Asianet News BanglaAsianet News Bangla

T20 World Cup - স্কটল্যান্ড ধাক্কা সামলে ছন্দে টাইগাররা, পিএনজিকে হারিয়ে সুপার ১২তে বাংলাদেশ

টি২০ বিশ্বকাপ ২০২১-এর গ্রুপ পর্বের ম্যাচে পাপুয়া নিউ গিনিকে (Papua New Guinea) ৮৪ রানের বিশাল ব্যবধানে পরাজিত করল বাংলাদেশ (Bangladesh)। সুপার ১২ পর্বে খেলার যোগ্যতা অর্জন করলেন সাকিব আল-হাসানরা (Sakib Al-Hassan)।  

T20 World Cup 2021, Bangladesh beats Papua New Guinea to qualify in Super 12 ALB
Author
Kolkata, First Published Oct 21, 2021, 7:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বৃহস্পতিবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এর গ্রুপ পর্বের ম্যাচে পাপুয়া নিউ গিনিকে (Papua New Guinea) ৮৪ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে গ্রুপ বি থেকে সুপার ১২ পর্বে খেলার যোগ্যতা অর্জন করল বাংলাদেশ (Bangladesh)। এদিন প্রথমে ব্যাট করে অধিনায়ক মাহমুদুল্লা, সাকিব এবং লিটন দাসের ইনিংসে ভর করে ৭ উইকেট হারিয়ে ১৮১ রান তুলেছিল বাংলাদেশ। তারপর সাকিব, তাস্কিন আহমেদ এবং মহম্মগ সইফুদ্দিনের বোলিং দাপটে মাত্র ৯৭ রানেই গুটিয়ে গেল পাপুয়া নিউগিনি। একা লড়লেন কিপলিং দোরিগা। ৩৪ বলে ৪৬ রান করে অপরাজিত থাকলেন তিনি।  

ওমানের (Oman) আল আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ। ওপেনার মহম্মদ নইমকে শুরুতেই আউট করে দিয়েছিল পিএনজির বোলাররা। তবে এরপর সাকিবের (৩৭ বলে ৪৬) সঙ্গে ইনিংস এগিয়ে নিয়ে যাচ্ছিলেন অপর ওপংনার লিটন দাস (২৩ বলে ২৯)। কিন্তু সপ্তম ওভারে লিটন আউট হওয়ার পর বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি অভিজ্ঞ মুশফিকুর রহিমও (৫)। কিন্তু, সাকিবের সঙ্গে মিলে দলের রানকে এগিয়ে নিয়ে যান অধিনায়ক মাহমুদউল্লাহ (২৮ বলে ৫০)।  ৩টি চার ও ৩টি ছয়ের সাহায়্যে তাঁর লড়াকু অর্ধশতরানই দলের রান ২০ ওভারে ১৮১/৭-এ পৌঁছে দিয়েছিল। 

রানের চ্যালেঞ্জিং স্কোরের দিকে নিয়ে যান। পিএনজি তাদের সমস্ত প্রস্তুতি এবং গ্রুপ পর্বের দুটি ম্যাচ হেরে গেলেও, বাংলাদেশ তাদের সাম্প্রতিক টাইতে সহ-স্বাগতিক ওমানের বিপক্ষে প্রথম জয় নিবন্ধন করে। সাকিব আল হাসানের অলরাউন্ড ক্ষমতার উপর বাংলাদেশ অনেক বেশি নির্ভর করবে যাতে তারা তাদের দ্বিতীয় ম্যাচটি জিততে পারে।

জবাবে শুরু থেকেই উইকেট হারাতে থাকে পাপুয়া নিউগিনি। পাওয়ার প্লে-র ওভারের মধ্যেই তাদের ৪ উিকেট পড়ে গিয়েছিল। স্কোরবোর্ডে রানও তখনও ২০-ও পার করেনি। কিছুটা প্রতিরোধ গড়ে তুললেন ৮ নম্বরে নামা পিএনজি দলের উইকেটরক্ষক কিপলিং দোরিগা (৩৪ বলে ৪৬*)। তিনি ছাড়া আর দুই অঙ্কের রান পেলেন একমাত্র ৯ নম্বরে নামা চাদ সোপের (১১)। সোপের-এ সঙ্গে জুটি বেঁধে ২৫ রান এবং ১০ নম্বরে নামা কাবুয়া মোরেয়ার সঙ্গে জুটি বেঁধে ২৬ রান যুক্ত করেন কিপলিং। 

বাংলাদেশ বোলারদের মধ্যে এদিন সেরা ছিলেন সাকিব আল-হাসান। ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে ৪ উইকেট নিলেন তিনি। এছাড়া ২ উইকেট করে নিয়েছেন সইফুদ্দিন এবং তাস্কিন। ১টি উইকেট পেয়েছেন মেহেদি হাসান। ব্যাটে-বলে অলরাউন্ড পারফরম্যান্সের জন্য ম্যাচের সেরা হয়েছেন সাকিবই। 

প্রথম ম্যাচেই স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬ রানে পরাজিত হয়ে বিরাট ধাক্কা খেয়েছিল বাংলাদেশ। তারপর অবশ্য ওমান ম্যাচেই দারুণভাবে ছন্দে ফিরে এসেছিল টাইগাররা। তবে এদিনের ম্যাচে শোনা গেল তাদের গর্জন। এই জয়ের ফলে তারা পরের রাউন্ডে চলে গেল। 

Follow Us:
Download App:
  • android
  • ios