য়াচে হেরেছে পাকিস্তান। টি২০ ক্রিকেটে এটাই বিরাট কোহলির ক্যাপ্টেন হিসাবে শেষ টুর্নামেন্ট। পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপে পরাজয়ের লজ্জাও লাগল তাঁর অধিনায়কত্বে।

Follow Us:
Download App:
  • android
  • ios