Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 - মন ছুঁয়ে যাওয়া মুহূর্ত উপহার দিল নামিবিয়া, প্রাক্তন আফগান অধিনায়কের চোখে জল, দেখুন

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এ আফগানিস্তান (Afghanistan) বনাম নামিবিয়া (Namibia) ম্যাচে তৈরি হল এক দারুণ মুহূর্ত। কেঁদে ফেললেন প্রাক্তন আফগান অধিনায়ক আসগর আফগান (Asghar Afghan)। 

T20 World Cup 2021, AFG vs NAM - Asgar Afghan gets guard of honour from Namibia ALB
Author
Kolkata, First Published Oct 31, 2021, 5:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার আবুধাবিতে, টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) আফগানিস্তান (Afghanistan) বনাম নামিবিয়া ম্যাচে তৈরি হল এক মন ছুঁয়ে যাওয়া মুহূর্ত। প্রতিপক্ষ দল হয়েও, প্রাক্তন আফগান অধিনায়ক আসগর আফগানকে 'গার্ড অব অনার' দিলেন নামিব ক্রিকেটাররা। এদিনই ৩৩ বছরের আসগর আফগান দেশের জার্সিতে শেষ ম্যাচ খেলছেন। শনিবারই তিনি জানান, নামিবিয়া ম্যাচের পর সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেবেন তিনি। 

এদিন, টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। ১৩ তম ওভারে মহম্মদ শাহজাদ আউট হতেই ব্যাট করতে আসেন আসগর। তিনি মাঠে পা রাখার সঙ্গে সঙ্গে নামিবিয়া দলের সব সদস্য এগিয়ে এসে দুপাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে হাততালি দিয়ে প্রাক্তন আফগান অধিনায়ককে গার্ড অব অনার দেয়। যা গোটা ক্রিকেট বিশ্বে দারুণ প্রশংসা পেয়েছে। 

শেষ ইনিংসে অবশ্য বেশ ভাল খেললেন আসগর আফগান। ১২ ওভার ৪ বলে দলের রান ৮৯/৩, এই অবস্থায় নামেন তিনি। আউট হলেন ১৯তম ওভারের শেষ বলে। সেই সময় দলের রান ১৪৮/৫। ৩টি চার ও ১টি ছয়ের সাহায্যে করলেন ২৩ বলে ৩১ রান। 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by ICC (@icc)

রুবেন ট্রাম্পেলম্যানের বলটি প্রথমে লেগ-সাইড স্কুপ করতে চেয়েছিলেন আসগর। পরে মত বদলে অফ-সাইড স্কুপ করার চেষ্টা করেন। কিন্তু শর্ট থার্ড ম্যানে মাইকেল ভ্যান লিংজেনের হাতে ক্যাচ চলে যায়। তিনি মাঠ ছাড়ার সময়ও নামিবিয়া দলের প্রত্যেকে এসে তাঁর সঙ্গে হাত মেলালেন। আর বাউন্ডারির বাইরে তাঁকে ব্যাট তুলে গার্ড অব অনার দিলেন তাঁর সতীর্থরা। পরে আবেগাপ্লুত আসগর আফগানকে মাটের বাইরে বসে কেঁদে ফেলতে দেখা যায়।  

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by ICC (@icc)

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by ICC (@icc)

আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক আসগর আফগান, টি২০ আন্তর্জাতিকে ক্রিকেটে এখনও অধিনায়ক হিসেবে সর্বোচ্চ জয়ের রেকর্ডের অধিকারী। অনেকে মনে করেন ভারতের কিংবদন্তি অধিনায়ক এমএস ধোনিই বোধহয় টি২০ ক্রিকেটের সবচেয়ে সফল অধিনায়ক। কিন্তু, এমএস ধোনির (MS Dhoni) অধীনে ভারত ৪১ টি টি২০ ম্যাচ জিতেছে। হেরেছে ২৮টিতে, ১ টি টাই হয়েছে এবং দুটিতে কোনও ফলাফল হয়নি। আসগর আফগানের নেতৃত্বে ৫২টি টি২০আই ম্যাচে আফগানিস্তান জিতেছিল ৪২ টি টি২০আই ম্যাচ। হেরেছিল মাত্র ৯টিতে। অপরটি টাই হয়েছিল। 

আরও পড়ুন - T20 WC 2021 - ভামিকা থেকে অগস্ত্য - কিউই ম্যাচের আগে বাচ্চাদের নিয়ে পার্টিতে মেতে টিম ইন্ডিয়া, দেখুন

আরও পড়ুন - T20 WC 2021 - ভারতীয় মুসলমান ক্রিকেটাররা কেন মাঠে নামাজ পড়েন না, খোলসা করলেন মহম্মদ কাইফ

আরও পড়ুন - ব্যাট হাতে একেবারে নগ্ন, এই হট ইংরেজ মহিলা ক্রিকেটারই এবার ক্রিস গেইলদের কোচ, দেখুন

টি২০ বিশ্বকাপের সুপার ১২ পর্বে আফগানিস্তানের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের (Scotland) বিপক্ষে ব্যাট করার সুযোগই পাননি আসগর। পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে ৭ বলে ১০ রান করেছিলেন। পাকিস্তান ম্যাচ ছিল তাঁর ৭৪তম টি২০ ম্যাচে। ৭৫তম ম্যাচ খেলেই বিদায় নেবেন তিনি। টি২০ ক্রিকেটে এখনও পর্যন্ত ২১.৭৯ গড়ে এবং ১১০.৩৭ স্ট্রাইক রেটে তিনি ১৩৫১ রান করেছেন।

কেরিয়ারে ১১৪টি ওডিআই ম্যাচে ২৪.৭৩ গড়ে তিনি ২৪২৪ রান করেছেন। ২০১৮ সালে তাঁর নেতৃত্বেই বেঙ্গালুরুতে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেছিল আফগানিস্তান। সেই থেকে আসগর ৬টি টেস্ট খেলেছেন। ৪৪.০০ গড়ে ৪৪০ রান করেছেন। তবে ব্যাটার নয়, আসগর আফগান বেশি পরিচিত তাঁর নেতৃত্ব দানের ক্ষমতার জন্য়ই। তাঁর অধিনায়কত্বেই, অতি অল্প সময়ে প্রভূত উন্নতি করেছে আফগানিস্তান, আইসিসির পূর্ণ সদস্যপদ লাভ করেছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios