Asianet News BanglaAsianet News Bangla

T20 World Cup 2021 - দক্ষিণ আফ্রিকা আর সেমিফাইনালের মধ্যে কাঁটা 'অপরাজিত' ইংল্যান্ড


টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২ পর্বের ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা (England vs South Africa)। সেমিফাইনালে জায়গা পেতে জিততেই হবে প্রোটিয়াদের। 

T20 World Cup 2021, England vs South Africa - Preview, Form, Stats and Predicted Eleven ALB
Author
Kolkata, First Published Nov 6, 2021, 5:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২ পর্বের ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা (England vs South Africa)। এই ম্যাচে হারলেও ইংল্য়ান্ড গ্রুপ ১-এর শীর্ষেই থাকবে। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকা এই ম্যাচ জিতলেও, সেমিফাইনালে তাদের জায়গা নাও হতে পারে। অপেক্ষা করতে হবে বাকি দলগুলির খেলার ফলের জন্য। 

সাম্প্রতিক ফর্ম 

এখনও অবধি গ্রুপের ৪টি ম্যাচেই জিতেছে ইংল্যান্ড। পারফরম্যান্স অনুযায়ী পাকিস্তানের সঙ্গে তাদেরকেই টুর্নামেন্টের সম্ভাব্য চ্যাম্পিয়ন মনে করা হচ্ছে। টুর্নামেন্টে একটি ম্যাচেও এখনও পর্যন্ত তাদের ৪টির বেশি উইকেট পড়েনি। দুর্দান্ত ফর্মে আছেন বাটলার। 

অন্যদিকে, দক্ষিণ আফ্রিকা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে টুর্নামেন্ট শুরু করেছিল। তবে তারপর থেকে তারা এখনও পর্যন্ত অপরাজিত রয়েছে। সবথেকে বড় কথা, কুইন্ট ডি কক, কাগিসো রাবাডাদের মতো তারকাদের খুব বেশি অবদান ছাড়াই তারা এখনও পর্যন্ত জিতে চলেছে।  

দলের খবর 

চলতি সপ্তাহের শুরুতেই চোটের জন্য টাইমাল মিলসকে ছেড়ে দিতে হয়েছে ইংল্য়ান্ডকে। কাজেই ইংল্যান্ডের দলে অন্তত একটি পরিবর্তন হবেই। গোড়ালির চোটে ভোগা মার্ক উড, শুক্রবার ট্রেনিং সেশনে অংশ নিয়েছেন, তবে তিনি শেষ পর্যন্ত না খেলতে পারলে প্রথম একাদশে আসবেন ডেভিড উইলি। 

দক্ষিণ আফ্রিকা

তেম্বা বাভুমার বুড়ো আঙুল, তাবরেজ শামসির কুঁচকি, ডেভিড মিলারের কাফ মাসল এবং কুইন্টন ডি ককের হাঁটুতে চোট রয়েছে। তবে তা সত্ত্বেও ব্যথা কমানোর স্প্রে নিয়ে তাঁরা সকলেই খেলে চলেছেন। এদিনের ম্যাচেও প্রথম ওকাদশে বিশেষ পরিবর্তন হবে না বলেই মনে করা হচ্ছে। 

দ্বৈরথের পরিসংখ্যান 

এখনও পর্যন্ত ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে মোট ২১টি টি২০আই ম্যাচ খেলা হয়েছে। তারমধ্যে ১১ টিতে জিতেছে ইংল্যান্ড, ৯ টিতে দক্ষিণ আফ্রিকা। ১ টি ম্যাচে কোনও ফলাফল হয়নি। আর টি২০ বিশ্বকাপে মোট ৫ বার মুখোমুখি হয়েছে ব্রিটিশ ও প্রোটিয়ারা। জয়ের পরিসংখ্যানে এগিয়ে প্রোটিয়ারাই, ৩ টি ম্যাচে জিতেছে তারা। 

পিচ এবং আবহাওয়া

শারজার নতুন পিচ বেশ মন্থর, ফলে ধীর গতির বোলাররাই বেশি সহায়তা পাচ্ছে। ব্যাটারদের স্ট্রোক খেলা সহজ হচ্ছে না, ফলে, কম রানের খেলা হচ্ছে। স্পিনারদের বল পিচে থমকে থমকে আসছে বলে তাদের খেলা আরও কঠিন হচ্ছে। টসে জিতলে আগে ব্য়াট করাই নিরাপদ হবে। তবে একবার পিচের সঙ্গে মানিয়ে নিতে পারলে রান যে আসবে, তা, কয়েকটি ম্যাচে দেখা গিয়েছে। 

শারজায় এদিন বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বাতাসের আর্দ্রতা থাকবে ৫৫ শতাংশ এবং গতিবেগ প্রায় ১৮-২০ কিমি/ঘন্টা হতে পারে বলে আশা করা হচ্ছে।

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ -

ইংল্যান্ড -  জেসন রয়, জস বাটলার (উইকেটরক্ষক), ডেভিড মালান, জনি বেয়ারস্টো, ইয়ন মর্গান (অধিনায়ক), লিয়াম লিভিংস্টোন, মইন আলি, ক্রিস ওকস, ক্রিস জর্ডন, মার্ক উড / ডেভিড উইলি, আদিল রশিদ।

দক্ষিণ আফ্রিকা - কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), রেজা হেনড্রিকস, রেসি ভ্যান ডার ডুসেন, এইডেন মার্করাম, টেম্বা বাভুমা (অধিনায়ক), ডেভিড মিলার, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাডা, কেশব মহারাজ, অ্যানরিখ নখিয়া, তাবরাইজ শামসি।

Follow Us:
Download App:
  • android
  • ios