Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021: পরাজয়ের দুটো কারণ দিল ভারতীয় দল, ভাজ্জি বললেন 'দুর্বল অজুহাত'

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এ ভারতের (India) ব্যর্থতার দুই কারণ দিলেন ভরত অরুণ (Bharat Arun)। মানলেন না হরভজন সিং (Harbhajan Singh)। 

T20 World Cup 2021 - Harbhajan Singh disagree Bharat Arun, toss reason India defeats ALB
Author
Kolkata, First Published Nov 8, 2021, 12:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

৮ নভেম্বর নামিবিয়ার বিরুদ্ধে টি২০ বিশ্বকাপ ২০২১-এর সুপার ১২ পর্বে, নিজেদের শেষ ম্য়াচে খেলতে নামছে ভারত। নিউজিল্যান্ডের বিরুদ্ধে আফগানিস্তান পরাজিত হওয়ায়, ভারতের সেমিফাইনালে যাওয়ার আশা আর নেই। ভারতীয় দলের এই খারাপ প্রদর্শনের পিছনে টি২০ বিশ্বকাপে ভারতের টসভাগ্যকেই প্রধানত দায়ী করেছেন ভারতের বিদায়ী বোলিং কোচ ভরত অরুণ। তবে তাঁর সঙ্গে একমত হলেন না প্রাক্তন অফ স্পিনার হরভজন সিং। ভরত দুর্বল অজুহাত দিচ্ছেন বলে জানিয়েছেন তিনি। 

শনিবার, ভারতের শেষ সুপার ১২ ম্যাচের আগে ভরত অরুণ বলেছিলেন, ভারত চারটি সুপার ১২ ম্যাচের তিনটিতেই টসে হেরেছে। তিনি বলেছেন, টসই ম্যাচের পরিণতি ঠিক করে দেবে, এমনটা হওয়া উচিত নয়। তবে সংযুক্ত আরব আমিরশাহিতে টস খুবই অযৌক্তিক সুবিধা দিচ্ছে। প্রথম ইনিংসে এবং দ্বিতীয় ইনিংসে ব্যাট করার মধ্যে একটি বিশাল পার্থক্য হচ্ছে। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে এমনটা হওয়া উচিত নয়।

"

তবে, হরভজন সিং এর সঙ্গে একমত নন। তিনি মনে করেন না ভারত টস জিতলে, ফলাফল অন্যরকম হতে পারত। প্রথমে ব্য়াট করার জন্য, ভারত জিততে পারেননি, এই যুক্তি তিনি মানতে চাননি। স্পোর্টস টক-কে দেওয়া এক সাক্ষাতকারে, তিনি আইপিএল ২০২১-এ চেন্নাই সুপার কিংসের উদাহরণ দিয়েছেন। ফাইনালে তারা আগে ব্যাট করেই জিতেছিল। প্রাক্তন কিংবদন্তি স্পিনারের মতে, ভারত আমাদের প্রত্যাশা অনুযায়ী ভাল খেলতে পারেনি, এটা মেনে নিতে হবে। 

টসভাগ্যর সঙ্গে সঙ্গে ভর অরুণ আইপিএল ২০২১ এবং টি২০ বিশ্বকাপ ২০২১-এর মধ্যে প্রায় কোনও বিরতি না থাকাকেও দায়ী করেছেন ভারতের খারাপ ফলের জন্য। বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে বড় ব্যবধানে পরাজয়ের পর জসপ্রিত বুমরা জানিয়েছিলেন একটানা বায়ো বাবল বা জৈব সুরক্ষা বলয়ে থাকার ক্লান্তি গ্রাস করছে তাদের। ভরত অরুণও ভারতের ব্যর্থতার অন্যতম কারণ হিসাবে এই বায়ো বাবলের ক্লান্তির কথাই তুলেছেন। 

সেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের সময় থেকে গত ছয় মাস ধরে বাড়ির বাইরে আছেন ভারতীয় দলের অধিকাংশ সদস্য। ভরত অরুণ জানিয়েছেন, ভারতীয় ক্রিকেটারদের এত দীর্ঘ সময় ধরে বাড়ির বাইরে থাকাটা অবশ্যই ব্যর্থতার অন্যতম কারণ। তিনি বলেছেন, খেলোয়াড়রা আইপিএল ২০২০-র পর একটি ছোট্ট বিরতি পেয়েছিলেন। তারপর থেকে তাঁরা আর বাড়ি ফেরেননি। গত ছয় মাস ধরে তাঁরা জৈব সুরক্ষা বলয়ে রয়েছেন। যা তাদের মনের উপর বড় চাপ ফেলেছে। ভরত অরুণের দাবি, আইপিএল ২০২১ এবং টি২০ বিশ্বকাপের মধ্যে একটা ছোট বিরতি পেলে ভারতীয় দল অনেক ভাল ফল করত। সুনীল গাভাস্কার অবশ্য বলেছেন, দেশের হয়ে খেলার সময় এই অজুহাতগুলি দেওয়া উচিত নয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios