Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 - ডি কক বিতর্ক পিছনে ফেলে মাঠে ফিরছে প্রোটিয়ারা, সামনে পছন্দের প্রতিপক্ষ শ্রীলঙ্কা

শনিবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) মুখোমুখি দক্ষিণ আফ্রিকা (South Africa) এবং শ্রীলঙ্কা (Sri Lanka)। জেনে নিন দুই দলের ফর্ম, শিবিরের খবর, সম্ভাব্য প্রথম একাদশ। 

T20 WC 2021, South Africa vs Sri Lanka - Preview stats and predicted playing eleven ALB
Author
Kolkata, First Published Oct 30, 2021, 2:33 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শনিবার, ভারতীয় সময় দুপুর সাড়ে তিনটের সময়, শারজায় টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২-র ম্যাচে, মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকা (South Africa) এবং শ্রীলঙ্কা (Sri Lanka)। কুইন্টন ডি কক পর্বের পর যত দ্রুত সম্ভব ক্রিকেটে ফোকাস ফেরাতে আগ্রহী দক্ষিণ আফ্রিকা। আর সেইসঙ্গে তাদের পক্ষে আরও ভাল খবর হল গত দুই বছর ধরে শ্রীলঙ্কার বিরুদ্ধে তারা একটানা আধিপত্য দেখিয়ে চলেছে। 

সাম্প্রতিক ফর্ম

বিশ্বকাপের প্রথম ম্যাচে অজিদের বিরুদ্ধে পরাজয়ের আগে ১০ ম্য়াচের মধ্যে ৯টিতেই জয়ী হয়েছিল দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের প্রথম ম্যাচে হোঁচট খাওয়ার পর, পরের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে, ডি কক বিতর্কের মধ্যেও তারা ঘুরে দাঁড়িয়েছে।  

অন্যদিকে, বিশ্বকাপের গ্রুপ পর্বে তিনটি ম্যাচে জিতেই সুপার ১২ পর্বে খেলতে এসেছিল প্রাক্তন চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। প্রথম ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচের একেবারে শেষভাগে জয় ছিনিয়ে নিয়েছিল তারা। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের ভুগিয়েছে মিডল অর্ডার ব্যাটিং।  ৩ ওভার বাকি থাকতেই জিতে গিয়েছিল অজিরা 

দলের খবর - 

মহেশ থিকশানাকে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলিয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু, ম্যাচ চলাকালীন সাইড স্ট্রেনের সমস্যায় ভুগেছেন। দুই ম্যাচের মধ্যে মাত্র ৪৮ ঘণ্টার ব্যবধান। তাই তাঁকে এই ম্যাচে বিশ্রাম দিতে পারে শ্রীলঙ্কা। লাহিরু কুমারা অস্ট্রেলিয়ার টপ অর্ডারের কাছে দারুণ মার খেয়েছিলেন। তাই তাঁকে বাদ দিয়ে বাঁহাতি বিনুরা ফার্নান্দোকে খেলানোর কথা ভাবা হচ্ছিল। কিন্তু, থিকশানাকে বিশ্রাম দিতে হলে কুমারাকে খেলাতেই হবে। এছাড়া দলকে চিন্তায় রেখেছে অধিনায়ক শনকার ফর্মও। ঘরোয়া টি২০ লিগে তিনি যে ফর্মে ব্যাট করেন, আন্তর্জাতিক ম্যাচে তা দেখা যাচ্ছে না। 

দক্ষিণ আফ্রিকা দলকে গত এক সপ্তাহে ক্রিকেট মাঠের বাইরেও অনেক সমস্যা সামলাতে হয়েছে। তবে শেষ পর্যন্ত সব অশান্তি মিটে গিয়েছে। কুইন্টন ডি কককে দক্ষিণ আফ্রিকা দলের সকলে সাদরে বরণ করে নিয়েছেন। তিনিই এই দলের সেরা ব্যাটার। কাজেই এই ম্যাচে তিনি নিশ্চয়ই প্রথম একাদশে ফিরবেন। তিনি ফিরলে রিজা হেনড্রিকসকে নেমে যেতে হবে ৩ নম্বরে। আর দল থেকে বাইরে যাবেন হেনরিখ ক্লাসেন।

দ্বৈরথের পরিসংখ্য়ান 

এখনও পর্যন্ত দুই দলের মধ্যে ১৬টি টি২০আই ম্যাচ হয়েছে। এর মধ্যে ১১টিতেই জয়ী হয়েছে প্রোটিয়ারা। বাকি পাঁচটিতে জয়ী লঙ্কান লায়ন্সরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দল তিনবার মুখোমুখি হয়েছে। দক্ষিণ আফ্রিকার এখানেও জের পরিংসখ্যানে ২-১'এ এগিয়ে। শেষ ৬ টি২০ ম্যাচেই শ্রীলঙ্কাকে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। 

পিচ এবং আবহাওয়া

শারজার পিচ ধীর গতিরই দেখা গিয়েছে। তবে কোন পিচ ব্যবহার করা হবে, তার উপর খেলার অনেকটাই নির্ভর করছে। কারণ, এর আগে দেখা গিয়েছে পিচের কারণে কোনো একি দিকের বাউন্ডারির পরিসীমা এত ছোট হয়ে গিয়েছে, যে স্পিনারদের বলে, ব্যাটাররা ঠিকমতো টাইম করতে না পারলেও, তা ছয় হচ্ছে। 

খেলার সময় তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে বলে মনে করা হচ্ছে। 

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ

শ্রীলঙ্কা - পথুম নিশঙ্ক, কুশল পেরেরা (উইকেটরক্ষক), চরিথ আসালাঙ্কা, আবিষ্কা ফার্নান্দো, ভানুকা রাজাপক্ষে, দাসুন শনকা (অধিনায়ক), চামিকা করুনারত্নে, ওয়ানিন্দু হাসরাঙ্গা, দুশ্মন্ত চামিরা, মহেশ থিকশানা / আকিলা ধনঞ্জয়, লাহিরু কুমারা।

দক্ষিণ আফ্রিকা - তেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক) রিজা হেনড্রিকস, এইডেন মার্কাম, রেসি ভ্যান ডের ডুসেন, ডেভিড মিলার, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাডা, কেশব মহারাজ, আনরিখ নখিয়া, তাবরাইজ শামসি।
 

Follow Us:
Download App:
  • android
  • ios