Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 - ক্যাপ্টেনের জন্মদিনে বিরাট জয় ভারতের, রানরেটে পিছনে পড়ল আফগানিস্তানও

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এ স্কটল্যান্ডকে  (Scotland) ৮ উইকেটে হারালো ভারত (India)। আফগানিস্তানকে নেট রানরেটে পিছনে ফেলল বিরাট কোহলির দল। 

T20 World Cup 2021, India beat Scotland by 8 wickets in Dubai, crocsses Afghanistan in net run rate ALB
Author
Kolkata, First Published Nov 5, 2021, 10:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার ছিল ভারতের অধিনায়ক বিরাট কোহলি জন্মদিন। আর জন্মদিনে অধিনায়ককে কী অসাধারণ উপহারই না দিল দল। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে স্কটল্যান্ডকে টিম ইন্ডিয়া হারালো ৮ উইকেটে। হারালো না বলে বলা ভাল বিধ্বস্ত করল ভারত। প্রথমে বল করে স্কটিশদের ১৭.৪ ওভারে ৮৫ রানে অলআউট করে দিয়েছিল বিরাট বাহিনী। তারপরে ব্যাট করতে নেমে কেএল রাহুল এবং রোহিত শর্মার ব্যাটে দেখা গেল দীপাবলির রোশনাই। যার ফলে ৬.৩ ওভারেই ২ উইকেট হারিয়ে ৮৯ রান তুলে জিতে গেল ভারত। ৮১ বল বাকি থাকতে জিতল বিরাট কোহলির দল। যা টি২০আই ক্রিকেটে ভারতের সবথেকে বড় জয়। 

এদিন, ব্যাট করতে নামার আগেই অঙ্কটা পরিষ্কার ছিল ভারতের সামনে। শুধু এই ম্যাচ জেতা নয়, টিম ইন্ডিয়ার লক্ষ্য সেমিফাইনালে ওঠা। আর তার জন্য বর্তমানে দারুণ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে নেট রানরেট। আফগান ম্যাচ জয়ের ফলে রানরেট ইতিবাচক হয়েছিল ভারতের। এদিন, ১১.২ ওভারে ম্যাচ জিতলে ভারতের নেট রান রেট +১'এ পৌঁছত। ৮.৫ ওভারের মধ্যে জিততে পারলে ভারত পার করত কিউইদের নেট রান রেট। আর ৭.১ ওভারে রানটা তুলতে পারলে আফগানিস্তানের রানরেট পেরিয়ে যাওয়ার সুযোগ ছিল। সেই জায়গায় ভারত জিতল ৬.৩ ওভারে। 

ম্যাচের পর বিরাট জানিয়েছেন, তাদের লক্ষ্য ছিল ৮ থেকে ১০ ওভারের মধ্যে ম্যাচ শেষ করা। আর সেই লক্ষ্য নিয়ে নেমে কী ব্যাটিংটাই না করলেন দুই ভারতীয় ওপেনার কেএল রাহুল এবং রোহিত শর্মা। বিশেষ করে এদিন বলতে হবে রাহুলের কথা। মাত্র ১৯ বল খেলে ৫০ রান করলেন তিনি। মারলেন ৬ টি চার ও ৩ টি ছয়। স্ট্রাইক রেট ২৬৩.১৬!

অন্যদিকে রোহিত করলেন ১৬ বলে ৩০ রান। মারলেন ৫ টি চার ও ১ টি ছয়। তাঁর স্ট্রাইক রেট ১৮৭.৫০। পঞ্চম ওভারে রোহিত এলবিডব্লু হন ব্র্যাডলি হুইলের বলে। তার পরের ওভারে রাহুল আউট হন মার্ক ওয়াটের বলে। লং অফে ক্যাচ ধরেন ম্যাকলিওড। এই জুটি ৫ ওভারে ৭০ রান যোগ করে। দুজনেই আউট হয়েছেন, মারতে গিয়ে। বস্তুত, ভারতীয় ব্যাটারদের উপর, এদিন কোনও প্রভাবই ফেলতে পারেননি স্কটিশ বোলাররা। সপ্তম ওভারে একটি ছক্কা ম্যাচটি শেষ করেন সূর্যকুমার যাদব।

তবে এদিনের ম্যাচ ব্যাটাররা নন, জেতালেন ভারতীয় বোলাররাই। বিশেষ করে রবীন্দ্র জাদেজা এবং মহম্মদ শামি। দুজনেই ৩টি করে উইকেট নিয়েছেন ১৫ করে রান দিয়ে। দুজনেরই এটা তাঁদের টি২০ আন্তর্জাতিক ক্রিকেটে কেরিয়ারের সেরা পরিসংখ্যান। আর জসপ্রিত বুমরা (১০ রানে ২ উইকেট) এবং রবিচন্দ্রন অশ্বিন (২৯ রানে ১ উইকেট) তাদের যোগ্য সঙ্গত দিয়েছেন। এদিন ভারতের প্রথম একাদশে শার্দুল ঠাকুরের পরিবর্তে খেলেন বরুণ চক্রবর্তী। দলে ফিরে তিনি ৩ ওভার বল করে উইকেট পাননি ঠিকই, কিন্তু মাত্র ১৫ রান দিয়েছেন। ম্যাচে প্রভাবের বিচারে রবীন্দ্র জাদেজাকেই এদিন ম্য়াচের সেরা বেছে নেওয়া হয়েছে।

ভারতকে এখন সেমিফাইনালে যেতে গেলে তাদের সুপার ১২-র শেষ খেলায় নামিবিয়াকে বড় ব্যবধানে হারাতে হবে এবং আশা করতে হবে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে জিতবে আফগানিস্তান।

Follow Us:
Download App:
  • android
  • ios