Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 - বিশ্বকাপের মধ্যেই আচমকা অবসর আসগর আফগানের, টি২০-তে নেতা হিসাবে এগিয়ে ধোনির থেকেও

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর মধ্যেই অবসর ঘোষণা করলেন আফগানিস্তানের (Afghanistan) প্রাক্তন অধিনায়ক আসগর আফগান (Asghar Afghan)। নামিবিয়া (Namibia) ম্যাচের পরই সরে যাচ্ছেন তিনি। 
 

T20 World Cup 2021, Asghar Afghan to retire from all formats after Namibia match ALB
Author
Kolkata, First Published Oct 31, 2021, 12:28 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021) চলাকালীন আচমকাই অবসর ঘোষণা করলেন আফগানিস্তানের (Afghanistan) প্রাক্তন অধিনায়ক আসগর আফগান (Asghar Afghan)। চলতি বিশ্বকাপেও তিনি আফগান স্কোয়াডের গুরুত্বপূর্ণ সদস্য। এখনও পর্যন্ত প্রতিটি ম্যাচেই খেলেছেন। রবিবার, ৩১ অক্টোবর, সুপার ১২ পর্বে নামিবিয়ার (Namibia) বিপক্ষে খেলতে নামছে আফগানিস্তান। ওই ম্যাচের পরই সমস্ত ফর্ম্যাটের ক্রিকেট থেকে তিনি অবসর নেবেন বলে জানিয়েছেন। আফগানিস্তান ক্রিকেট বোর্ড (Afghan Cricket Board) জানিয়েছে, আসগর আফগানের সিদ্ধান্তকে তারা সম্মান জানাচ্ছে। তবে তাঁর বদলি কোনও ক্রিকেটারকে আফগান স্কোয়াডে নেওয়া হবে কি না, তা স্পষ্ট নয়। 

টি২০ বিশ্বকাপের সুপার ১২ পর্বে আফগানিস্তানের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের (Scotland) বিপক্ষে ব্যাট করার সুযোগই পাননি আসগর। পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে ৭ বলে ১০ রান করেছিলেন। পাকিস্তান ম্যাচ ছিল তাঁর ৭৪তম টি২০ ম্যাচে। ৭৫তম ম্যাচ খেলেই বিদায় নেবেন তিনি। টি২০ ক্রিকেটে এখনও পর্যন্ত ২১.৭৯ গড়ে এবং ১১০.৩৭ স্ট্রাইক রেটে তিনি ১৩৫১ রান করেছেন।

২০০৪ সালে আফগানিস্তান অনূর্ধ্ব-১৭ দলে খেলেছিলেন তিনি। ওই বছরের শেষের দিকে, এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (Asian Cricket Council) টুর্নামেন্টে সিনিয়র পর্যায়ে তার দেশের প্রতিনিধিত্ব করেছিলেন। ২০০৯ সালে স্কটল্যান্ডের বিপক্ষে একদিনের বিশ্বকাপের বাছাইপর্বের খেলায় তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল। তারপর থেকে ১১৪টি ওডিআই ম্যাচে ২৪.৭৩ গড়ে তিনি ২৪২৪ রান করেছেন। ২০১৮ সালে তাঁর নেতৃত্বেই বেঙ্গালুরুতে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেছিল আফগানিস্তান। সেই থেকে আসগর ৬টি টেস্ট খেলেছেন। ৪৪.০০ গড়ে ৪৪০ রান করেছেন।

তবে ব্যাটার নয়, আসগর আফগান বেশি পরিচিত তাঁর নেতৃত্ব দানের ক্ষমতার জন্য়ই। তাঁর অধিনায়কত্বেই, অতি অল্প সময়ে প্রভূত উন্নতি করেছে আফগানিস্তান, আইসিসির (ICC) পূর্ণ সদস্যপদ লাভ করেছে। তিনি আফগানিস্তানকে ৫৯টি একদিনের ম্যাত এবং ৫২টি টি২০আই ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। অনেকেই মনে করেন টি২০ ক্রিকেটে বোধহয় সবথেকে সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।  প্রকৃতপক্ষে, আসগর আফগানই এখনও পর্যন্ত আন্তর্জাতিক টি২০ ক্রিকেটের সফলতম অধিনায়ক। আফগানিস্তান তাঁর অধীনে ৪২ টি টি২০আই ম্যাচ জিতেছে। হেরেছে মাত্র ৯টিতে। অপরটি টাই হয়েছিল। এমএস ধোনির (MS Dhoni) অধীনে ভারত টি২০ ম্যাচ জিতেছিল ৪১টি। হেরেছে ২৮টিতে, ১ টি টাই হয়েছে এবং দুটিতে কোনও ফলাফল হয়নি।

Follow Us:
Download App:
  • android
  • ios