Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, AFG vs PAK - আরও এক উপমহাদেশিয় ক্রিকেট যুদ্ধ, এবারও কি খেলা গড়াবে শেষ ওভারে

শুক্রবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) মুখোমুখি আফগানিস্তান (Afghanistan) ও পাকিস্তান (Pakistan)। জেনে নিন দুই দলের ফর্ম, শিবিরের খবর, সম্ভাব্য প্রথম একাদশ। 
 

T20 World Cup 2021, AFG vs PAK - Preview, stats and predicted playing eleven ALB
Author
Kolkata, First Published Oct 29, 2021, 4:30 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার, ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায়, দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে, বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২-র ম্যাাচে মুখোমুখি হচ্ছে এখনও অবধি টুর্নামেন্টে অপরাজিত দুই দল আফগানিস্তান (Afghanistan) ও পাকিস্তান (Pakistan)। এই ম্যাচে জিতলেই দুই দলই প্রায় নকআউট রাউন্ডে এক পা রাখবে। তাছাড়া ভারত-পাকিস্তানের মতোই গত, কয়েক বছরে দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে এই দুই এশিয় প্রতিবেশি দেশের ক্রিকেটিয় যুদ্ধও। বিশেষ করে ২০১৮ সালের এশিয়া কাপ এবং ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপে, এই যুদ্ধ শেষ হয়েছিল একেবারে শেষ ওভারে। তারপর থেকে এই ম্যাচের রোমাঞ্চ আরও বেড়ে গিয়েছে।

সাম্প্রতিক ফর্ম - 

এই টুর্নামেন্টে দুই দলই এখনও পর্যন্ত অপরাজিত। দুই দল রয়েছে গ্রুপ ২-এর শীর্ষ দুই স্থানে। পাকিস্তান পরপর দুই ম্যাচে পরাস্ত করেছে ভারত এবং নিউজিল্যান্ডকে। দুর্দান্ত ছন্দে রয়েছে বাবর আজমের দল। 

অন্যদিকে, আফগানিস্তান, তাদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে বড় ব্যবধানে পরাজিত করায় বিশাল নেট রান-রেট পেয়েছে, যা টুর্নামেন্টের পরবর্তি পর্যায়ে পৌঁছনোর জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

দলের খবর

সেই পিএসএল-এর সময় থেকে দারুণ ফর্মে আছেন আফগান ব্যাটার হজরতুল্লাহ জাজাই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৩৫ বলের ৫৬ রানের পর স্কটল্যান্ডের বিপক্ষে করেছেন ৩০ বলে ৪৪ রান। তবে শুধু তিনিই নন, প্রথম ম্য়াচে আফগানিস্তানের প্রত্যেক ক্রিকেটারই পরিকল্পনামাফিক পারফর্ম করেছেন। কাজেই প্রথম একাদশ অপরিবর্তিত থাকবে বলেই মনে করা হচ্ছে। 

এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে পাকিস্তানকে ফাইনাল ওভারে জিতিয়েছিলেন শোয়েব মালিক। মঙ্গলবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনি দেখিয়ে দিয়েছেন বুড়ো হাড়েও ভেলি দেখাতে পারেন। স্পিনার সম্বৃদ্ধ আফগান বোলিং আক্রমণ মালিকের ব্য়াটিং-এর পক্ষে সহায়ক। আর আসিফ আলি ও ফর্মে ফিরে এসেছেন। ফলে মিডল অর্ডারের চিন্তা দূর হয়েছে। ইমাদ ওয়াসিম নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট করার সময় হাঁটুতে চোট পেয়েছিলেন। তিনি সুস্থ হয়ে গেলে, পাকিস্তানও প্রথম একাদশ অপরিবর্তিতই রাখবে।

দ্বৈরথের পরিসংখ্যান 

দুই দল একে অপরের বিরুদ্ধে এখনও পর্যন্ত টি২০ ক্রিকেটে মাত্র একবার মুখোমুখি হয়েছে। তাও ৮ বছর আগে, ২০১৩ সালের ডিসেম্বরে। পাকিস্তান এক বল বাকি থাকতে জিতেছিল সেই ম্যাচে।

পিচ ও আবহাওয়া

এখনও পর্যন্ত, দুবাইয়ের পিচ ব্যাটারদেরই সহায়ক হয়েছে। দুবাইয়ের মাঠে শিশিরের কারণে দিন-রাতের খেলায় সন্ধ্যাবেলা বোলিং করা কঠিন হচ্চে। ফলে আগে ব্যাট করা দলের পক্ষে রান রক্ষা করাটা অত্যন্ত কঠিন। জোরে বোলাররাও ম্যাচের প্রথমার্ধেই কিছুটা সাহায্য পাচ্ছেন। তবে, পিচ মন্থর হচ্ছে, আধিপত্য দেখা যাচ্ছে স্পিনারদের। টস জিতলে চোখ বুজে প্রথমে বোলিং করা উচিত।

দুবাইয়ে এদিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। সামগ্রিকভাবে আবহাওয়া মনোরম হবে বলেই আশা করা হচ্ছে। তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রির কাছাকাছি। বাতাসের আর্দ্রতা থাকবে প্রায় ৪৪ শতাংশ।

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ -

আফগানিস্তান - হজরতুল্লাহ জাজাই, মহম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), রহমানুল্লা গুরবাজ, নাজিবুল্লাহ জাদরান, মহম্মদ নবি (অধিনায়ক), আসগর আফগান, গুলবদিন নইব, করিম জান্নাত, রশিদ খান, নবীন-উল-হক, মুজিব উর রহমান।

পাকিস্তান - বাবর আজম (অধিনায়ক), মহম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফখর জামান, মহম্মদ হাফিজ, শোয়েব মালিক, আসিফ আলি, শাদাব খান, ইমাদ ওয়াসিম, হাসান আলি, হ্যারিস রউফ, শাহীন শাহ আফ্রিদি।

Follow Us:
Download App:
  • android
  • ios